PM Kisan Yojana : কৃষকদের জন্য বড় সিদ্ধান্ত মোদী সরকারের, পিএম কিষাণের জন্য কেওয়াইসির সময়সীমা বাড়াল কেন্দ্র

PM Kisan Yojana : কৃষকদের জন্য বড় ঘোষণা করল কেন্দ্রের মোদী সরকার। পিএম কিষাণের ১২ তম কিস্তির টাকা পাওয়ার জন্য কেওয়াইসির সীমা বাড়িয়ে ৩১ অগস্ট করা হল।

PM Kisan Yojana : কৃষকদের জন্য বড় সিদ্ধান্ত মোদী সরকারের, পিএম কিষাণের জন্য কেওয়াইসির সময়সীমা বাড়াল কেন্দ্র
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2022 | 7:33 PM

পিএম কিষাণ প্রকল্পের ১২ তম কিস্তির জন্য কেওয়াইসির সময়সীমা বাড়াল কেন্দ্রীয় সরকার। ২০২২ সালের ৩১ অগস্ট অবধি কেওয়াইসি আপডেট করতে পারবেন সুবিধাভোগী কৃষকরা। আগে সময়সীমা ছিল ৩১ জুলাই পর্যন্ত। কেন্দ্রের এই ঘোষণা নিঃসন্দেহে হাসিমুখ দেশের কৃষকদের।

পিএম কিষাণের ১২ তম কিস্তির অপেক্ষায় কৃষকরা :

প্রধানমন্ত্রী পিএম কিষাণ যোজনার অধীনে সুবিধাভোগীরা ১১ তম কিস্তির টাকা পেয়ে গিয়েছেন। এবার পালা ১২ তম কিস্তির। সেই টাকা পাওয়ার অপেক্ষায় দিন গুণছেন কৃষকরা। তবে ১২ তম কিস্তির টাকা পাওয়ার জন্য কৃষকদের কেওয়াইসি সম্পন্ন করতে হবে। তার জন্য আগে সময় দেওয়া হয়েছিল ৩১ জুলাই অবধি। এবার তা বাড়িয়ে ৩১ অগস্ট অবধি করা হল। প্রধানমন্ত্রী কিষাণ সম্মাননিধি যোজনার অধীনে সুবিধাভোগী কৃষকরা বার্ষিক ৬ হাজার টাকা করে পেয়ে থাকেন। এই টাকা তিনটি কিস্তিতে সুবিধাভোগী কৃষকদের ব্য়াঙ্ক অ্য়াকাউন্টে সরসরি পাঠিয়ে দেওয়া হয়। তবে সুবিধাভোগী যদি নিজের সম্বন্ধে ভুল তথ্য দেন তাহলে এই প্রকল্পের টাকা ফেরত দিতে হতে পারে কৃষকদের।

কীভাবে কেওয়াইসি (KYC) করবেন কৃষকরা?

  • এই প্রকল্পের অধীনে সুবিধাভোগী কৃষকরা ঘরে বসেই কেওয়াইসি আপডেট করতে পারেন। অনলাইনে কেওয়াইসি সম্পন্ন করতে নীচের ধাপগুলি অনুসরণ করুন :
  • প্রথমে পিএম কিষাণ পোর্টালে https://pmkisan.gov.in/ যেতে হবে।
  • সেখানে প্রথমে ‘Farmers’ Corner’ এ ‘eKYC’ এর লিঙ্কটি দেখতে পাবেন। তারপর সেই লিঙ্কে ক্লিক করতে হবে। সেই লিঙ্কে ক্লিক করার পরই আপনার আধার নম্বর চাওয়া হবে।
  • তারপর আপনার আধার নম্বর দিয়ে ক্যাপচা কোড লিখতে হবে। তারপর আধারের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বরটি লিখুন।
  • আপনার রেজিস্টার করা সেই মোবাইল নম্বরে একটি ওটিপি যাবে। সেটি ওটিপিটি দিন। তারপরেই আপনার কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন হবে। তবে ই-কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করতে কোনও সমস্য়ার সম্মুখীন হলে আধার সেবাকেন্দ্রে গিয়ে যোগাযোগ করতে পারেন।