Horlicks: ‘হেলথ ড্রিঙ্কস’ রইল না হরলিক্স! বাচ্চাদের খাওয়াবেন কী, চিন্তায় মা-বাবারা

Health Drinks: সম্প্রতিই হেলথি ড্রিঙ্কসের তালিকা থেকে বর্নভিটাকে বাদ দেওয়া হয়। এরপর শিল্প ও বাণিজ্য মন্ত্রক ই-কমার্স ওয়েবসাইটগুলিকে তাদের হেলথি ড্রিঙ্কসের ক্যাটেগরি থেকে হরলিক্স, বর্নভিটার মতো ড্রিঙ্কসকে বাদ দিতে বলা হয়।

Horlicks: 'হেলথ ড্রিঙ্কস' রইল না হরলিক্স! বাচ্চাদের খাওয়াবেন কী, চিন্তায় মা-বাবারা
হেলথি ড্রিঙ্কসের তকমা হারাল হরলিক্স।Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Apr 25, 2024 | 11:29 AM

নয়া দিল্লি: বর্নভিটার পর এবার হরলিক্স। এবার স্বাস্থ্যকর হেলথ ড্রিঙ্কসের তকমা হারাল হরলিক্সও! হিন্দুস্তান ইউনিলিভার তাদের পণ্য হরলিক্সের নাম থেকে “হেলথ ফুড ড্রিঙ্কস” শব্দটি বাদ দিয়ে “ফাংশনাল নিউট্রিশনাল ড্রিঙ্কস” হিসাবেই উল্লেখ করেছে। কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রকের কড়া নির্দেশের পরই হেলথি ড্রিঙ্কসের তালিকা থেকে হরলিক্সের নাম সরানো হল।

সম্প্রতিই হেলথি ড্রিঙ্কসের তালিকা থেকে বর্নভিটাকে বাদ দেওয়া হয়। এরপর শিল্প ও বাণিজ্য মন্ত্রক ই-কমার্স ওয়েবসাইটগুলিকে তাদের হেলথি ড্রিঙ্কসের ক্যাটেগরি থেকে হরলিক্স, বর্নভিটার মতো ড্রিঙ্কসকে বাদ দিতে বলা হয়। এ দিন হিন্দুস্তান ইউনিলিভার, যাদের পণ্য হরলিক্স, তাদের চিফ ফিন্যান্সিয়াল অফিসার রীতেশ তিওয়ারি বলেন, “আমরা লেবেল বদলে এফএনডি করেছি। হিন্দুস্তান ইউনিলিভার গ্রাহক বৃদ্ধি এবং গ্রাহকদের পণ্য ব্যবহার বাড়ানোর উপরে জোর দেবে। ”

তিনি জানিয়েছেন, কোম্পানি তাদের প্রিমিয়াম রেঞ্জের পণ্য, যেমন ডায়েবেটিস ও মহিলাদের স্বাস্থ্যের জন্য যে ড্রিঙ্কসগুলি রয়েছে, তার বিক্রি বাড়ছে।

প্রসঙ্গত, এর আগে ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অব চাইল্ড রাইটস-ও বলে যে খাদ্য সুরক্ষা আইন ২০০৬-র অধীনে হেলথ ড্রিঙ্কস-র নির্দিষ্ট কোনও সংজ্ঞা দেওয়া নেই। সম্প্রতি ফুড সেফটি অ্যান্ড স্টার্ন্ডার্ড অথারিটি অব ইন্ডিয়া (FSSAI)-র তরফে সমস্ত ই-কর্মাস ওয়েবসাইটকে ডেয়ারি, সিরিয়াল ও মল্ট ভিত্তিক বেভারেজ বা পানীয়কে হেলথ ড্রিঙ্ক বা এনার্জি ড্রিঙ্কের ক্যাটেগরির অন্তর্ভুক্ত করতে বারণ করে। FSSAI-র তরফে জানানো হয়, এতে গ্রাহকদের ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করা হচ্ছে।