Adani at RBI radar: কোন ব্যাঙ্ক থেকে কত ধার করেছেন? আরবিআই-এর নজরে আদানি

RBI asks for details of Adani group's debt: কোন ব্যাঙ্ক থেকে আদানি গোষ্ঠী কত টাকা ঋণ নিয়েছে, সেই বিষয়ে বিশদ তথ্য চাইল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

Adani at RBI radar: কোন ব্যাঙ্ক থেকে কত ধার করেছেন? আরবিআই-এর নজরে আদানি
আরবিআই-এর নজরে আদানি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 3:31 PM

নয়া দিল্লি: মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে অ্যাকাউন্ট জালিয়াতির অভিযোগ তোলা হয়েছে। আর তারপর থেকে আদানিদের বিভিন্ন সংস্থার শেয়ারের দাম হুহু করে পড়ছে। গত কয়েকদিনে আদানি গোষ্ঠীর অধিনস্ত বিভিন্ন সংস্থার সম্মিলিতভাবে ১০০০০ কোটি মার্কিন ডলারের ক্ষতি হয়েছে। এদিকে, টার্ম লোন, ওয়ার্কিং ক্যাপিটালের মতো বিভিন্ন ধরনের লোনের মাধ্যমে আদানি গোষ্ঠীতে সাধারণ মানুষের কোটি কোটি টাকা লগ্নি করে বসে রয়েছে এলআইসি, এসবিআই-এর মতো বিভিন্ন ভারতীয় ব্যাঙ্ক ও আর্থিক সংস্থা। এই অবস্থায়, কোন ব্যাঙ্ক থেকে আদানি গোষ্ঠী কত টাকা ঋণ নিয়েছে, সেই বিষয়ে বিশদ তথ্য চাইল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এক সূত্রকে উদ্ধৃত করে বলা হয়েছে, যেসব ব্যাঙ্ক ও আর্থিক সংস্থা আদানি গোষ্ঠীর আওতাধীন কোনও সংস্থাকে ঋণ দিয়েছে, তাদের সঙ্গে ইতিমধ্যে যোগাযোগ করেছে আরবিআই। কোন ব্যাঙ্ক থেকে আদানিগোষ্ঠী কত টাকা ঋণ নিয়েছে, সেই ঋণ নেওয়ার জন্য কী জামানত ব্যবহার করেছে, সেই সবের বিবরণ জানতে চাওয়া হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অবশ্য এই বিষয়ে এখনও সরকারিভাবে কোনও বিবৃতি দেয়নি। আদানি গোষ্ঠীর পক্ষ থেকেও কিছু জানানো হয়নি। বাজার নিয়ন্ত্রক সেবির পক্ষ থেকেও আদানি গোষ্ঠীর শেয়ারের দামের সাম্প্রতিক পতনের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। গোষ্ঠীর পক্ষ থেকে শেয়ার বিক্রির ক্ষেত্রে কোনও বেনিয়ম করা হয়েছে কি না, তাও দেখছে সেবি।

সিএলএসএ-এর এক প্রতিবেদন অনুসারে, মেয়াদী ঋণ, মূলধন এবং অন্যান্য আর্থিক সহায়তা মিলিয়ে আদানি গোষ্ঠীর মোট ব্যাঙ্ক ঋণের পরিমাণ, এই গোষ্ঠীর মোট ঋণের মাত্র ৩৮ শতাংশ। ঋণের ৩৭ শতাংশ হল বন্ড বা বাণিজ্যিক নথিপত্র। ১১ শতাংশ ধার করা হয়েছে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে এবং বাকি ১২-১৩ শতাংশ গোষ্ঠীর অভ্যন্তরীণ ঋণ। আদানি গোষ্ঠীর ঋণদাতাদের মধ্যে রয়েছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক ইত্যাদি। একাধিক প্রতিবেদন অনুযায়ী, আদানি গোষ্ঠীকে প্রায় ৭০০০ কোটি টাকা ঋণ দিয়েছে পিএনবি। অন্যদিকে, স্টক এক্সচেঞ্জকে ইন্ডাসইন্ড ব্যাঙ্ক জানিয়েছে, তারা আদানি গোষ্ঠীকে যে পরিমাণ ঋণ দিয়েছে, তা এই গোষ্ঠীর নেওয়া মোট ঋণের ০.৪৯ শতাংশ । এছাড়া ব্যাঙ্কের দেওয়া অ-তহবিল বকেয়া ঋণের পরিমাণ, গোষ্ঠীর মোট ঋণের ০.৮৫ শতাংশ। এছাড়া, গোষ্ঠীর ফিক্সড ডিপোজিটের প্রেক্ষিতে যে ঋণ দেওয়া হয়েছিল, তা গোষ্ঠীর মোট ঋণের ০.২০ শতাংশ।

সিওএনবিসি-টিভি১৮-কে দেওয়া এক সাক্ষাৎকারে আদানি গোষ্ঠীর সিইও জানিয়েছেন, এই মুহূর্তে বাজারে আদানি গোষ্ঠীর মোট ঋণের পরিমাণ ৩০০০ কোটি ডলার। এরমধ্যে ৯০০ কোটি ডলার তরা ধার করেছে বিভিন্ন ভারতীয় ব্যাঙ্ক থেকে। কাজেই আদানি গোষ্ঠী যদি কোনওভাবে ক্ষতির মুখে পড়ে, তাহলে কিন্তু ক্ষতির মুখে পড়তে হবে ভারতীয় ব্যাঙ্কগুলিকেও। অর্থাৎ আখেড়ে ক্ষতি সাধারণ মানুষেরই।