SIP : অল্প সময়েই ১০ কোটি টাকা জমাতে চান? বিনিয়োগ করুন এভাবে

SIP : দীর্ঘমেয়াদী বিনিয়োগ করার সময় তিনটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখা উচিত। প্রথমত, তাড়াতাড়ি শুরু করুন। দ্বিতীয়ত, সুশৃঙ্খল হোন এবং নিয়মিতভাবে আয় বৃদ্ধির সঙ্গে ছোট ছোট অংশে আপনার বার্ষিক বিনিয়োগ বাড়ান।

SIP : অল্প সময়েই ১০ কোটি টাকা জমাতে চান? বিনিয়োগ করুন এভাবে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2023 | 11:25 AM

আয়-ব্যয়ের মধ্য়েই সকলকে সঞ্চয়ের দিকেও জোর দেওয়া উচিত। কারণ এই সঞ্চয় তহবিলই ভবিষ্যতে অবসরের জীবনে অনেক কাজে আসে। আর সঞ্চয়ীরা সব সময় তহবিল বাড়ানোর দিকেই মন দেন। এবার বিনিয়োগের সময় অনেকেরই ধারণা অনেকটা পরিমাণে সঞ্চয় করার জন্য বিপুল পরিমাণ টাকা দিয়েই সেই সঞ্চয় শুরু করা উচিত। এই ভ্রান্ত ধারণার কারণে তাঁরা বিনিয়োগের বিষয়ে ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলেন অনেক সময়। দীর্ঘমেয়াদী বিনিয়োগ করার সময় তিনটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখা উচিত। প্রথমত, তাড়াতাড়ি শুরু করুন। দ্বিতীয়ত, সুশৃঙ্খল হোন এবং নিয়মিতভাবে আয় বৃদ্ধির সঙ্গে ছোট ছোট অংশে আপনার বার্ষিক বিনিয়োগ বাড়ান।

বড় বিনিয়োগের প্রয়োজন নেই:

সংগ্রহের জন্য এই পদ্ধতি অনুসরণ করে দীর্ঘ সময়ের জন্য সম্পদ সংগ্রহের জন্য কোনো বিশাল পুঁজি বিনিয়োগের প্রয়োজন হয় না। এর পাশাপাশি, আপনাকে উচ্চ রিটার্ন সহ বিনিয়োগের বিকল্পও বেছে নিতে হবে না। এর জন্য আপনার প্রয়োজন শুধু সময় এবং শৃঙ্খলা।

এখানে জেনে নেওয়া যাক বিনিয়োগের মাধ্যমে ১০ কোটি টাকার সম্পদ তৈরি করতে আপনার কত সময় লাগবে। ধরা যাক একজন ব্যক্তি ২৫ হাজার টাকার মাসিক এসআইপি দিয়ে বিনিয়োগ শুরু করেন এবং তিনটি রিটার্ন অপশন রাখেন। প্রতি বছর ৮ শতাংশ, বার্ষিক ১০ শতাংশ ও বার্ষিক ১২ শতাংশ। যে বিনিয়োগকারীরা একটু ভয়ে থাকেন তাঁদের সাবধানে বিনিয়োগের অপশন নির্বাচন করতে হবে।

স্টেপ আপ SIP-তে পাবেন বেশি সুবিধা:

আপনি যদি শেয়ার বাজারের ঝুঁকি নিতে প্রস্তুত থাকেন তাহলে বার্ষিক গড়ে ১২ শতাংশ রিটার্ন পেতে পারেন। স্টেপ আপ SIP-তে বিনিয়োগে করেও আপনি এই শতাংশ হারে সুদ পেতে পারেন। যেখানে আপনি প্রতি বছর ১০ শতাংশ করে বিনিয়োগের পরিমাণ বাড়াতে পারেন। সুতরাং, প্রথম বছরে ২৫ হাজার টাকার একটি মাসিক এসআইপি দিয়ে শুরু করুন এবং প্রতি বছরে তার ১০ শতাংশ করে বাড়াতে থাকুন। তাহলে দ্বিতীয় বছরে হবে ২৭,৫০০ টাকা। এরকমভাবেই SIP-র সময়কাল অবধি টাকা বাড়াতে থাকুন।

প্রথম এবং প্রধান বিষয় হল যে শুরু করতে বিশাল পুঁজির প্রয়োজন হয় না। হ্যাঁ, এটি কাজে আসবে, তবে এটি প্রয়োজনীয় নয়। আপনি যদি অল্প পরিমাণে শুরু করেন তবে আপনাকে সময়ের সদ্ব্যবহার করতে হবে। আপনি প্রতি মাসে যত বেশি বিনিয়োগ করতে প্রস্তুত থাকবেন, আপনার আর্থিক লক্ষ্য অর্জনে আপনার সময় তত কম লাগবে। একইভাবে, আপনি যত বেশি সতর্ক থাকবেন, আপনার লক্ষ্য অর্জনে তত বেশি সময় লাগবে।

এক্ষেত্রে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল কোনও ব্যক্তিকে শুরু করার জন্য বিপুল পরিমাণ বিনিয়োগ করতে হবে তা প্রয়োজনীয় নয়। আর আপনি যদি কম পরিমাণ অর্থ দিয়ে শুরু করেন সেক্ষেত্রে সময় বেশি লাগবে। প্রতি মাসে কোনও ব্যক্তি যত বেশি পরিমাণে বিনিয়োগ করবেন তার উদ্দিষ্ট লক্ষ্যে পৌঁছতে তত কম সময় লাগবে। সেরকমই ঝুঁকি নিতে ভয় পাওয়ার জন্য কম বিনিয়োগ করেন তাহলে আপনার লক্ষ্যে পৌঁছতে তত বেশি সময় লাগবে।