Indian Railway Service: দূরপাল্লার ট্রেনে উঠলেই চোখ বুজে আসে? এবার নিশ্চিন্তে ঘুমান, গন্তব্যের আগে ডেকে দেবে ভারতীয় রেলই

Indian Railway Service: ট্রেনের দুলুনিতে অনেকেরই জম্পেশ ঘুম হয়। অনেকে আবার সঠিক সময়ে ঘুম থেকে উঠতে পারবেন না বলে রাতে ট্রেনে ঘুমানও না। তবে এবার যাত্রীদের সেই দুশ্চিন্তাও দূর করতে চলেছে ভারতীয় রেল।

Indian Railway Service: দূরপাল্লার ট্রেনে উঠলেই চোখ বুজে আসে? এবার নিশ্চিন্তে ঘুমান, গন্তব্যের আগে ডেকে দেবে ভারতীয় রেলই
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 8:30 AM

নয়া দিল্লি: দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাওয়ার সহজ ও কম খরচে যাতায়াতের জন্য ভরসাস্থল হল রেলই। সেই কারণেই ভারতীয় রেলেই দেশের প্রায় অর্ধেক মানুষ যাতায়াত করেন। প্রতিদিনই প্রায় কয়েক হাজার ট্রেন চলে দেশজুড়ে, তাতে যাতায়াত করেন লক্ষাধিক মানুষ। তবে দূরপাল্লার ট্রেনে উঠলে অনেক যাত্রীর মনেই ভয় থাকে যে তারা এরপর সঠিক সময়ে উঠতে পারবেন কি না। কারণ ট্রেনের দুলুনিতে অনেকেরই জম্পেশ ঘুম হয়। অনেকে আবার সঠিক সময়ে ঘুম থেকে উঠতে পারবেন না বলে রাতে ট্রেনে ঘুমানও না। তবে এবার যাত্রীদের সেই দুশ্চিন্তাও দূর করতে চলেছে ভারতীয় রেল (Indian Railways)। আপনাকে সঠিক সময়ে ঘুম থেকে তুলে দেওয়ার দায়িত্বও নেবে রেল কর্তৃপক্ষই।

অনেকেরই মনে প্রশ্ন উঠতে পারে এটা কীভাবে সম্ভব? প্রতিটি ট্রেনে কী এমন কেউ থাকবেন, যিনি সকলকে তাদের গন্তব্যে পৌছনোর আগে ঘুম থেকে উঠিয়ে দেবেন? আজ্ঞে না, কম্পিউটারের এক ক্লিকেই আপনার মোবাইলে এসে যাবে অ্যালার্ট। সেখানে বলে দেওয়া হবে যে সামনেই আপনার গন্তব্য স্টেশন আসছে, নামার জন্য় প্রস্তুত থাকুন। রেলের তরফে এই পরিষেবার নাম দেওয়া হয়েছে ডেস্টিনেশন অ্যালার্ট সার্ভিস। রাত ১১টা থেকে সকাল ৭টা অবধি পাওয়া যাবে এই পরিষেবা।

কীভাবে এই পরিষেবা পাবেন?

এর জন্য যাত্রীদের ১৩৯ নম্বর ডায়াল করতে হবে। এরপর নিজের পছন্দ মতো ভাষা বেছে নিয়ে, ‘ওয়েক আপ কল’ অ্যালার্ট সিলেক্ট করুন। আপনার ট্রেনের ১০ সংখ্যার পিএনআর নম্বর দিলেই কনফার্মেশন মেসেজ এসে যাবে। এবার আপনার গন্তব্য বেছে নিলেই গন্তব্য়ে পৌঁছনোর ২০ মিনিট আগে রেজিস্টার করা ফোন নম্বরে অ্যালার্ট আসতে শুরু করবে।