SBI-তে অ্যাকাউন্ট রয়েছ! ৩৪২ টাকা দিয়ে ফায়দা নিন ৪ লাখের

মোদি সরকারের দুটি স্কিম, প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা (PMSBY) আর প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনায় (PMJJBY) যুক্ত হয়ে ৪ লাখ টাকা পর্যন্ত বিমা করানো যেতে পারে। এর জন্য আপনাদের হাজার হাজার টাকা নয়, বরং মাত্র ৩৪২ টাকা দিতে হবে।

SBI-তে অ্যাকাউন্ট রয়েছ! ৩৪২ টাকা দিয়ে ফায়দা নিন ৪ লাখের
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2021 | 8:02 PM

করোনা মহামারী মানুষকে ভীষণভাবে বুঝিয়ে দিয়েছে বিমার গুরুত্ব কী। এই মুহূর্তে চিকিৎসা সংক্রান্ত বিমা ভীষণই জরুরী বিষয় হয়ে দাঁড়িয়েছে। সমাজের প্রত্যেক স্তরের মানুষের কাছে বিমার সুবিধা পৌঁছে দেওয়ার জন্য মোদী সরকার খুবই অল্প টাকায় বিমার সুবিধা করে দিয়েছে। মোদি সরকারের দুটি স্কিম, প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা (PMSBY) আর প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনায় (PMJJBY) যুক্ত হয়ে ৪ লাখ টাকা পর্যন্ত বিমা করানো যেতে পারে। এর জন্য আপনাদের হাজার হাজার টাকা নয়, বরং মাত্র ৩৪২ টাকা দিতে হবে।

দেশের সবচেয়ে বড় সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI) নিজেদের টুইটার হ্যান্ডেলে এই দুই স্কিমের ব্যাপারে জানিয়েছে। এসবিআইয়ের টুইটে বলা হয়েছে, নিজের প্রয়োজনের মোতাবেক বিমা করান আর চিন্তামুক্ত জীবন বাঁচুন। এসবিআই জানিয়েছে, অটো ডেবিট সুবিধার মাধ্যমে সেভিংস অ্যাকাউন্টধারীদের কাছ থেকে প্রমিয়াম কাটা হবে। একজন ব্যক্তি কেবলমাত্র একটি সেভিংস অ্যাকাউন্টের মাধ্যমে এই যোজনায় যোগ দেওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন।

প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা (PMSBY)

প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার অধীনে যদি বিমা গ্রহণকারী ব্যক্তি দুর্ঘটনায় মারা যান বা সম্পূর্ণ পঙ্গু হয়ে যান তাহলে তিনি ২ লাখ টাকার ক্ষতিপূরণ পাবেন। যদি বিমা গ্রহণকারী ব্যক্তি আংশিকভাবে স্থায়ীরূপে পঙ্গু হয়ে যান তাহলে তিনি ১ লাখ টাকার কভারেজ পাবেন। এই যোজনার অধীনে ১৮ থেকে ৭০ বছর বয়সী যে কোনও ব্যক্তি এই কভারেজ পেতে পারেন। এর বাৎসরিক প্রিমিয়াম মাত্র ১২ টাকা।

প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা (PMJJBY)

প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনার (PMJJBY) অধীনে বিমা গ্রহণকারী ব্যক্তির কোনও কারণে মৃত্যু হলে নমিনি ২ লাখ টাকা পাবেন। এই স্কিমের অধীনে ১৮ থেকে ৫০ বছর বয়স পর্যন্ত যে কোনও ব্যক্তি বিমা করাতে পারেন। এই স্কিমের জন্য প্রত্যেক বছর ৩৩০ টাকার প্রিমিয়াম দিতে হবে। এই দুটিই টার্ম ইন্সিওরেন্স পলিসি। এই বিমা এক বছরের জন্য করা যায়। ইন্সিওরেন্সের কভার ১ জুন থেকে ৩১ মে পর্যন্ত হয়। এই স্কিমে যুক্ত হওয়ার জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা জরুরী। ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলে বা প্রিমিয়ার কাটার সময় অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স না থাকলে বিমা বাতিলও হয়ে যেতে পারে।

আরও পড়ুন: আম্বানি, আদানি আর টাটাকে টক্কর দিতে NTPC-র মেগা প্ল্যান, খেলা শুরু হবে ২০২২ থেকে