7th Pay Commission: রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ৮% মহার্ঘভাতা ঘোষণা করল পটেল সরকার, আর সেই তিমিরেই বাংলা

DA Hike under 7th Pay Commission: রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ৮ শতাংশ হারে ডিএ ও ডিআর বৃদ্ধির ঘোষণা করল গুজরাটের সরকার।

7th Pay Commission: রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ৮% মহার্ঘভাতা ঘোষণা করল পটেল সরকার, আর সেই তিমিরেই বাংলা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2023 | 6:28 PM

একদিকে বাংলায় ডিএ-র (DA) দাবিতে আন্দোলনে রাজ্য সরকারের কর্মচারীরা (State Government Employee)। প্রখর রোদ ও প্রবল বর্ষাকে তোয়াক্কা না করেই ডিএ-র দাবিতে তাঁরা পথে নেমেছেন। ফাঁক পেলেই সরকারের কাছে ডিএ-র দাবি জানাচ্ছেন তাঁরা। একদিকে যখন বাংলায় শূন্য হাত সরকারি কর্মচারীদের, অন্যদিকে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য এক লাফে অনেকটা হারে মহার্ঘ ভাতা বাড়াল মোদী-শাহের রাজ্য। পেনশনভোগীদের জন্যও বাড়ল ডিয়ারনেস রিলিফ।

৩ নয় ৪ নয়, ৮ শতাংশ ডিএ ও ডিআর বাড়াল গুজরাট সরকার। গত মঙ্গলবার গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেল রাজ্য সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য সপ্তম বেতন কমিশনের অধীনে ৮ শতাংশ হারে ডিএ ও ডিআর বৃদ্ধির ঘোষণা করেন। সরকারি বিবৃতি অনুসারে, প্রায় ৯.৩৮ লক্ষ রাজ্য় সরকারে কর্মচারী ও পেনশনভোগীরা এর ফলে উপকৃত হবেন।

২০২২ সালের ১ জুলাইয়ের হিসেবে ৪ শতাংশ ডিএ ও ডিআর বৃদ্ধি করা হল এবং এই বছরের জানুয়ারি থেকে বাকি ৪ শতাংশ ডিএ প্রযোজ্য হবে। তিনটি কিস্তিতে বকেয়া ডিএ দেওয়া হবে বলেও বিজেপি সরকারের তরফে জানানো হয়েছে। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা দেওয়ার জন্যই গুজরাট সরকারের তরফে ৮ শতাংশ হারে ডিও ও ডিআর বাড়ানোর ঘোষণা করা হয়েছে। প্রসঙ্গত, সম্প্রতি তামিলনাড়ু ও উত্তর প্রদেশ সরকারও রাজ্য় সরকারের কর্মচারীদের জন্য ৪ শতাংশ হারে ডিএ ও ডিআর-র ঘোষণা করে।