Xioami 12 Series: জল্পনার অবসান ঘটিয়ে আত্মপ্রকাশ হল শাওমি ১২, শাওমি ১২ প্রো এবং শাওমি ১২ এক্স মডেলের, দাম ও ফিচার্স দেখে নিন

Xiaomi 12, Xiaomi 12 Pro, Xiaomi 12X: তিনটি ফোন নিয়ে হাজির হল শাওমি ১২ সিরিজ। সেই তিনটি মডেলের দাম-সহ ফিচার্স ও স্পেসিফিকেশন সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিন।

Xioami 12 Series: জল্পনার অবসান ঘটিয়ে আত্মপ্রকাশ হল শাওমি ১২, শাওমি ১২ প্রো এবং শাওমি ১২ এক্স মডেলের, দাম ও ফিচার্স দেখে নিন
শাওমি ১২ সিরিজ
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2021 | 1:44 PM

অফিসিয়াল হল শাওমি ১২ সিরিজ (Xioami 12 Series)! এর আগে এই সিরিজ নিয়ে একাধিক জল্পনা শোনা গিয়েছে। এমনকি জল্পনা এও চলতে থাকে যে, এই সিরিজের ফোনগুলি লঞ্চ করবে ২০২২ সালে। শেষমেশ অপেক্ষার অবসান ঘটিয়ে তিনটি ফোন নিয়ে আত্মপ্রকাশ হল শাওমি ১২ সিরিজের। আর সেই তিনটি মডেল হল, শাওমি ১২, শাওমি ১২ প্রো এবং শাওমি ১২এক্স (Xiaomi 12, Xiaomi 12 Pro And Xiaomi 12X)। এদের মধ্যে এই সিরিজের সবথেকে সস্তার ফোন হল শাওমি ১২এক্স – যার দাম শুরু হচ্ছে Yuan ৩১৯৯ বা ৩৭,০০০ টাকা থেকে।

আপাতত এই তিনটি ফোনই লঞ্চ করা হয়েছে কেবল মাত্র চিনের মার্কেটের জন্য। গ্লোবাল মার্কেটে এই তিনটি ফোন কবে নাগাদ লঞ্চ করবে, সে বিষয়ে এখনও পর্যন্ত কিছুই জানা যায়নি। তবে মনে করা হচ্ছে ২০২২ সালেই ভারত-সহ বিশ্বের অন্যান্য প্রান্তে চলে আসবে শাওমি ১২ সিরিজ। এদের মধ্যে গ্লোবাল ভ্যারিয়েন্টে শাওমি ১২ এবং ১২ প্রো ফোন দুটিতে স্ন্যাপড্রাগন ৮ জেন ১ চিপসেট এবং শাওমি ১২এক্স মডেলে থাকবে স্ন্যাপড্রাগন ৮৭০ চিপ। এই সিরিজের এই তিনটি ফোনেরই দাম ও স্পেসিফিকেশন সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

শাওমি ১২ দাম ও স্পেসিফিকেশন (Xiaomi 12 Price, Specifications)

এই সিরিজের স্ট্যান্ডার্ড মডেলটি হল শাওমি ১২, যার দাম YUAN ৩৬৯৯ বা ৪৩,৩৮০ টাকা। ফোনের বেস মডেল ৮জিবি র‌্যাম ও ১২৮জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের জন্য এই দাম ধার্য করা হয়েছে। এই ফোনে রয়েছে একটি ৬.২৮ ইঞ্চির FHD+ AMOLED ডিসপ্লে যার রিফ্রেশ রেট ১২০Hz। চলতি বছরের সবথেকে ছোট শাওমি ফোন এটিই। গোরিলা গ্লাস ভিক্টাস দ্বারা সুরক্ষিত এই ফোন। ১২ বিট ডিসপ্লে রয়েছে এবং ডিসপ্লের পিক ব্রাইটনেস ১৬০০ নিটস।

পারফর্ম্যান্সের দিক থেকে এই ফোনটি চালিত হবে একটি Snapdragon 8 Gen 1 প্রসেসরের সাহায্যে। অত্যন্ত শক্তিশালী একটি ৪৫০০এমএএইচ ব্যাটারি রয়েছে যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। এছাড়াও এই ব্যাটারি ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং এবং ১০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। ফোনের রিয়ার ক্যামেরা প্যানেলে রয়েছে একটি ৫০ মেগাপিক্সেল Sony IMX766 সেন্সর। সেকেন্ডারি ক্যামেরা হিসেবে একটি ১৩ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড ক্যামেরা এবং একটি ৫ মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা সেন্সর রয়েছে। সফ্টওয়্যারের দিক থেকে এই ফোনটি MIUI 13 আউট অফ দ্য বক্স অপারেটিং সিস্টেম দ্বারা চালিত হবে।

শাওমি ১২ প্রো দাম ও স্পেসিফিকেশন (Xiaomi 12 Pro Price, Specifications)

শাওমি ১২ প্রো মডেলে রয়েছে অপেক্ষাকৃত বড় ৬.৭ ইঞ্চির ১৪৪০P AMOLED ডিসপ্লে যার রিফ্রেশ রেট ভ্যারিয়েবল ১২০Hz। পারফর্ম্যান্সের দিক থেকে এই ফোনটি চালিত হবে একটি স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসরের সাহায্যে। অত্যন্ত শক্তিশালী একটি ৪৬০০এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে যা ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। এছাড়াও এই ব্যাটারি ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে।

এই ফোনের রিয়ার ক্যামেরা প্যানেলে থাকছে একটি ৫০ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা যাতে Sony IMX707 সেন্সর। এই সেন্সরের সাইজ ১/১.২৮ ইঞ্চি। সেকেন্ডারি ক্যামেরা হিসেবে এই ফোনে রয়েছে একটি ৫০ মেগাপিক্সেল পোর্ট্রেইট ক্যামেরা এবং আর একটি ৫০ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড ক্যামেরা। একটি নতুন সাইবারফোকাস অটোফোকাস সিস্টেম রয়েছে ফোনটির ক্যামেরাতে যা কোনও নির্দিষ্ট বিষয়ের ফেসে ফোকাস করতে পারে।

শাওমি ১২ প্রো ফোনের দাম YUAN ৪৬৯৯ বা ৫৫ হাজার টাকা প্রায়। এই দাম ফোনের ৮জিবি র‌্যাম ও ১২৮জিবি স্টোরেজ মডেলের জন্য ধার্য করা হয়েছে।

শাওমি ১২এক্স দাম ও স্পেসিফিকেশন (Xiaomi 12X Price, Specifications)

এই সিরিজের সবথেকে সস্তার ফোনের নাম শাওমি ১২এক্স। রয়েছে একটি ৬.২ ইঞ্চির AMOLED ডিসপ্লে এবং শক্তিশালী একটি ৪৫০০এমএএইচ ব্যাটারি যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। পারফর্ম্যান্সের জন্য এই ফোনে রয়েছে একটি স্ন্যাপড্রাগন ৮৭০ চিপসেট। শাওমি ১২এক্স ফোনের দাম YUAN ৩১৯৯ বা ৩৭ হাজার টাকা প্রায়। এই দাম ধার্য করা হয়েছে ফোনটির ৮জিবি র‌্যাম ও ১২৮জিবি স্টোরেজ মডেলের জন্য।

আরও পড়ুন: ২৯ ডিসেম্বর ভারতে লঞ্চ হবে টেকনো স্পার্ক ৮ প্রো স্মার্টফোন, দেখে নিন সম্ভাব্য স্পেসিফিকেশন

আরও পড়ুন: কোন কোন রঙে লঞ্চ হতে পারে শাওমির আসন্ন এই স্মার্টফোন? জেনে নিন

আরও পড়ুন: বিআইএস সার্টফিকেশন সাইটে ভিভো ওয়াই৭৫ ৫জি ফোনের নাম, ভারতে লঞ্চের সম্ভাবনা