রতন টাটা নন, TATA Group-র ১০০টিরও বেশি কোম্পানি কে চালায় জানেন?

Ratan Tata: ১৮৬৮ সালে ট্রেডিং ফার্ম হিসাবে টাটা গোষ্ঠীর পথ চলা শুরু হয়েছিল। দেশের ডিজিপির প্রায় ২ শতাংশ টাটা গোষ্ঠী থেকেই আসে। বর্তমানে টাটা গ্রুপের ১৭টি সংস্থা শেয়ার বাজারে নথিভুক্ত। টাটা গ্রুপে সবমিলিয়ে প্রায় ৯ লক্ষ ৩৫ হাজার কর্মী রয়েছে।

রতন টাটা নন, TATA Group-র ১০০টিরও বেশি কোম্পানি কে চালায় জানেন?
রতন টাটা।Image Credit source: Getty Image
Follow Us:
| Updated on: Oct 07, 2024 | 2:43 PM

নয়া দিল্লি: পাতের নুন থেকে আকাশের বিমান- সর্বত্রই বিরাজ করছে টাটা গ্রুপ। জামশেদজী টাটার হাত ধরে তৈরি এই টাটা গোষ্ঠী বছর বছর কলেবরে বেড়ে চলেছে। টাটা সল্ট বা মশলা থেকে শুরু করে টাটা স্টিল, টাটা মোটরস, এয়ার ইন্ডিয়া- টাটা গোষ্ঠীর ব্যবসা গুণে শেষ করা যায় না। প্রায় ১০০টিরও বেশি কোম্পানি রয়েছে টাটা গ্রুপের অধীনে। কিন্তু এতগুলি কোম্পানির দেখভাল করেন কে?

১৫৭ বছরের পুরনো টাটা গ্রুপ। বাবা জামশেদজী টাটার পর রতন টাটার ঘাড়েই সংস্থা সামলানোর গুরু দায়িত্ব এসে পড়ে। ১৯৯১ থেকে ২০১২ পর্যন্ত টাটা গ্রুপের চেয়ারম্যান ছিলেন তিনি। পরবর্তীতে ২০১৬ থেকে ২০১৭ সাল পর্যন্তও চেয়ারম্যান পদে ছিলেন রতন টাটা। বর্তমানে টাটা গ্রুপের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান তিনি।

১৮৬৮ সালে ট্রেডিং ফার্ম হিসাবে টাটা গোষ্ঠীর পথ চলা শুরু হয়েছিল। দেশের ডিজিপির প্রায় ২ শতাংশ টাটা গোষ্ঠী থেকেই আসে। বর্তমানে টাটা গ্রুপের ১৭টি সংস্থা শেয়ার বাজারে নথিভুক্ত। টাটা গ্রুপে সবমিলিয়ে প্রায় ৯ লক্ষ ৩৫ হাজার কর্মী রয়েছেন। সংস্থার মোট সম্পত্তির পরিমাণ ৪০৩ বিলিয়ন ডলার।

এই বিপুল অঙ্কের এবং বিশালাকার টাটা গোষ্ঠীর দায়িত্বভার থেকে ২০১৭ সালে সরে দাঁড়ান রতন টাটা। তাঁর জায়গায় নটরাজন চন্দ্রশেখরনকে টাটা গ্রুপের চেয়ারম্যান হিসাবে নিযুক্ত করা হয়।