করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতে চাকরি ভেসে গেল আরও ৭০ লক্ষের

২০২০ সালের মে মাসে দেশে চরমে উঠেছিল বেকারত্ব। নাগাড়ে চাকরি হরিয়েছিলেন অনেকে।

  • TV9 Bangla
  • Published On - 13:32 PM, 4 May 2021
করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতে চাকরি ভেসে গেল আরও ৭০ লক্ষের
ফাইল চিত্র

নয়া দিল্লি: পরিযায়ীদের কান্না, বেকারত্বের জ্বালা দেখিয়েছিল করোনা (COVID) সংক্রমণের প্রথম ঢেউ। লকডাউনের ফলে চাকরি হারিয়েছিলেন লাখো লাখো মানুষ। দ্বিতীয় ঢেউও সেই স্মৃতি উসকে দিচ্ছে। সংক্রমণের দ্বিতীয় ঢেউ আসার পর থেকে স্রেফ এপ্রিল মাসে বেকারত্বের হার বেড়েছে প্রায় ৮ শতাংশ। যা ৪ মাসে সবচেয়ে বেশি। মূলত একাধিক রাজ্যে লকডাউন ও ভাইরাসের বাড়বাড়ন্তের জন্যই কর্মহীন হতে হচ্ছে মানুষকে। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

২০২০ সালের মে মাসে দেশে চরমে উঠেছিল বেকারত্ব। নাগাড়ে চাকরি হরিয়েছিলেন অনেকে। সে সময় অবশ্য লকডাউনের প্রভাব ছিল। কিন্তু কেন্দ্র এই দ্বিতীয় ঢেউয়ে এখনও লকডাউনের কোনও ইঙ্গিত দেয়নি। করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি ও লকডাউন ভীতিতেই বেকারত্বের হার বাড়ছে বলে দাবি বিশেষজ্ঞদের। সেন্টার ফর মনিটারিং ইন্ডিয়ান ইকনমি প্রাইভেট লিমিটেডের তথ্য বলটে দ্বিতীয় ঢেউয়ের তোড়ে চাকরি হারিয়েছেন অন্তত ৭০ লক্ষ মানুষ। মার্চ মাসে বেকারত্ব বৃদ্ধির হার ছিল ৫.৬ শতাংশ। এপ্রিলে সেটাই বেড়ে ৮ শতাংশ হয়েছে। সিএমআইইর ম্যানেজিং ডিরেক্টর মহেশ ভ্যাস জানিয়েছেন, চাকরি কমতে শুরু করেছে। তার সম্ভবত কারণ লকডাউন।

Unemployment

গ্রাফিক্স- অভিজিৎ বিশ্বাস

দেশের করোনা পরিস্থিতি ক্রমশ শোচনীয় হয়ে উঠেছে। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ৫৭ হাজার ২২৯। মৃত্যু হয়েছে ২ লক্ষ ২২ হাজার ৪০৮ জনের। এই পরিস্থিতিতে একেবারে ভেঙে পড়েছে স্বাস্থ্য পরিকাঠামো। মারণ ভাইরাস প্রভাব ফেলেছে আরও একাধিক ক্ষেত্রে। সেই সম্মিলিত একাধিক কারণই পরোক্ষ ভাবে দেশের বেকারত্ব হার বৃদ্ধি করছে।

আরও পড়ুন: আক্রান্ত ২ কোটিরও বেশি, দৈনিক সংক্রমণের গতি কমলেও থামছে না মৃত্যু মিছিল