Mukesh Ambani: ১ লক্ষেরও বেশি কর্মসংস্থানের সুযোগ, এই রাজ্যে ৭৫,০০০ কোটি টাকা বিনিয়োগ করছেন মুকেশ অম্বানী

Reliance Investment in UP: মুকেশ অম্বানী বলেন, "রিলায়েন্স রিটেল সংস্থার পরিকল্পনা রয়েছে উত্তর প্রদেশের লক্ষাধিক মুদি ও ছোট দোকানগুলির ভোলবদল করা।"

Mukesh Ambani: ১ লক্ষেরও বেশি কর্মসংস্থানের সুযোগ, এই রাজ্যে ৭৫,০০০ কোটি টাকা বিনিয়োগ করছেন মুকেশ অম্বানী
ইনভেস্টমেন্ট সামিটে রিলায়েন্স চেয়ারম্যান মুকেশ অম্বানী।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 12, 2023 | 8:00 AM

লখনউ: রাজ্যের আয়ের একটা বড় অংশই নির্ভর করে শিল্প ও তার বিনিয়োগের উপরে। সেই কারণে প্রতিটি রাজ্যই চায় দেশ-বিদেশের বড় বড় শিল্পপতিরা যেন রাজ্যে বিনিয়োগ করেন, নতুন শিল্পাঞ্চল খোলেন। বিনিয়োগের ক্ষেত্রে এবার শিকে ছিড়ল যোগীরাজ্যের। দেশের সবথেকে বড় শিল্পপতি তথা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ অম্বানী ঘোষণা করলেন, তিনি উত্তর প্রদেশে ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে চলেছেন। আগামী চার বছরে এই বিনিয়োগ করা হবে। এতে শুধু রাজ্যের আয়ই বাড়বে না, একইসঙ্গে কমপক্ষে ১ লক্ষেরও বেশি কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

উত্তর প্রদেশে শুরু হয়েছে গ্লোবাল ইনভেস্টরস সামিট ২০২৩। শুক্রবার এই সামিটেই উপস্থিত হয়েছিলেন রিলায়েন্স সংস্থার চেয়ারম্যান মুকেশ অম্বানী। উত্তর প্রদেশে বিনিয়োগের আগ্রহ দেখিয়ে তিনি জানান, রিলায়েন্স সংস্থা রাজ্যে বিনিয়োগ করতে চায়। মোট ৭৫ হাজার কোটি টাকার বিনিয়োগ করা হবে আগামী ৪ বছরের মধ্যে। টেলিকম থেকে রিটেল ও নতুন শক্তি সংক্রান্ত বিভিন্ন ব্যবসায় এই বিনিয়োগ করা হবে। এই বিনিয়োগের ফলে রাজ্য়ে কমপক্ষে ১ লক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

মুকেশ অম্বানী বলেন, “জিও প্ল্যাটফর্ম উত্তর প্রদেশের বাণিজ্য, শিল্প, কৃষি, সামাজিক ও সরকারি ক্ষেত্রে আধুনিকীকরণে সাহায্য করবে। চলতি বছর, ২০২৩ সালে রিলায়েন্স জিও ভারতে সবথেকে দ্রুতগতির ৫জি পরিষেবা চালু করবে। ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে দেশের প্রতিটি কোণায় ৫জি পরিষেবা চালু হয়ে যাবে।”

তিনি আরও জানান, রিলায়েন্স রিটেল সংস্থার পরিকল্পনা রয়েছে উত্তর প্রদেশের লক্ষাধিক মুদি ও ছোট দোকানগুলির ভোলবদল করা। এতে উন্নয়নও যেমন হবে, তেমনই দোকানিদের উপার্জনও বাড়বে। উত্তর প্রদেশে রিলায়েন্স ইন্ডাস্ট্রি পুনর্নবীকরণ শক্তি ও বায়ো-শক্তির ব্য়বসা শুরু করবে।

চলতি বছরের বাজেটের প্রশংসা করে মুকেশ অম্বানী বলেন, “উন্নয়নশীল দেশ হিসাবে ভারতের উত্থানের ভিত্তি প্রস্থর স্থাপন করেছে এবারের বাজেট। মূলধন ব্যয়ের হিসাবে এটি সর্বোচ্চ প্রবৃদ্ধির হারে দাঁড়িয়ে রয়েছে। ভারত শক্তিশালী উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে।”