UPI নিয়ে বড় ঘোষণা, শীঘ্রই ৫০টি নতুন অ্যাপে মিলবে পরিষেবা

UPI: এনপিসিআই(NPCI)-এর এমডি এবং সিইও দিলীপ আবসে উল্লেখ করেছেন, করেন যে ইউপিআই-তে আয়ের মডেলের অভাবের কারণেই নতুন সংস্থাগুলি গত কয়েক বছরে এই সিস্টেমটি গ্রহণ করেনি। কিন্তু গত এক বছরে নতুন সংস্থাগুলি ইউপিআই পেমেন্ট শুরু করেছে।

UPI নিয়ে বড় ঘোষণা, শীঘ্রই ৫০টি নতুন অ্যাপে মিলবে পরিষেবা
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Oct 17, 2024 | 7:23 PM

নয়া দিল্লি: UPI পেমেন্ট সিস্টেম ভারতে ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে আমুল পরিবর্তন এনেছে। পেমেন্টের ক্ষেত্রে এই পরিবর্তিত বিশ্বে কেউ পিছিয়ে থাকতে চায় না। শীঘ্রই দেশে ৫০টি নতুন পেমেন্ট অ্যাপে UPI পরিষেবা শুরু করা হতে পারে। ফলে সাধারণ মানুষ আরও বেশি উপকৃত হবে।

যে সরকারি সংস্থা ইউপিআই পেমেন্ট পরিষেবা পরিচালনা করে সেটি হল ‘ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া’ (এনপিসিআই)। সেই সংস্থা বলছে যে মার্চেন্ট ডিসকাউন্ট রেট অর্থাৎ এমডিআর (পেমেন্ট পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির আয়ের প্রধান উৎস) না থাকা সত্ত্বেও দেশে নতুন ৫০টি অ্যাপ রিয়েল টাইম পেমেন্টের জন্য UPI পরিষেবা গ্রহণ করতে চায়।

এনপিসিআই(NPCI)-এর এমডি এবং সিইও দিলীপ আবসে উল্লেখ করেছেন, করেন যে ইউপিআই-তে আয়ের মডেলের অভাবের কারণেই নতুন সংস্থাগুলি গত কয়েক বছরে এই সিস্টেমটি গ্রহণ করেনি। কিন্তু গত এক বছরে নতুন সংস্থাগুলি ইউপিআই পেমেন্ট শুরু করেছে। তিনি জানান, অন্তত ৫০টি নতুন থার্ড পার্টি পেমেন্ট অ্যাপ এখন বাজারে প্রবেশ করতে চাইছে।

মানিকন্ট্রোল-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি আরও উল্লেখ করেছেন, বর্তমানে দেশে ইউপিআই (UPI)-এর মাধ্যমে লেনদেন সম্পূর্ণ বিনামূল্যে করা যায়। ফিনটেক কোম্পানি এবং ব্যাঙ্কগুলি এই লেনদেনের প্রসেসিং ফি বহন করে। এই পরিষেবা ভবিষ্যতেও বিনামূল্যেই পাওয়া যাবে বলে জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, মার্চেন্ট ডিসকাউন্ট রেট বা MDR আসলে এমন একটি ফি, যা কোম্পানিগুলির কাছ থেকে নেওয়া হয়। ক্রেডিট কার্ড কোম্পানিরও আয়ের প্রধান উৎস এটি। UPI পেমেন্টে কোনও MDR-এর সুবিধা নেই। কিছু পেমেন্ট কোম্পানি সাউন্ডবক্স, ডিজিটাল কিউআর কোড এবং POS সিস্টেম তৈরি করে UPI পেমেন্টের জন্য MDR-এর বিকল্প খুঁজে পেয়েছে।