15*15*15 Investment Plan: প্রতি মাসে জমানো শুরু করুন এত টাকা… কোটিপতি হয়ে যাবেন কয়েক বছরেই

Investment Plan: সঞ্চয় প্রকল্পের মাধ্য়মে কোটিপতি হতে গেলে আপনাকে প্রতি মাসে ১৫ হাজার টাকা করে জমাতে হবে। এই অর্থ সঞ্চয়ের জন্য আপনি স্টক মার্কেটে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা এসআইপিতে বিনিয়োগ করতে পারেন, কিংবা মিউচুয়াল ফান্ড বা অন্য় কোনও প্রকল্পে বিনিয়োগ করতে পারেন।    

15*15*15 Investment Plan: প্রতি মাসে জমানো শুরু করুন এত টাকা... কোটিপতি হয়ে যাবেন কয়েক বছরেই
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 11:07 AM

নয়া দিল্লি: আগে মানুষ স্বপ্ন দেখত লাখপতি হওয়ার। কিন্তু সময় পরিবর্তনের সঙ্গে সঙ্গে সেই স্বপ্নও বড় হয়েছে। এখন আর কেউ লাখপতি নয়, কোটিপতি (Crorepati) হওয়ার স্বপ্ন দেখেন। আপনারও যদি এই স্বপ্ন থাকে, তাহলে আজ থেকেই বিনিয়োগ (Investment) শুরু করুন। বুদ্ধিমত্তার সঙ্গে সঞ্চয় ও বিনিয়োগ করলেই কয়েক বছরের মধ্যে ১ কোটি টাকা জমানো সম্ভব। এর জন্য অনুসরণ করতে হবে ১৫*১৫*১৫ আর্থিক সঞ্চয়ের (15*15*15 Investment Plan) নিয়ম। এই পদ্ধতিতে প্রতি মাসে ১৫ হাজার টাকা করে জমালে, বার্ষিক ১৫ শতাংশ বৃদ্ধির হারে ১৫ বছরের মধ্যে ১ কোটি টাকা জমে যাবে। নিজের অবসরের জন্য আপনি এই সঞ্চয় পরিকল্পনা অনুসরণ করতে পারেন।

সঞ্চয় প্রকল্পের মাধ্য়মে কোটিপতি হতে গেলে আপনাকে প্রতি মাসে ১৫ হাজার টাকা করে জমাতে হবে। এই অর্থ সঞ্চয়ের জন্য আপনি স্টক মার্কেটে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা এসআইপিতে বিনিয়োগ করতে পারেন, কিংবা মিউচুয়াল ফান্ড বা অন্য় কোনও প্রকল্পে বিনিয়োগ করতে পারেন।

যদি প্রত্যেক বছরে আর্থিক বৃদ্ধির হার ১৫ শতাংশ করে ধরা হয়, তবে সহজেই কোটি টাকা জমানো সম্ভব। এই হার আপাতদৃষ্টিতে বেশি বলে মনে হলেও, দীর্ঘ সময়ের জন্য ইক্যুয়িটিতে বিনিয়োগ করলে ওই লক্ষ্য অর্জন করা সম্ভব। স্টক মার্কেটও বিগত কয়েক দশক ধরে বার্ষিক প্রায় ১৫ শতাংশের হারেই রিটার্ন দিয়েছে, যা বন্ড, ফিক্সড ডিপোজিটের  তুলনায় বেশি।

হাতে সময় রাখতে হবে ১৫ বছর-

বিনিয়োগের মাধ্যমে ১ কোটি টাকা জমানোর জন্য আপনাকে ১৫ বছর ধৈর্য্য ধরে টাকা জমাতে হবে। যদি দীর্ঘ সময় ধরে আপনি টাকা জমান বা বিনিয়োগ করেন, তবে ভবিষ্যতে দারুণ রিটার্ন পাবেন। যদি আপনি প্রতি মাসে ১৫ হাজার টাকা করে বিনিয়োগ করেন ১৫ শতাংশ বার্ষিক বৃদ্ধি হারে, তবে ১৫ বছর বাদে আপনার জমা অর্থের পরিমাণ হবে ১ কোটি ৩৮ লক্ষ টাকা।