GST Payment Deadline : করদাতাদের জন্য বড় খবর! পোর্টালের প্রযুক্তিগত ত্রুটির মাঝেই ‘ডেডলাইন’ নিয়ে নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের

GST Payment Deadline : প্রযুক্তিগত ত্রুটির জন্য বাড়ানো হল কর জমা করার মেয়াদ। এপ্রিল মাসের কর মে এর ২৪ তারিখ অবধি দেওয়া যাবে বলে জানানো হয়েছে সরকারের তরফে।

GST Payment Deadline : করদাতাদের জন্য বড় খবর! পোর্টালের প্রযুক্তিগত ত্রুটির মাঝেই 'ডেডলাইন' নিয়ে নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 1:29 PM

করদাতাদের জন্য সুখবর। এপ্রিল মাসের কর দেওয়ার জন্য় হাতে আরও কিছুটা সময় পেলেন তাঁরা। মঙ্গলবার সরকারের তরফে কর জমা করার দিন বাড়ানোর ঘোষণা করা হয়। এপ্রিল মাসের কর মে এর ২৪ তারিখ অবধি দেওয়া যাবে বলে জানানো হয়েছে সরকারের তরফে। এই দিন বাড়ানোর অন্যতম কারণ, জিএসটি (Goods and Services Tax) পোর্টালে কিছু প্রযুক্তিগত ত্রুটি দেখা গিয়েছে। পোর্টালের সমস্য়া সমাধানের জন্য তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের সঙ্গে যোগাযোগ করেছে সরকার। এবং এই সমস্যার দ্রুত সমাধানের নির্দেশ দিয়েছে।

মধ্যরাতে টুইট করে সেন্ট্রাল বোর্ড অব ইনডিরেক্ট ট্যাক্স অ্যান্ড কাস্টমস (Central Board of Indirect Taxes and Customs) জানিয়েছে, “এপ্রিল ২০২২ এর জিএসটিআর-৩বি ফর্ম জমা করার শেষ দিন ২৪ মে ২০২২ অবধি করা হয়েছে।” এদিন তথ্য়প্রযুক্তি সংস্থার তরফে সরকারকে আগেই জানানো হয়েছে যে, পোর্টালে এপ্রিল মাসের জিএসটিআর-২বি এবং জিএসটিআর-৩বি ফর্ম তৈরি হওয়া নিয়ে ত্রুটি দেখা গিয়েছে। মধ্যরাতের এই টুইটে আরও জানানো হয়েছে, “সরকারের তরফে ইনফোসিসকে এই সমস্যারা দ্রুত সমাধানের জন্য বলা হয়েছে। প্রযুক্তিগত টিম যত তাড়াতাড়ি সম্ভব জিএসটিআর-২বি ও সঠিক জিএসটিআর-৩বি ফর্মের সমস্যা সমাধানের জন্য কাজ করছে।”

এক্ষেত্রে উল্লেখ্য বিভিন্ন স্তররে করদাতাদের জিএসটিআর-৩বি সাধারণত প্রতি মাসের ২০ তম, ২২ তম ও ২৪ তম দিন ফাইল করতে হয়। কিন্তু এবার প্রযুক্তিগত ত্রুটির জন্য সেই দিন বাড়ানো হল। এদিকে গত রবিবার জিএসটি নেটওয়ার্ক জিএসটিআর-২বি ফর্ম নিয়ে কিছু ত্রুটির কথা তুলে ধরেন। সেখানে বলা হয়েছে,কারোর কারোর জিএসটিআর-২বি ফর্মে কিছু রেকর্ড ধরা পড়েনি। তাই করদাতাদের জিএসটিআর-৩বি ফর্ম নিজেদের একবার মূল্যায়ন করে জমা করতে বলা হয়েছিল। কিন্তু সেখানেও ত্রুটি দেখা দেওয়ায় আপাতত বাড়ানো হল মেয়াদ।