UPI Transaction: কীভাবে অনলাইন লেনদেনে জালিয়াতি এড়াবেন? মেনে চলুন এই ৫ টি UPI টিপস

UPI Transaction: বর্তমান যুগে অনলাইন পেমেন্টের ব্যবহার বেড়েছে। পাশাপাশি বেড়েছে জালিয়াতির ঘটনাও।

UPI Transaction: কীভাবে অনলাইন লেনদেনে জালিয়াতি এড়াবেন? মেনে চলুন এই ৫ টি UPI টিপস
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 26, 2023 | 9:20 AM

বর্তমানে ডিজিটাল যুগে অনলাইন পেমেন্টের প্রবণতা বেড়েছে। কেন্দ্রীয় সরকার একাধিক প্রকল্পের মধ্যে দিয়ে ডিজিটাল পেমেন্ট অ্যাপ ব্যবহারে উৎসাহী করে তুলেছে নাগরিকদের। একদিকে যেমন ডিজিটাল পেমেন্টের প্রবণতা ও চাহিদা বেড়েছে সেরকমই বেড়েছে অনলাইনে জালিয়াতির ঘটনাও বেড়েছে প্রচুর। এর থেকে অনেক ব্যবহারকারীও টাকা হারাতে পারেন। তবে অনলাইন জালিয়াতির থেকে বাঁচার উপায়ও রয়েছে। ইউপিআই ব্যবহার করে অনলাইন পেমেন্টের সময় এই পাঁচটি উপায় অবলম্বন করুন। সুরক্ষিত থাকবে আপনার পেমেন্ট।

স্ক্রিন লক:

একটি শক্তিশালী স্ক্রিন লক, পাসওয়ার্ড বা পিন কেবলমাত্র আপনার ফোনটিকেই সুরক্ষিত করার জন্য নয় বরং আপনার পেমেন্ট এবং আর্থিক লেনদেন অ্যাপ্লিকেশনগুলি সুরক্ষিত করার জন্যও গুরুত্বপূর্ণ। সংবেদনশীল ব্যক্তিগত এবং আর্থিক তথ্য যাতে অননুমোদিত ব্যক্তিদের কাছে ফাঁস না হয় তা নিশ্চিত করে এই স্ক্রিন লক। তবে এক্ষেত্রে আপনার নাম, জন্ম তারিখ বা মোবাইল নম্বরের মতো সাধারণ পাসওয়ার্ড ব্যবহার না করা গুরুত্বপূর্ণ।

পিন শেয়ার করবেন না:

কারও সঙ্গে আপনার পিন শেয়ার করলে বাড়তে পারে জালিয়াতির ঝুঁকি। কারণ সেই পিন ব্যবহার করে তাঁরা আপনার ফোনে ঢুকতে পারে এবং অননুমোদিত লেনদেন করতে পারে। যদি আপনি সন্দেহ করেন যে পিনটি প্রকাশ পেয়ে গিয়েছে তাহলে কোনও সম্ভাব্য ক্ষতি রুখতে আপনার অবিলম্বে এটি পরিবর্তন করা উচিত।

অযাচিত লিঙ্কে ক্লিক করবেন না বা সন্দেহজনক নম্বর থেকে ফোন ধরবেন না :

আর্থিক ক্ষতি এড়াতে অযাচিত লিঙ্ক এবং ভুয়ো কলগুলি থেকে সাবধান থাকুন। সাইবার অপরাধীরা প্রায়শই লিঙ্কযুক্ত ভুয়ো বার্তা পাঠায় বা ব্যাঙ্ক বা অন্যান্য সংস্থা থেকে কল করার ভান করে আপনার ব্যক্তিগত তথ্য যেমন পিন, ওটিপি ইত্যাদি সংগ্রহ করে। তারা আপনাকে যাচাইকরণের উদ্দেশ্যে একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ডাউনলোড করতেও বলতে পারে। উল্লেখ্য, ব্যাঙ্কগুলি কখনই এই জাতীয় ব্যক্তিগত তথ্য জিজ্ঞাসা করে না। সুতরাং, অযাচিত লিঙ্কগুলিতে ক্লিক করা এড়িয়ে চলুন এবং অজানা নম্বর বা সন্দেহজনক কোনও নম্বর থেকে কল তুলবেন না।

UPI অ্য়াপ প্রতিদিন আপডেট করুন

UPI অ্যাপটি আপডেটেড থাকা গুরুত্বপূর্ণ। এর ফলে অ্য়াপের সর্বশেষ ফিচার ও সুবিধাগুলি উপভোগ করতে পারবেন আপনি। অ্যাপ স্টোরে থাকা অ্য়াপটির সর্বশেষ সংস্করণ ডাউনলোড করে নিন।

একাদিক পেমেন্ট অ্য়াপ্লিকেশন ব্যবহার করা থেকে বিরত থাকুন

আপনার অনলাইন পেমেন্টের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্লে স্টোর বা অ্যাপ স্টোরের মতো অফিসিয়াল অ্যাপ স্টোরগুলি থেকে কেবলমাত্র বিশ্বস্ত এবং যাচিত পেমেন্ট অ্যাপ্লিকেশন ইনস্টল করার পরামর্শ দেওয়া হয়। প্রতারণামূলক ক্রিয়াকলাপের ঝুঁকি কমাতে আপনার ফোনে একাধিক পেমেন্ট অ্যাপ্লিকেশন ইনস্টল করা এড়িয়ে চলুন।