সিভিভি নম্বর বসিয়েই চুটিয়ে কেনাকাটি করছেন অনলাইনে? এ বার থেকে মুখস্থ রাখতে হবে এই তথ্যও

পরিবর্তিত নিয়ম কেবল অনলাইন শপিং সাইটগুলিতেই সীমাবদ্ধ থাকবে না। পেটিএম(Paytm) বা গুগল পে(Google Pay)-র মাধ্যমে টাকা লেনদেন বা নেটফ্লিক্স(Netflix)-অ্যামাজন প্রাইম(Amazon Prime)-র সাবস্ক্রিপশন নেওয়ার জন্যও আপনাকে প্রতিবার নতুন করে যাবতীয় তথ্য টাইপ করতে হবে।

সিভিভি নম্বর বসিয়েই চুটিয়ে কেনাকাটি করছেন অনলাইনে? এ বার থেকে মুখস্থ রাখতে হবে এই তথ্যও
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2021 | 10:11 PM

নয়া দিল্লি: ঠোটস্থ তিন সংখ্যার সিভিভি নম্বর (CVV Number), যখন ইচ্ছে চুটিয়ে শপিং করেন অনলাইনে। তবে আপনাদের জন্য রইল একটি দুঃখের খবর। কার্ডের পিছনে থাকা ওই তিন সংখ্যার সিভিভি নম্বর বসিয়েই কেনাকাটা সারতে পারবেন না অনলাইনে। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (Reserve Bank of India)-র তরফে নতুন নিয়ম চালুর পরিকল্পনা করা হচ্ছে, যেখানে অনলাইনে কেনাকাটার জন্য শুধু সিভিভি নম্বর নয়, কার্ডের যাবতীয় তথ্যই মনে রাখতে হবে।

ডিজিটাল যুগে যেমন অনলাইন মাধ্য়মে কেনাকাটি করার বহর বেড়েছে, তেমনই প্রতারণার হারও বেড়েছে। গ্রাহকদের সুরক্ষার কথা ভেবেই এ বার থেকে আরবিআই প্রতিটি অনলাইন লেনদেনের জন্য সিভিভি নম্বরের পাশাপাশি কার্ডের যাবতীয় তথ্য, যেমন ১৬ সংখ্যার কার্ড নম্বর, কার্ডের মেয়াদ, কার্ডে লেখা নামও মুখস্থ রাখতে হবে। ২০২২ সালের জানুয়ারি মাস থেকেই এই নতুন নিয়ম চালু হতে পারে বলে মনে করা হচ্ছে।

মুখস্থ রাখতে হবে এই সমস্ত তথ্যও।

রিজার্ভ ব্যাঙ্কের এই পরিবর্তিত নিয়ম কেবল অনলাইন শপিং সাইটগুলিতেই সীমাবদ্ধ থাকবে না। পেটিএম(Paytm) বা গুগল পে(Google Pay)-র মাধ্যমে টাকা লেনদেন বা নেটফ্লিক্স(Netflix)-অ্যামাজন প্রাইম(Amazon Prime)-র সাবস্ক্রিপশন নেওয়ার জন্যও আপনাকে প্রতিবার নতুন করে যাবতীয় তথ্য টাইপ করতে হবে।

প্রতিটি কেনাকাটা বা অনলাইন মাধ্য়মে লেনদেনের ক্ষেত্রে একই নম্বর সহ যাবতীয় তথ্য টাইপ করা বিরক্তিকর বলে মনে করা হলেও মূলত পেমেন্ট অ্যাগ্রিগেটর (Payment Aggregator) অর্থাৎ যেই অ্য়াপগুলির মাধ্যমে আপনি আর্থিক লেনদেন করছেন, যেমন গুগল পে বা পেটিএম, অ্যামাজন, ফ্লিপকার্টের মতো সংস্থাগুলি যাতে আপনার কার্ডের যাবতীয় তথ্য নিজেদের সার্ভার ও ডেটাবেসে জমা করে রাখতে না পারে, তার জন্যই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। কারণ এই সংস্থাগুলির ডেটাবেস বা সার্ভারে যদি হ্যাকাররা প্রবেশ করে ফেলে, তবে এক ক্লিকেই আপনার পুরো অ্যাকাউন্ট ফাঁকা হয়ে যেতে পারে।

বর্তমানে ই-কমার্স সাইটগুলি, বিশেষত বিপনন সাইট এবং পেমেন্ট সাইটগুলিতে আপনি একবার নিজের ক্রেডিট বা ডেবিট কার্ডের যাবতীয় তথ্য যদি টাইপ করেন, তবে তা সরাসরি ওয়েবসাইটটির সার্ভারে গিয়ে জমা হয়। পরবর্তী সময় থেকে আপনি যখনই কেনাকাটা করতে যান, আপনাকে কেবল কার্ডের পিছনে লেখা কার্ড ভেরিফিকেশন ভ্যালু বা সিভিভি নম্বর বসাতে হয়। ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি দিলেই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে আপনাআপনি টাকা কেটে নেওয়া হয়।

কিন্তু অনলাইন মাধ্যমে প্রত্য়ারক ও হ্যাকারদের হাত থেকে গ্রাহকদের রক্ষা করতেই এবার সেই নিয়মে পরিবর্তন আনছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। প্রতারক আপনার সিভিভি নম্বর হাতিয়ে নিলেও কার্ডের সামনে থাকা ১৬ সংখ্যার কার্ড নম্বর, কার্ডের এক্সপায়েরি ডেট এবং কার্ডে ব্যবহৃত নাম-এতগুলি তথ্য একসঙ্গে মনে রাখা সম্ভব নয়। সেই কারণেই কার্ডের গ্রাহক নিজেই আর্থিক লেনদেন করছেন, এই বিষয়টি নিশ্চিত করতেই এই নিয়ম চালু করা হবে। আরও পড়ুন:  রবিবার পেট্রোল ডিজেলের দামদর