Personal Loan: হঠাৎ টাকার প্রয়োজন পড়েছে? কত আয় হলে ঋণ নিতে পারবেন?

Personal Loan: বিভিন্ন ব্যাঙ্ক ঋণ দেওয়ার ক্ষেত্রে ভিন্ন ভিন্ন বিষয়ে প্রাধান্য দেয়। তবে যে বিষয়টির উপরে সবথেকে বেশি নজর দেওয়া হয়, তা হল ঋণগ্রহীতার ঋণ পরিশোধের ক্ষমতা।

Personal Loan: হঠাৎ টাকার প্রয়োজন পড়েছে? কত আয় হলে ঋণ নিতে পারবেন?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2022 | 7:30 AM

নয়া দিল্লি: ঋণের বোঝা কাঁধে বয়ে নিয়ে বেড়াতে কেউই চান না। কিন্তু হঠাৎ অর্থের প্রয়োজন পড়তেই পারে। সকলের কাছে বাড়িতে তো টাকা সঞ্চিত থাকে না। সেক্ষেত্রে ঋণ নেওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না। তবে ব্যক্তিগত ঋণ নেওয়ার আগে কিছু শর্ত পূরণ করতে হয়। বিভিন্ন ব্যাঙ্ক ঋণ দেওয়ার ক্ষেত্রে ভিন্ন ভিন্ন বিষয়ে প্রাধান্য দেয়। তবে যে বিষয়টির উপরে সবথেকে বেশি নজর দেওয়া হয়, তা হল ঋণগ্রহীতার ঋণ পরিশোধের ক্ষমতা। এছাড়াও বেতনভুক্ত কর্মী ও ব্যবসায়ীদের উপার্জনের উপরও ঋণের পরিমাণ নির্ভর করে।

ব্যক্তিগত ঋণের ক্ষেত্রে কোন ব্যাঙ্কের কী শর্ত থাকে?

অ্যাক্সিস ব্যাঙ্ক– এই বেসরকারি ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ১৫ লক্ষ টাকা অবধি ঋণের ক্ষেত্রে আবেদনকারীর বয়স যদি ২১ থেকে ৬০ বছরের মধ্যে হয়, তবে তার মাসিক আয় কমপক্ষে ১৫ হাজার টাকা হতে হবে।

বাজাজ ফিনসার্ভ– বাজাজ সংস্থার তরফে জানানো হয়েছে, ২১ থেকে ৬৭ বছর বয়সীদের ঋণ দেওয়া হয়। ২৫ লক্ষ টাকা অবধি ঋণের ক্ষেত্রে ঋণগ্রহীতার ন্যূনতম আয় ২৫ হাজার টাকা হতে হবে।

এইচডিএফসি ব্যাঙ্ক– এই বেসরকারি ব্যাঙ্কে ২১ থেকে ৬০ বছর বয়সীদের ব্যক্তিগত ঋণ দেওয়া হয়। ৪০ লক্ষ টাকা অবধি ঋণের ক্ষেত্রে মাসিক আয় কমপক্ষে ২৫ হাজার টাকা হতে হবে।

আইসিআইসিআই ব্যাঙ্ক– আইসিআইসিআই ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ২৩ থেকে ৫৮ বছর বয়সীদের ব্যক্তিগত ঋণ দেওয়া হয়। ২৫ লক্ষ টাকা অবধি ঋণের ক্ষেত্রে ঋণগ্রহীতার মাসিক আয় ন্যূনতম ১৭ হাজার ৫০০ টাকা হতে হবে।

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক– কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কে ব্যক্তিগত ঋণের ক্ষেত্রে বয়সসীমা ২১ থেকে ৫৮ বছর। ২৫ লক্ষ টাকা অবধি ঋণ নেওয়ার ক্ষেত্রে ঋণগ্রহীতার ন্যূনতম মাসিক আয় ২৫ হাজার টাকা হতে হবে।

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া– এসবিআই-তে ১৮ বছরের বয়য়সীমার সকলে ঋণ নিতে পারেন। ২০ লক্ষ টাকা অবধি ঋণ নেওয়ার জন্য মাসিক উপার্জন ১৫ হাজার টাকা হতে পারে।

ইয়েস ব্যাঙ্ক– ২২ বছর থেকে ৬০ বছর বয়সীদের ঋণ দেয় ইয়েস ব্যাঙ্ক। ৪০ লক্ষ টাকা অবধি ঋণ দেওয়া হয়।