Car PUC Certificate: এই নথি না থাকলে খসতে পারে ১০,০০০, কোথা থেকে ‘ডাউনলোড’ করবেন জানুন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: tannistha bhandari

Updated on: Jul 27, 2022 | 7:15 AM

Car PUC Certificate: গাড়ি চালানোর আগে অবশ্যই মাথায় রাখতে হবে এই বিষয়টি। গাড়ি এক বছরের বেশি পুরনো হলেই রাখতে হবে এই নথি।

Car PUC Certificate: এই নথি না থাকলে খসতে পারে ১০,০০০, কোথা থেকে 'ডাউনলোড' করবেন জানুন
গাড়ির জন্য জরুরি পিইউসি সার্টিফিকেট

গাড়ি নিয়ে রাস্তায় বেরতে গেলে বেশ কিছু নথি থাকা অত্যন্ত জরুরি। নির্দিষ্ট ওই সব নথি না থাকলে রাস্তায় জরিমানা দিতে হতে পারে। ১৯৮৯ সালের মোটর ভেইকল আইন আন্ডার পলিউশন কন্ট্রোল সার্টিফিকেট বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। রেজিস্ট্রেশন সার্টিফিকেট, লাইসেন্সের মতো পলিউশন কন্ট্রোলের নথি রাখাও জরুরি। নতুন গাড়ি কেনার পর ১ বছর পর্যন্ত কোনও পলিউশন কন্ট্রোল সার্টিফিকেট লাগে না। তারপর এই নথি লাগে। নথি সঙ্গে না থাকলে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

কী এই সার্টিফিকেট?

গাড়ির ধোঁয়া পরিবেশের ব্যাপক ক্ষতি করতে পারে। পলিউশন টেস্টিং সেন্টার থেকে ওই সার্টিফিকেট দেওয়া হয়। কার্বন নিসরণের মাত্রা পরীক্ষা করেই এই সার্টিফিকেট দেওয়া হয়। সার্টিফিকেট থেকেই জানা যায় যে ওই গাড়িগুলি দূষণের মাত্রা ছাড়াচ্ছে না।

কী ভাবে পাবেন পিইউসি সার্টিফিকেট?

অফলাইনে সরকারি কোনও পিইউসি সেন্টার থেকে বা আরটিও থেকে এই সার্টিফিকেট দেওয়া হয়। এ ছাড়া অনলাইনেও ডাউনলোড করা যেতে পারে।

অফলাইনে কী ভাবে পাবেন?

আপনার গাড়িটি এমিসন টেস্ট সেন্টারে নিয়ে যেতে হবে। সেখানে এক্সিট পাইপ ও এমিসন লেভেল পরীক্ষা করতে হবে। এরপর টাকা দিয়ে সংগ্রহ করুন সার্টিফিকেট।

অনলাইনে কী ভাবে পাবেন পিইউসি সার্টিফিকেট?

পিইউসি-র অপিশিয়াল ওয়েবসাইট www.parivahan.gov.in-এ লগু ইন করতে হবে। এরপর ট্রান্সপোর্ট সেকশনে গিয়ে আপনার গাড়ির চেসিস নম্বর দিতে হবে। এরপর দিতে হবে গাড়ির রেজিস্ট্রেশন নম্বর। এরপর ‘PUC Details অপশনে ক্লিক করতে হবে। তারপর প্লিন্ট আউট নিয়ে নিন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla