GDP Growth: প্রত্যাশাকে ছাপিয়ে এগোচ্ছে দেশের অর্থনীতি, ৭.২ শতাংশ জিডিপির বৃদ্ধিতে খুশি প্রধানমন্ত্রী

Indian Economy: কেন্দ্রের তরফে প্রকাশিত রিপোর্টে জানানো হল গত অর্থবর্ষে দেশের অর্থনৈতিক বৃদ্ধি হয়েছে ৭.২ শতাংশ। আর্থিক প্রবৃদ্ধির হার বা জিডিপির হার ৬.১ শতাংশ হয়েছে গত অর্থবর্ষের শেষ ভাগে।

GDP Growth: প্রত্যাশাকে ছাপিয়ে এগোচ্ছে দেশের অর্থনীতি, ৭.২ শতাংশ জিডিপির বৃদ্ধিতে খুশি প্রধানমন্ত্রী
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 6:28 AM

নয়া দিল্লি: করোনাকালে অর্থনীতিতে প্রভাব পড়লেও, ধীরে ধীরে তা কাটিয়ে উঠছে দেশ। আর্থিক প্রবৃদ্ধির হার (GDP Growth) ভাল হবে, এই দাবি করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। অন্য়দিকে বিরোধী দল কংগ্রেসের দাবি ছিল, দেশের অর্থনীতির দশা বেহাল। শেষমেশ দেখা গেল, কংগ্রেসের দাবি ভুল। কেন্দ্রের তরফে প্রকাশিত রিপোর্টে জানানো হল গত অর্থবর্ষে দেশের অর্থনৈতিক বৃদ্ধি হয়েছে ৭.২ শতাংশ। আর্থিক প্রবৃদ্ধির হার বা জিডিপির হার ৬.১ শতাংশ হয়েছে গত অর্থবর্ষের শেষ ভাগে। 

পরপর দুই ত্রৈমাসিকে আর্থিক প্রবৃদ্ধির হার কম থাকলেও গত অর্থবর্ষের শেষ ত্রৈমাসিক অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ মাসে জিডিপি বৃদ্ধি হয়েছে। অক্টোবর থেকে ডিসেম্বর ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধির হার ছিল ৪.৫ শতাংশ। ২০২১-২২ অর্থবর্ষে যেখানে আর্থিক প্রবৃদ্ধির হার ৯.১ শতাংশ ছিল, সেখানেই ২০২২-২০২৩ অর্থবর্ষে গড় জিডিপির হার ৭.২ শতাংশ ছিল। তবে এই আর্থিক বৃদ্ধির হারকে ‘খারাপ’ মানতে নারাজ কেন্দ্রীয় ব্যাঙ্ক। কারণ করোনা পরবর্তী সময়ে ও রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কারণে গোটা বিশ্বের অর্থনীতির গতিই স্লথ হয়েছে, সেই তুলনায় ভারতের অর্থনীতির প্রবৃদ্ধির হার মন্দ নয়। চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে অর্থাৎ এপ্রিল থেকে জুন মাসে ৫ শতাংশ আর্থিক বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে।

উল্লেখ্য়, রিজার্ভ ব্য়াঙ্ক অব ইন্ডিয়া(Reserve Bank of India)-র তরফে ২০২২-২৩ অর্থবর্ষে ৭ শতাংশ জিডিপির হার বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছিল। তবে আরবিআই-র গভর্নর শক্তিকান্ত দাশ (Shaktikanta Das) সেই সময়ই জানিয়েছিলেন আসল প্রবৃদ্ধির হার যদি জিডিপি বৃদ্ধির পূর্বাভাসকে ছাপিয়ে যায়, তাতে অবাক হওয়ার কিছু নেই।

জাতীয় পরিসংখ্যান দফতরের তরফে জিডিপি বৃদ্ধির হার প্রকাশ করার পরই টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রত্যাশা ছাপিয়ে দেশের অর্থনীতির এই উন্নতি নিয়ে সন্তোষ প্রকাশ করে তিনি লেখেন, “বৈশ্বিক নানা প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও ২০২২-২৩ অর্থবর্ষে দেশের আর্থিক প্রবৃদ্ধির এই হার অর্থনীতির স্থিতিশীলতার প্রমাণ দিচ্ছে। আমাদের অর্থনীতির গতিপথ ও জনগণের দৃঢ়তার উদাহরণ এই জিডিপি বৃদ্ধির হার।”