ATM Card Update: ভুল পিন দিয়ে এটিএম কার্ড ব্লক করে ফেলেছেন? সহজেই কার্ড আনব্লক করুন এই পদ্ধতিতে

ATM Pin: নিরাপত্তার কারণে বা অন্য কোনও কারণে যদি কার্ড ব্লক হয়ে যায়, তবে আপনাকে ব্যাঙ্কে আবেদন জানাতে হবে। এক্ষেত্রে আপনাকে পরিচয় পত্রও জমা দিতে হবে।

ATM Card Update: ভুল পিন দিয়ে এটিএম কার্ড ব্লক করে ফেলেছেন? সহজেই কার্ড আনব্লক করুন এই পদ্ধতিতে
যতই ডিজিটাল পেমেন্টের নয়া দিগন্ত দেশে খুলে যাক নগদ টাকার প্রয়োজনীয়তা কিন্তু হারায়নি। কার্ড সঙ্গে রাখলেও আমাদের অনেক সময়ই নগদ টাকার প্রয়োজন পড়ে। সেই সময় আমরা এটিএমেরই শরণাপন্ন হয়ে থাকি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2022 | 8:30 AM

নয়া দিল্লি: প্রযুক্তির যত উন্নতি হচ্ছে, ততই সহজ হচ্ছে আর্থিক লেনদেনের পদ্ধতি। করোনাকালে এটিএম থেকে টাকা তোলা প্রায় ছেড়েই দিয়েছিলেন অনেকে। বরং অনলাইন আর্থিক লেনদেনের উপরই বেড়েছে নির্ভরশীলতা। তবে দীর্ঘদিন এটিএম ব্যবহার না করায় অনেক সময়ই এটিএমের পিন ভুলে যান অনেকে। তিনবার ভুল এটিএম পিন দিলেই ব্লক হয়ে যায় এটিএম কার্ড। আর্থিক প্রতারণার ভয়েও অনেক সময় এটিএম কার্ড ব্লক করে দিতে হয়। তবে কার্ড কীভাবে আনব্লক করতে হয়, সেই পদ্ধতি অনেকেই জানেন না। আপনিও যদি কোনওভাবে নিজের এটিএম কার্ড ব্লক করে ফেলেন, তবে সহজ এই পদ্ধতিতে তা আনব্লক করতে পারেন।

কীভাবে এটিএম কার্ড আনব্লক করবেন?

যদি আপনি তিনবার ভুল এটিএম পিন বসান, তবে আপনা-আপনি এটিএম কার্ড ব্লক হয়ে যাবে। এক্ষেত্রে চিন্তিত হওয়ার কোনও কারণ নেই। মাত্র ২৪ ঘণ্টা পার করলেই এটিএম কার্ড পুনরায় চালু হয়ে যায়।

কিন্তু নিরাপত্তার কারণে বা অন্য কোনও কারণে যদি কার্ড ব্লক হয়ে যায়, তবে আপনাকে ব্যাঙ্কে আবেদন জানাতে হবে। এক্ষেত্রে আপনাকে পরিচয় পত্রও জমা দিতে হবে। ভেরিফিকেশন প্রক্রিয়া শেষ হয়ে গেলেই ব্যাঙ্ক ৪৮ ঘণ্টা থেকে ৫ দিনের মধ্যেই এটিএম কার্ড চালু হয়ে যাবে।

আপনার কার্ডের এক্সপায়েরি ডেট পার হয়ে গেলেও কার্ড ব্লক হয়ে যায়। সাধারণত এটিএম কার্ডের ভ্যালিডিটি বা বৈধতা তিন থেকে পাঁচ বছরের হয়। সেক্ষেত্রে আপনাকে ব্যাঙ্কের শাখায় যেতে হবে এবং নতুন কার্ডের জন্য আবেদন জানাতে হবে। আবেদনের ৫ থেকে ৭ দিনের মধ্যেই বাড়িতে এটিএম কার্ড পাঠানো হয়। প্রতারণার ভয়ে আপনি যদি কার্ড ব্লক করে দেন, তবে একই পদ্ধতিতে আবেদন জানাতে পারেন।