Mukesh Ambani:বিশ্বের ধনকুবেরদের টেক্কা, হাজার কোটি ডলারের মালিকদের তালিকায় নাম লেখালেন অম্বানীও

Mukesh Ambani joins 100 billion Dollar Club: বিশ্বের সর্বাধিক ধনী, যাদের সম্পত্তির পরিমাণ ১০০ বিলিয়ন ডলারেরও বেশি, সেই তালিকায় এতদিন অবধি কেবল গোটা পৃথীবীর ১১ জনের নামই ছিল, এবার সেই তালিকায় জুড়ল রিলায়েন্স সংস্থার ম্যানেজিং ডিরেক্টর ও চেয়ারম্যান মুকেশ অম্বানীরও নাম।

Mukesh Ambani:বিশ্বের ধনকুবেরদের টেক্কা, হাজার কোটি ডলারের মালিকদের তালিকায় নাম লেখালেন অম্বানীও
নিজের ছেলেমেয়েদের হাতে মালিকানা তুলে দেবেন না মুকেশ অম্বানী। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 2:54 PM

মুম্বই: এশিয়ার অন্যতম ধনী ব্যক্তি তিনি। এ বার তিনি ১০০ বিলিয়ন ডলার ক্লাবেও নাম লেখালেন ভারতের ধনকুবের মুকেশ অম্বানী (Mukesh Ambani)। অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস (Jeff Bezos) বা টেসলা সংস্থার সিইও এলন মাস্ক(Elon Musk)-র সমকক্ষ হয়ে গেলেন মুকেশ অম্বানী।  শুক্রবার রিলায়েন্স (Reliance) সংস্থার শেয়ার দর আকাশছোঁয়া উচ্চতায় পৌঁছতেই মুকেশ অম্বানীর সম্পত্তির আনুমানিক বাজারদর ১০০ বিলিয়ন ডলারে পৌঁছল, যা ভারতীয় মুদ্রায় সাড়ে ৭ লক্ষ কোটি টাকারও বেশি।

বিশ্বের সর্বাধিক ধনী, যাদের সম্পত্তির পরিমাণ ১০০ বিলিয়ন ডলারেরও বেশি, সেই তালিকায় এতদিন অবধি কেবল গোটা পৃথীবীর ১১ জনের নামই ছিল, এবার সেই তালিকায় জুড়ল রিলায়েন্স সংস্থার ম্যানেজিং ডিরেক্টর ও চেয়ারম্যান মুকেশ অম্বানীরও নাম। বর্তমানে তাঁর মোট সম্পত্তির আনুমানিক পরিমাণ ১১০.৬ বিলিয়ন ডলার।

ধীরুভাই অম্বানীর হাত ধরে পথ চলা শুরু হয়েছিল রিলায়েন্স সংস্থার। ২০০৫ সালে বাবার থেকে তৈল পরিশোধন ও পেট্রোকেমিক্যাল ব্য়বসার দায়িত্ব পান মুকেশ অম্বানী। এরপরই ধীরে ধীরে সেই ব্যবসা সামলানোর পাশাপাশি রিটেল, প্রযুক্তি ও ই-কমার্সেও নিজেদের সংস্থার বিস্তার ঘটান।

তবে রিলায়েন্সের চলার পথে মাইলফলক হয়ে ওঠে জিও। ২০১৬ সালে মুকেশ অম্বানী টেলিকমিউনিকেশন জগতে জোয়ার আনেন জিও-র হাত ধরে। দেশের মোবাইল নেটওয়ার্ক পরিষেবা প্রদানকারীদের সকলকে পিছনে ফেলে সর্বোসর্বা হয়ে ওঠে রিলায়েন্স জিও। গতবছরই রিলায়েন্স সংস্থার অংশীদারী বিক্রি করা হয় গুগল, ফেসবুক ও সিলভার লেকের মতো বড় বড় বিনিয়োগকারী সংস্থার কাছে। ফলস্বরূপ অম্বানীর রিটেল ও প্রযুক্তি ক্ষেত্রে ২৭ মিলিয়ন ডলার লাভ হয়।

চলতি বছরের জুন মাসেই মুকেশ অম্বানী জানান তাঁর পরবর্তী লক্ষ্যের কথা। তিন বছরে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করে পরিবেশ বান্ধব শক্তি উৎপাদনের কাজ শুরু করতে চলেছে রিলায়েন্স। গত মাসেই ভারতায় ধনকুবের জানান, রিলায়েন্স সংস্থার তরফে কম খরচে গ্রিন হাইড্রোজনে উৎপাদন করা হবে। জলবায়ু পরিবর্তন ও বিশ্ব উষ্ণায়নের হাত থেকে রক্ষা করতে এবং দেশে জ্বালানি শক্তি আমদানি হ্রাস করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতকে যে দূষণমুক্ত জ্বালানি উৎপাদনের পীঠস্থান হিসাবে গড়ে তোলার স্বপ্ন দেখেছিলেন, সেই কাজেই সাহায্য করবে রিলায়েন্সের এই উদ্যোগ।

তবে জীবাশ্ম থেকে জ্বালানি উৎপাদন এখনও রিলায়েন্সের লাভের একটি বড় অংশ বহন করে। প্রতি বছর রিলায়েন্স সংস্থা যে ৭৩ বিলিয়ন ডলার অর্থ লাভ করে, তার ৬০ শতাংশই আসে জ্বালানি উৎপাদন থেকে। রিলায়েন্স সংস্থার তেল থেকে কেমিক্যালে পরিণত করার উদ্যোগ এখন সম্পূর্ণ আলাদাভাবে পরিচালিত হয় এবং সৌদি আরবের এক তৈল পরিশেধক সংস্থা, যা সৌদি আরামকো নামে পরিচিত, তাদেরও বিনিয়োগকারী হিসাবে যুক্ত করার পরিকল্পনা করা হচ্ছে।  চলকি বছরেই মুকেশ অম্বানীর সম্পত্তি পরিমাণ ২৩.৪ বিলিয়ন ডলার বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: IMPS Daily Transaction Limit: আইএমপিএসে দৈনিক লেনদেনের সর্বোচ্চ সীমা ২ লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা