Flight Tickets: কম দামে বিমানের টিকিট কাটতে চান? এই পদ্ধতি অনুসরণ করলেই অনেক সস্তায় পাবেন টিকিট

Flight Tickets: বিমানের টিকিটের দাম বেশ কয়েকটি ওয়েবসাইটে যাচাই করে যখন টিকিট কাটতে যান, তখনই দেখা যায় যে দাম অনেকটা বেড়ে গিয়েছে।

Flight Tickets: কম দামে বিমানের টিকিট কাটতে চান? এই পদ্ধতি অনুসরণ করলেই অনেক সস্তায় পাবেন টিকিট
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2022 | 8:15 AM

নয়া দিল্লি: বর্ষা কাটলেই শুরু হয়ে যাবে উৎসবের মরশুম। আর ছুটি মানেই ঘুরতে যাওয়া। অল্প সময়ের মধ্যে কাছে বা দূরে ঘুরতে যাওয়ার হলে বিমানে যাতায়াত করতেই পছন্দ করেন অনেকে। কিন্তু সমস্যা হল বিমানের টিকিটের দাম বেশ কয়েকটি ওয়েবসাইটে যাচাই করে যখন টিকিট কাটতে যান, তখনই দেখা যায় যে দাম অনেকটা বেড়ে গিয়েছে। এছাড়া চাহিদা অনুযায়ী টিকিটের দাম বৃদ্ধি তো হয়েই থাকে। তবে আপনি যদি একটু বুদ্ধি খাটান, তবে অনেক কম দামেই পেতে পারেন বিমানের টিকিট।

টিকিট কাটার আগে কী কী করবেন?

১. কুকি ডিলিট করুন-

আজকের দিনে দাঁড়িয়ে একথা কারোরই অজানা নয় যে, আমরা যা কিছু ইন্টারনেটে সার্চ করি, তা ফোনের কুকি স্টোরে সংগৃহীত হয়। কোনও একটি জিনিস সার্চ করার পরদিন থেকেই বিভিন্ন জায়গায় আমরা সেই সংক্রান্ত পণ্যেরই বিজ্ঞাপন দেখতে পাই এই কুকির দৌলতেই। কারণ একাধিক সংস্থাই এই কুকির তথ্য ব্যবহার করে। একইভাবে বিমানের টিকিট বুক করার আগে যখন আমরা বিভিন্ন ওয়েবসাইটে টিকিটের দাম দেখি, তা কুকিতে সেভ হয়। ফলে টিকিট কাটার সময় তার দামও বেশি দেখায়। এই কারণে বিমানে টিকিট কাটার আগে অবশ্যই নিজের ফোন বা ল্য়াপটপের কুকি ক্লিয়ার করে নেবেন। পাশাপাশি ব্যবহার করুন প্রাইভেট ব্রাউজার, যেমন ইনকগনিটো মোড।

২. হাতে সময় রাখুন-

হোটেল ও অন্য সমস্ত বুকিং হয়ে যাওয়ার পর বিমানের টিকিট কাটবেন না। আগে টিকিট কাটুন, তারপরে যাবতীয় বুকিং করুন। যদি নির্দিষ্ট কোনও একটি দিন না বেছে, গোটা সপ্তাহের বিমানের টিকিটের দাম বিচার করেন, তবে দেখতে পাবেন সপ্তাহের এক একদিনে, একেক সময়ে টিকিটের দামও ভিন্ন। যেদিন টিকিটের দাম সবথেকে কম, সেদিন টিকিট কাটুন। এছাড়া বিমানের টিকিট বুকিংয়ের তারিখ যদি পরিবর্তন করেন, তবে সেক্ষেত্রেও বড়সড় ছাড় পাওয়া যায়।

৩. পয়েন্ট ও ডিসকাউন্ট কুপন ব্যবহার করুন-

আপনার যদি ক্রেডিট কার্ড থাকে এবং ক্রেডিট স্কোর ভাল হয়, তবে অনলাইনে টিকিট বুকিংয়ের সময় আপনি বিশেষ সুবিধা পেতে পারেন। কারণ ক্রেডিট কার্ডে জমা হওয়া ক্রেডিট স্কোর ব্যবহার করে ডিসকাউন্ট পাওয়া যায়। যদি আপনি এয়ারলাইন রিওয়ার্ড প্রোগ্রামের অন্তর্গত হন, তবেও ছাড় পেতে পারেন।

৪.  ফ্লাইট টিকিট ট্রাকার-

ফ্লাইট টিকিট ট্রাকার নামক টুল ব্যবহার করলে যখনই বিমানের টিকিটের দাম স্বাভাবিকের তুলনায় কম হয়ে যাবে, আপনি নোটিফিকেশন পাবেন। আপনারও যদি “উঠল বাই, কটক যাই” প্রবণতা থাকে, তবে কম দামের একটা টিকিট কেটে ঘুরতে বেরিয়ে পড়লেই হল।

৫. প্রোমোশন ডিল হাতছাড়া করবেন না-

অনেক সময়ই যাত্রী সংখ্যা বাড়াতে বিভিন্ন এয়ারলাইনের তরফে প্রোমোশনাল ডিল ও ডিসকাউন্ট দেওয়া হয়। টিকিট বুকিংয়ের আগে যদি এয়ারলাইনের সোশ্যাল মিডিয়া বা ওয়েবসাইটে যান, তবে প্রোমোশন ডিলের সুবিধা নিয়ে কম দামেই টিকিট কাটতে পারবেন।