২০২০ সালে সুইস ব্যাঙ্কে রেকর্ড টাকা জমা করেছেন ভারতীয়রা? কেন্দ্রের দাবি…

এ বিষয়ে অর্থমন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, একাধিক সংবাদ মাধ্যমে যে দাবি করা হচ্ছে তা সঠিক নয়।

২০২০ সালে সুইস ব্যাঙ্কে রেকর্ড টাকা জমা করেছেন ভারতীয়রা? কেন্দ্রের দাবি...
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 19, 2021 | 3:31 PM

নয়া দিল্লি: ১৩ বছরে সবেচেয়ে বেশি। একলাফে ২৬৮ শতাংশ বৃদ্ধি। রিপোর্ট বলছে ২০১৯ সালের শেষে সুইস ব্য়াঙ্কে (Swiss Bank) ভারতীয়দের ৬ হাজার ৬২৫ কোটি টাকা জমা ছিল। সেখানে ২০২০ সালের শেষে হিসেব দাঁড়িয়েছে ২০ হাজার ৭০০ কোটি টাকায়। এই অঙ্ক ১৩ বছরে সবচেয়ে বেশি। সুইস সেন্ট্রাল ব্যাঙ্কের তরফে এই রিপোর্ট আসার পর প্রশ্নের মুখে পড়তে হয়েছিল কেন্দ্রীয় সরকারকে।

এ বিষয়ে অর্থমন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, একাধিক সংবাদ মাধ্যমে যে দাবি করা হচ্ছে তা সঠিক নয়। কারণ সুইস ব্যাঙ্কের যে তথ্য প্রকাশিত হয়েছে, সেখান থেকে বলা যায় না ভারতীয়দের কালো টাকা রফতানির পরিমাণ বেড়েছে। অর্থমন্ত্রকের দাবি যে তথ্য প্রকাশিত হয়েছে, তাতে সুইসের ব্যাঙ্কের একাধিক ভারতীয় শাখার অর্থ জমা রয়েছে। তাই কালো টাকা বৃদ্ধি পেয়েছে এ কথা বলা যাবে না।

২০১৪ লোকসভা ভোটের আগে অন্য়তম ইস্যু ছিল কালো টাকা। নরেন্দ্র মোদী আশ্বাস দিয়েছিলেন ক্ষমতায় এলে বিদেশ থেকে কালো টাকা ফেরাবেন তিনি। সেই টাকা দিয়ে ভারতের নাগরিকদের ১৫ লক্ষ টাকা দেওয়া যাবেও বলে জানিয়েছিলেন নমো। কিন্তু তাঁরই ক্ষমতাসীন অবস্থায় সুইস ব্যাঙ্কে টাকা বৃদ্ধির তথ্য আসায় সুর চড়িয়েছে বিরোধীরা। কংগ্রেসের দাবি, সুইস ব্যাঙ্কে কী পরিমাণ কালো টাকা রয়েছে তার শ্বেতপত্র প্রকাশ করুক কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দেবেন মেহবুবা? ফয়সালা পার্টির বৈঠকে