7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর! হোলির আগেই বাড়তে পারে ডিএ

dearness allowance: কারণ সময়ে অসময়ে কর্মীদের বেতনসহ মহার্ঘ্যভাতা বৃদ্ধির পথে হেঁটেছে কেন্দ্র। আরও একবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর।

7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর! হোলির আগেই বাড়তে পারে ডিএ
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2022 | 12:31 PM

কলকাতা: পশ্চিমবঙ্গ সরকারের কর্মীদের মহার্ঘ্যভাতা বা ডিএ নিয়ে অনেক দাবি দাওয়া থাকলেও কেন্দ্রীয় সরকারি কর্মীদের এই নিয়ে খুব বেশি অভাব অভিযোগ করতে কখনই শোনা যায়নি। কারণ সময়ে অসময়ে কর্মীদের বেতনসহ মহার্ঘ্যভাতা বৃদ্ধির পথে হেঁটেছে কেন্দ্র। আরও একবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর। যেসব কেন্দ্রীয় সরকারি কর্মীরা ডিএ এরিয়ার বাড়ার জন্য অপেক্ষা করছিলেন তাঁরা হোলির আগেই সুখবর পেতে পারেন। খুব সম্ভবত ১৮ মার্চ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৩ শতাংশ মহার্ঘ্যভাতা বৃদ্ধি করতে পারে কেন্দ্রীয় সরকার।

সূত্র মারফত জানতে পারা গিয়ে মার্চ মাসে সব কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা পূর্ণ বেতনের পাশাপাশি জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের ডিএ এরিয়ারের টাকাও তাঁরা পাবেন বলেই জানা গিয়েছে। মনে করা হচ্ছে লেভেল ১-র কেন্দ্রীয় সরকারি কর্মীরা ১১,৮৮০ – ৩৭.৫৫৪ টাকা বেতন পেতে পারেন। লেভেল ১৩ কেন্দ্রীয় সরকারি কর্মীরা সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী ১,২৩,১০০ – ২,১৫,৯৯০ টাকা বেতন পেতে পারেন। এবং লেভেল ১৪ কর্মীরা ১,৪৪,২০০- ২,১৮,২০০ টাকা বেতন পেতে পারেন।

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩১ শতাংশ হারে ডিএ পান। ৩ শতাংশ ডিএ বৃদ্ধি পেলে ৩৪ শতাংশ ডিএ পাবেন কর্মীরা। বছরে দু’বার কর্মচারীদের মহার্ঘ্যভাতা বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারি এবং জুলাই মাসের মধ্য বাড়তি টাকা পান কর্মীরা। ন্যূনতম বেতনের ওপর নির্ভর করে ডিএ-র পরিমাণ নির্ধারিত হয়। কেন্দ্রীয় সরকারি কর্মীদের পাশাপাশি রাষ্ট্রায়ত্ত সংস্থা ও অবসরপ্রাপ্ত কর্মীরাও একই হারে মহার্ঘ্যভাতা পাবেন।

আরও পড়ুন : Russia-Ukraine Conflict: ‘এক ঢিলে দুই পাখি’, সংঘাতের আবহে ইউক্রেনের বিদ্রোহীদের ইন্ধন পুতিনের

আরও পড়ুন : UP Assembly Election: ‘জঙ্গিদের আশ্রয় দিয়ে রাজ্যকে সন্ত্রাসবাদের স্বর্গরাজ্যে পরিণত করেছিল’, কাদের নিশানা করলেন অমিত?