Today Gold Price: এখনও নিম্নমুখী সোনালি ধাতু, জেনে নিন সোনা-রুপোর হালহকিকত

বিশেষজ্ঞদের মতে সোনার দাম কম হওয়ার পেছনে করোনা টিকাকরণে গতি আসা, বিশ্বজুড়ে ইক্যুইটি বাজারের সমাবেশ, মার্কিন বন্ডের দাম কমে যাওয়া, মার্কিন ডলারের দাম বাড়ার মতো নানা কারণ রয়েছে।

Today Gold Price: এখনও নিম্নমুখী সোনালি ধাতু, জেনে নিন সোনা-রুপোর হালহকিকত
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2021 | 4:08 PM

কলকাতা: গত বেশকিছু্দিন ধরেই সোনার দাম কমতে দেখা গিয়েছে। বিশেষজ্ঞদের মতে সোনার দাম কম হওয়ার পেছনে করোনা টিকাকরণে গতি আসা, বিশ্বজুড়ে ইক্যুইটি বাজারের সমাবেশ, মার্কিন বন্ডের দাম কমে যাওয়া, মার্কিন ডলারের দাম বাড়ার মতো নানা কারণ রয়েছে। তারা আরও মনে করছেন মার্কিন ডলারের মূল্যবৃদ্ধি এবং করোনার ফলে সোনার ‘নিরাপদ সম্পদ’-এর তকমাকে ক্ষুন্ন করেছে। তবে পাশাপাশি তারা এটাও জানিয়েছেন, আগামী কয়েকদিনে ঘরোয়া বাজারে ১০ গ্রাম সোনার দাম ৪৩,০০০ টাকার নীচে নামবে না।

কলকাতার সোনা-রুপোর দর

বৃহস্পতিবার কলকাতায় ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম ৪,৬২১ টাকা। সেখানে ৮ গ্রাম, ১০ গ্রাম এবং ১০০ গ্রাম সোনার দাম যথাক্রমে ৩৬৯৬৮ টাকা, ৪৬২১০ টাকা এবং ৪,৬২,০০০ টাকা। অন্যদিকে কলকাতায় আজ ২৪ ক্যারেট সোনার দাম প্রতি এক গ্রাম ৪,৮৯১ টাকা। সেখানে ৮ গ্রাম, ১০ গ্রাম এবং ১০০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম যথাক্রমে ৩৯,১২৮ টাকা, ৪৮,৯১০ টাকা এবং ৪,৮৯,১০০ টাকা।

শেয়ার বাজারে সোনা-রুপোর দর

আজ বৃহস্পতিবার মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ (MCX)-এ অক্টোবর মাসের সোনার দাম -.৭৫ শতাংশ কমে ১০ গ্রাম সোনা বিক্রি হয়েছে ৪৬,৩২৪ টাকায়। সেখানে ডিসেম্বর মাসের রুপোর দাম -০.৬৮ শতাংশ কমে ৫০,৭৬৫ টাকা প্রতি কেজি দরে বিক্রি হচ্ছে।

জুয়েলারি শেয়ারের হালহকিকত

বৃহস্পতিবার দিনও জুয়েলারি শেয়ারবাজারেও বিভিন্ন কোম্পানির শেয়ারের দাম কমতে দেখা গিয়েছে। এদিন টাইটান কোম্পানি শেয়ারে সামান্য .৬৪ শতাংশ বেড়ে দাঁড়ায় ২,০৯৭.২০ টাকা। সেখানে রাজেশ এক্সপোর্টের শেয়ারের দাম -০.৩৪ শতাংশ কমে ৫৭৯.০৫ টাকা হয়েছে। অন্যদিকে বৈভব গ্লোবালের শেয়ারের দাম -.০৮ শতাংশ কমে হয়েছে ৭১৯.৪০ টাকা। এছাড়াও কল্যাণ জুয়েলার্সের শেয়ার ০.২৮ বেড়ে এবং গোল্ডিয়াম ইন্টার কোম্পানির -০.৬৯ শতাংশ কমে হয়ে যথাক্রমে ৭০.৯০ টাকা এবং ৯৫২.৪৫ টাকা হয়েছে।

বিশ্বে সোনা-রুপোর বাজার

বৃহস্পতিবার দিন বিশ্ববাজারেও সোনার দাম কমতে দেখা গিয়েছে। বিশ্ব বাজারে আজ সোনার দাম -০.০৮ শতাংশ কমে প্রতি আউন্স সোনার দাম ১,৭৬৬.৮০ টাকা হয়েছে। অন্যদিকে রপোর দাম + ০.০৭ শতাংশ বেড়ে প্রতি আউন্সের দাম হয়েছে প্রতি আউন্স ২২.৭৫ ডলার।

সোনার মিউচুয়াল ফান্ড

গত বেশ কিছুদিন ধরে সোনার দাম কম হওয়ার প্রভাব সোনার মিউচুয়াল ফান্ডের উপরও পড়তে দেখা গিয়েছে। বৃহস্পতিবার অ্যাক্সিস গোল্ড ইটিএফের দাম রয়েছে ৪০.৬৫ টাকা। অন্যদিকে বিড়লা গোল্ড ইটিএফের দাম -১.০২ শতাংশ কমে হয়েছে ৪,২৩৭.৯৫ টাকা। গোল্ড বিইইএস এর দাম -০.৬৯ শতাংশ কমে হয়েছে ৪০.৩১ টাকা। এছাড়াও এইচডিএইসি এবং আইসিআইসিআই গোল্ড ইটিএফের দাম যথাক্রমে -০.৮১ শতাংশ ও -০.৮১ শতাংশ কম হয়ে হয় ৪১.৩৯ টাকা এবং ৪১.২১ টাকা।