Petrol Diesel Price: অপরিশোধিত তেলের দামে অভূতপূর্ব বৃদ্ধি, জানুন দেশে পেট্রোল ডিজেলের দাম

Petrol Diesel Price: আন্তর্জাতিক বাজারে বুধবার ক্রুড অয়েলের দাম প্রতি ব্যারেল ৮০ ডলারের কাছাকাছি পৌঁছে গিয়েছে। আজ ডব্লিউটিআই ক্রুডের দাম ০.১৩ শতাংশ বেড়ে প্রতি ব্যারেলের দাম হয়েছে ৭৬.০৮ ডলার। অন্যদিকে ব্রেন্ট ক্রুডের দাম আজ ০.২৯ শতাংশ বেড়ে প্রতি ব্যারেলের দাম হয়েছে ৭৯.১৭ ডলার।

Petrol Diesel Price: অপরিশোধিত তেলের দামে অভূতপূর্ব বৃদ্ধি, জানুন দেশে পেট্রোল ডিজেলের দাম
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: Shubhendu Debnath

Dec 29, 2021 | 2:37 PM

কলকাতা: দেশের প্রধান সরকারি তেল কোম্পানিগুলি বুধবার ২৯ ডিসেম্বর পেট্রোল ডিজেলের নতুন দাম প্রকাশ করেছে। প্রসঙ্গত আজও পেট্রোল ডিজেলের দামে কোনও পরিবর্তন করা হয়নি। এই নিয়ে টানা ৫৬ দিন দেশে জ্বালানি তেলের দাম অপরিবর্তিতই রইল। অন্যদিক আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামে অভূতপূর্ব বৃদ্ধি দেখা যাচ্ছে। কখনও কখনও ক্রুডের দাম কম হলেও হঠাৎ করেই বাড়তে শুরু করেছে দাম। গত বেশকিছু দিন ধরেই অপরিশোধিত তেলের দাম লাগাতার ওঠানামা করেছে। কিন্তু এখন এর দাম এমন বাড়তে শুরু করেছে যে আরও একবার ক্রুডের দাম ৮০ ডলারের কাছাকাছি পৌঁছেছে।

অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি

আন্তর্জাতিক বাজারে বুধবার ক্রুড অয়েলের দাম প্রতি ব্যারেল ৮০ ডলারের কাছাকাছি পৌঁছে গিয়েছে। আজ ডব্লিউটিআই ক্রুডের দাম ০.১৩ শতাংশ বেড়ে প্রতি ব্যারেলের দাম হয়েছে ৭৬.০৮ ডলার। অন্যদিকে ব্রেন্ট ক্রুডের দাম আজ ০.২৯ শতাংশ বেড়ে প্রতি ব্যারেলের দাম হয়েছে ৭৯.১৭ ডলার।

সরকারি তেল কোম্পানি ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (IOC), হিন্দুস্তান পেট্রোলিয়াম (HPCL) আর ভারত পেট্রোলিয়ামের তরফে আজ দেশে জ্বালানি তেলের দামে কোনো পরিবর্তন করা হয়নি। কলকাতায় এদিন পেট্রোলের দাম ছিল প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা।

আগামী বছর ৯০ ডলার ছাড়াতে পারে ক্রুড

মর্গ্যান স্ট্যানলির তরফে অনুমান করা হয়েছে, আগামী দিনে অপরিশোধিত তেলের দাম বাড়তে পারে। ২০২২ এ ক্রুড অয়েলের দাম ৯০ ডলার প্রতি ব্যারেল ছাড়াতে পারে। তাদের মতে অপরিশোধিত তেলের চাহিদা নিয়মিত বাড়তে দেখা যাচ্ছে। কিন্তু চাহিদা অনুযায়ী উৎপাদন বাড়বে এমন কোনও সংকেত পাওয়া যাচ্ছে না এবং পুরো সম্ভবনা রয়েছে যে আগামী দিনেও অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পাবে। একই অনুমান করেছে গোল্ডম্যানও। তাদের অনুমান স্ট্যানলির চেয়েও বেশি। গোল্ডম্যানের অনুযায়ী, ২০২২ সালে অপরিশোধিত তেলের চাহিদা নতুন রেকর্ড গড়তে পারে। যে কারণে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম প্রতি ব্যারেল ১০০ ডলার ছাড়িয়ে যাবে।

মহানগরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

রাজধানী দিল্লিতে এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ৯৪.৪১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.১৪ টাকা। তামিলনাড়ুর রাজধানী চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯১.৪৩ টাকা। অন্যদিকে কলকাতায় এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রকি লিটার ৮৯.৭৯ টাকা।

আরও পড়ুন: Xioami 12 Series: জল্পনার অবসান ঘটিয়ে আত্মপ্রকাশ হল শাওমি ১২, শাওমি ১২ প্রো এবং শাওমি ১২ এক্স মডেলের, দাম ও ফিচার্স দেখে নিন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla