Education Loan: উচ্চশিক্ষার জন্য ঋণ নেবেন ভাবছেন? এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখুন…

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Nov 07, 2022 | 7:28 AM

Education Loan tips: বাজার বিশেষজ্ঞদের মতে, আসন্ন দিনে বিদেশে পড়তে যাওয়ার জন্য এডুকেশন লোন আরও খরচসাপেক্ষ হয়ে যাবে। ডলারের সাপেক্ষে টাকার দামের পতন হওয়ায়, তার প্রভাবও পড়বে ঋণের উপরে।

Education Loan: উচ্চশিক্ষার জন্য ঋণ নেবেন ভাবছেন? এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখুন...
প্রতীকী চিত্র

নয়া দিল্লি: জীবনের ভিত গড়ে দেয় শিক্ষা। তাই শিক্ষার কোনও বিকল্প কখনও হতে পারে না। তবে সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে খরচ। বর্তমানে শিক্ষাও অত্য়ন্ত খরচ সাপেক্ষ হয়ে উঠেছে, বিশেষ করে উচ্চশিক্ষা। ভাল শিক্ষা বা দামী ডিগ্রির জন্য অনেকেই চান বিদেশে পড়াশোনা করতে বা বড় কোনও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে। তবে সকলের মধ্য়ে তো সম্ভব নয় উচ্চশিক্ষার গোটা খরচ নিজে বহন করা। সেক্ষেত্রে তাদের শিক্ষা ঋণ বা এডুকেশন লোন নিতে হয়। একাধিক ব্যাঙ্কেই এডুকেশন লোনের ক্ষেত্রে নানা আকর্ষণীয় অফার দেওয়া হয়। কোথায় সুদের হার কম, এই তথ্যটুকু জেনেই অনেকে ঋণ নিয়ে নেন। এই কাজ সম্পূর্ণ ভুল। শিক্ষা ঋণ নিয়ে এমন অনেক তথ্যই থাকে, যা ব্যাঙ্কের তরফে জানানো হয় না বা হাজারো নথির মাঝে লুকিয়ে রাখা হয়। সম্পূর্ণ তথ্য না জেনে ঋণ নিয়ে সেই কারণে পস্তান অনেকে।

ঋণ নিয়ে একদিকে যেমন লক্ষাধিক টাকা সাশ্রয় করা যায়, তেমনই আবার একটা সামান্য় ভুল সিদ্ধান্তে লক্ষাধিক টাকার ক্ষতির মুখে পড়তে হতে পারে। ঋণ নেওয়ার আগে কোন ব্য়াঙ্কের সুদের হার কত, কী কী সুবিধা বা ছাড় পাওয়া যাবে, এই সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নেওয়া উচিত। ঋণ নেওয়ার আগে আপনার ক্রেডিট স্কোর কত রয়েছে, আপনার রেজাল্ট, শিক্ষাগত যোগ্যতা, কোল্যাটেরাল ভ্যালিডিটির মতো তথ্য়গুলিও যাচাই করে নেওয়া উচিত।

বাজার বিশেষজ্ঞদের মতে, আসন্ন দিনে বিদেশে পড়তে যাওয়ার জন্য এডুকেশন লোন আরও খরচসাপেক্ষ হয়ে যাবে। ডলারের সাপেক্ষে টাকার দামের পতন হওয়ায়, তার প্রভাবও পড়বে ঋণের উপরে। এছাড়া বর্তমানে বিশ্ববাজারে যেভাবে মন্দা দেখা দিয়েছে, তার কারণেও ঋণে সুদের হার বাড়তে চলেছে।

বিভিন্ন ব্যাঙ্কের শিক্ষা ঋণে সুদের হার-

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে শিক্ষা ঋণ দেওয়া হয় ১০.৫৫ শতাংশ সুদের হারে। যদি কোনও ছাত্রী ঋণের জন্য আবেদন করেন, তবে ০.৫ শতাংশ ছাড় পাওয়া যায় সুদের হারে। এছাড়া আইআইটি ও এনআইটির মতো শিক্ষা প্রতিষ্ঠানে সুযোগ পেলেও, সুদের হারে ছাড় মেলে।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla