Personal Loan: ব্যক্তিগত ঋণ নেবেন ভাবছেন, কী করবেন আর কী করবেন না, জেনে নিন…

Do's & Don't for Personal Loan: যাদের  টাকার প্রয়োজন, তারা অনেক সময় এই লোভনীয় ছাড় বা কম সুদের প্রলোভনে পড়ে ঋণ নিয়ে নেন। তবে ব্যক্তিগত ঋণ নেওয়ার আগে সচেতন না হলে, একাধিক সমস্যার মুখেও পড়তে হতে পারে গ্রাহকদের।

Personal Loan: ব্যক্তিগত ঋণ নেবেন ভাবছেন, কী করবেন আর কী করবেন না, জেনে নিন...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2022 | 8:30 AM

নয়া দিল্লি:  সারাদিনে কমপক্ষে একবার ফোন আসেই ব্যাঙ্কের তরফে, দেওয়া হয় লোভনীয় ঋণের অফার। প্রায় সকলেই এই ঘটনার সঙ্গে পরিচিত। যাদের  টাকার প্রয়োজন, তারা অনেক সময় এই লোভনীয় ছাড় বা কম সুদের প্রলোভনে পড়ে ঋণ নিয়ে নেন। তবে ব্যক্তিগত ঋণ নেওয়ার আগে সচেতন না হলে, একাধিক সমস্যার মুখেও পড়তে হতে পারে গ্রাহকদের। বাকি ঋণের মতো ব্যক্তিগত ঋণের ক্ষেত্রেও একটি নির্দিষ্ট সময়ের মধ্যেই ঋণ পরিশোধ করতে হয় এবং সুদের হারও মিটিয়ে দিতে হয়। আপনিও যদি ব্যক্তিগত ঋণ নেওয়ার কথা চিন্তাভাবনা করেন, তবে এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখা উচিত।

ব্যক্তিগত ঋণ নেওয়ার ক্ষেত্রে কী করবেন?

  1. কোন ব্যাঙ্ক কত সুদের হার দিচ্ছে, তা যাচাই করে নিন- কোনও একটি ব্যাঙ্কের তরফে আকর্ষণীয় ঋণের অফার দিলেই তা সঙ্গে সঙ্গে নিয়ে নেবেন না। ব্যক্তিগত ঋণ নেওয়ার আগে অবশ্যই বেশ কয়েকটি ব্যাঙ্ক বা সংস্থার দেওয়া ঋণ ও তার সুদের হার কত, তা যাচাই করে নিতে হবে।
  2.  ঋণের মেয়াদ- যেকোনও ঋণের ক্ষেত্রেই মেয়াদ যত দীর্ঘ হবে, সুদের হার তত কম হবে। ঋণের মেয়াদ বেশি হলে, আপনি ঋণ পরিশোধ করার জন্য আপনি অতিরিক্ত সময় পাবেন। মাসিক ইএমআইয়ের বোঝাও তুলনামূলকভাবে অনেকটাই কম হবে।
  3. ঋণের অঙ্ক- কত টাকার ঋণ নিচ্ছেন, তা সবথেকে গুরুত্বপূর্ণ। ঋণের অঙ্ক এমন রাখুন, যা আপনার প্রয়োজন মেটাবে কিন্তু তা যেন প্রয়োজনের অতিরিক্ত না হয়। কারণ ঋণের অঙ্ক যত বেশি হবে, ততই আর্থিক বোঝাও বাড়বে আপনার উপর।
  4. অনলাইন পদ্ধতি- ঋণ নেওয়ার পদ্ধতি এখন আরও সহজ হয়ে গিয়েছে। বর্তমানে অনলাইনেও ব্যক্তিগত ঋণের আবেদন করা যায় এবং তা ৩০ মিনিটের মধ্যেই অ্যাপ্রুভ বা স্বীকৃত হয়ে যায়। ২৪ ঘণ্টার মধ্যেই ঋণের টাকা হাতে পাওয়া যায়। এরজন্য একাধিক ফর্ম পূরণেরও প্রয়োজন পড়ে না।
  5.  অতিরিক্ত চার্জ- যেকোনও ঋণ নেওয়ার আগেই ঋণ সংক্রান্ত সমস্ত নথি পড়ে নেওয়া উচিত। কারণ অনেক সময়ই ব্যক্তিগত ঋণে বেশ কিছু এমন চার্জও থাকে, যা  গোপন রাখা হয় বা এমনভাবে উল্লেখ করা হয় যে গ্রাহক বুঝতে পারেন না।

কী কী করবেন না?

  1. সিবিল স্কোর- ঋণদাতারা ঋণ দেওয়ার ক্ষেত্রে বেশ কিছু শর্ত রাখেন, যার মধ্যে অন্যতম হল সিবিল স্কোর। যদি আপনার সিবিল স্কোর ৭৫০-র বেশি হয়, তবে ঋণ পাওয়ার ক্ষেত্রে বিশেষ সুবিধা মেলে। তবে এই স্কোর কম হলে, ঋণ পাওয়ার ক্ষেত্রে সমস্যা হতে পারে। এই জন্য় নির্দিষ্ট সময়ে ঋণ পরিশোধ করে দেওয়া উচিত।
  2. একাধিক আবেদন- ঋণের জন্য কখনওই একাধিক আবেদন করবেন না। এতে আপনার ক্রেডিট স্কোরে প্রভাব পড়তে পারে।
  3.  অতিরিক্ত ঋণ নেবেন না- প্রয়োজনের অতিরিক্ত ঋণ কখনওই নেবেন না। এতে ঋণ পরিশোধের ক্ষেত্রে আপনার সমস্যা হতে পারে।
  4. তথ্য- ঋণ নেওয়ার জন্য সকল আবেদনকারীকেই যাবতীয় ব্যক্তিগত তথ্য ঋণের আবেদনপত্রে জানাতে হয়। যদি কোনও তথ্য ভুল দেন, তবে আপনার আবেদন বাতিল হয়ে যেতে পারে। সেই কারণেই ফর্ম ফিলআপের ক্ষেত্রে সতর্ক থাকুন।
  5. সঠিক সময়ে ঋণ পরিশোধ করুন- ঋণ নেওয়ার ক্ষেত্রে এই বিষয়টি সবসময় মাথায় রাখবেন যে ঋণের টাকা সঠিক সময়ে পরিশোধও করতে হবে। যদি আপনি মাসিক কিস্তি বা ইএমআই সঠিক সময়ে পরিশোধ করতে ব্যর্থ হন, তবে ঋণের বোঝা আরও বেড়ে যাবে।