দিনে বেতন ৭ লক্ষ টাকা! সেই চাকরি ছেড়ে TCS CEO জানালেন ‘কখন চাকরি ছাড়তে হয়’

TCS CEO : কয়েকদিন আগেই ইস্তফা দিয়েছেন রাজেশ গোপীনাথন। তাঁর উত্তরসূরী হিসাবে ব্যাঙ্কিং, ফিন্যান্সিয়াল সার্ভিস অ্যান্ড ইন্সুরেন্স বিজনেসের বর্তমান আন্তর্জাতিক প্রধান কৃতীবাসনকে নির্বাচন করা হয়েছে।

দিনে বেতন ৭ লক্ষ টাকা! সেই চাকরি ছেড়ে TCS CEO জানালেন 'কখন চাকরি ছাড়তে হয়'
টিসিএসের প্রাক্তন সিইও রাজেশ গোপীনাথন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2023 | 2:34 PM

কলকাতা : তথ্যপ্রযুক্তি হোক বা পরিষেবা সংস্থা, বিশ্বের তাবড় কোম্পানিগুলির শীর্ষকর্তাদের চোখ ধাঁধানো বেতন কাঠামো দেখে চোখ কপালে ওঠে আম-আদমির। দেশের অন্য়তম বড় সফটওয়্যার সার্ভিস সংস্থা হিসাবে সর্বদাই চর্চায় থাকে টাটা কনসালটেন্সি সার্ভিস (TATA Consulting Service)।  টাটা এই গ্রুপের সফটওয়্যার কোম্পানির সিইও-এর বেতন শুনলে অবাক হবেন। কিছুদিন আগেই এই সংস্থার শেষ সিইও তথা ম্য়ানেজিং ডিরেক্টরের পদ থেকে ইস্তফা দিয়েছেন রাজেশ গোপীনাথন (Rajesh Gopinathan)। কিন্তু, শেষ বছরে তিনি কামিয়েছেন ২৫.৭৫ টাকা। এর মধ্যে দেড় কোটি টাকা মূল বেতন, ২.২৫ কোটি টাকা ভাতা এবং অন্যান্য সুবিধা। একইসঙ্গে ২২ কোটি টাকা কমিশন। এই আয় তিনি করেছেন ২০২১-২২ অর্থবর্ষে। সেই হিসাবে প্রতিদিন তিনি কামিয়েছেন প্রায় ৭ লক্ষ টাকা। 

সূত্রের খবর, তার আগের বছরের ২০২১-২২ অর্থবর্ষে গোপিনাথন ২৬.৬ শতাংশ বেশি আয় করেছেন। রাজেশ গোপিনাথন এনআইটি ত্রিচি থেকে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেছেন। তিনি আইআইএম আহমেদাবাদ থেকে ম্যানেজমেন্টে পিজি ডিপ্লোমাও করেছেন। এদিকে আরও চার বছর তাঁর টিসিএসের সিইও হিসাবে কাজ করার কথা ছিল। কিন্তু নির্দিষ্ট মেয়াদের চার বছর আগেই তিনি নিজের পদ থেকে ইস্তফা দিয়েছেন। চাকরি ছাড়ার পর বলেছেন, “যখন সবকিছু ভাল আছে তখনই শ্রেষ্ঠ সময় কাজ ছাড়ার। তাহলে ক্যারিয়ার সঠিক জায়গায় থাকে। উল্টে যখন আপনাকে সবাই বের করে দেওয়ার কথা ভাবছে, আপনি কোণঠাসা হয়ে গিয়েছেন। সেটা একদমই ঠিক সময় নয়।”

তাঁর ইস্তফা নিয়ে কদিন আগে টিসিএসের তরফে একটি বিবৃতি পেশ করা হয়। সেখানে বলা হয়, “টাটা কনসালটেন্সি সার্ভিসের সিইও তথা ম্যানেজিং ডিরেক্টরের পদ থেকে ইস্তফা দিয়েছেন রাজেশ গোপীনাথন। সংস্থায় ক্ষমতার রদবদল ও পরবর্তী উত্তরসূরীকে বেছে নেওয়ার কাজে সাহায্যের জন্য আগামী ১৫ সেপ্টেম্বর, ২০২৩ অবধি সংস্থায় থাকবেন।” রাজেশ গোপীনাথনের উত্তরসূরী হিসাবে ব্যাঙ্কিং, ফিন্যান্সিয়াল সার্ভিস অ্যান্ড ইন্সুরেন্স বিজনেসের বর্তমান আন্তর্জাতিক প্রধান কৃতীবাসনকে নির্বাচন করা হয়েছে। ১৬ মার্চ থেকেই টাটা গ্রুপের সিইও-র দায়িত্ব গ্রহণ করেছেন তিনি।