RBI New Rules: OTP নিয়ে নিয়ম বদলে দিল রিজার্ভ ব্যাঙ্ক! আপনি কি জানেন?

Online Payment: আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস সম্প্রতি জানিয়েছেন, বিভিন্ন সংস্থার তরফে তাদের কাছে উর্ধ্বসীমা সাবস্ক্রিপশন, ইনসিওরেন্স প্রিমিয়াম, শিক্ষার ফি-এর উর্ধ্বসীমা বাড়ানোর অনুরোধ আসছিল

RBI New Rules: OTP নিয়ে নিয়ম বদলে দিল রিজার্ভ ব্যাঙ্ক! আপনি কি জানেন?
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jun 18, 2022 | 9:00 AM

OTP বা ওয়ান টাইম পাসওয়ার্ডের (One Time Password) সঙ্গে সকলেই কমবেশি পরিচিত। ব্যাঙ্কের লেনদেন হোক অথবা ই-কমার্স ওয়েবসাইট (E-Commerce Website) থেকে কেনাকাটা, নিরাপত্তা এবং সুরক্ষিত লেনদের স্বার্থেই এই নিয়ম বেশ কিছুদিন ধরে প্রচলিত রয়েছে। ডিজিটাল রেকারিংয়ের ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া অনলাইন পেমেন্টকে আরও বেশি সহজ করার জন্য ই-ম্যান্ডেটগুলিতে টাকার ন্যূনতম পরিমাণ ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা করেছে। আগে লোন বা সেভিংসের ক্ষেত্রে ৫ হাজার টাকার বেশি লেনদেনের ক্ষেত্রে ওটিপির প্রয়োজন হত, কিন্তু পরিবর্তিত নিয়মে ১৫ হাজার টাকার বেশি লেনদেনের ক্ষেত্রে ওটিপি প্রয়োজন হবে। বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়েছে ব্যাঙ্ক নিয়ামক সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

১৬ জুন বৃহস্পতিবার জারি হয়া বিজ্ঞপ্তিতে আরবিআই বলেছে, “ই-ম্যান্ডেট কাঠামো বাস্তবায়নের পর্যালোচনা এবং গ্রাহকদের জন্য উপলব্ধ সুরক্ষার ওটিপি বিহীন লেনদেনের উর্ধ্বসীমা ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হয়েছে এবং এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে।” আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস সম্প্রতি জানিয়েছেন, বিভিন্ন সংস্থার তরফে তাদের কাছে উর্ধ্বসীমা সাবস্ক্রিপশন, ইনসিওরেন্স প্রিমিয়াম, শিক্ষার ফি-এর উর্ধ্বসীমা বাড়ানোর অনুরোধ আসছিল, সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শক্তিকান্ত দাস জানিয়েছেন, গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। তিনি জানিয়েছেন, উর্ধ্বসীমা বৃদ্ধির ফলে গ্রাহকের নিরাপত্তা এবং সুরক্ষাও বিঘ্নিত হবে না।

শুধু তাই নয়, দেশের শীর্ষ ব্যাঙ্ক ক্রেডিট কার্ড গ্রাহকদের কার্ডের সঙ্গে ইউপিআই লিঙ্ক করার সুবিধার কথাও ঘোষণা করেছে। খোদ আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস এমন সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, রুপে ডেবিট কার্ড দিয়েই এই প্রক্রিয়া শুরু হবে এবং এনপিসিই এই পরিষেবা সকলের কাছে পৌঁছে দেবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla