আম্বানি, আদানি আর টাটাকে টক্কর দিতে NTPC-র মেগা প্ল্যান, খেলা শুরু হবে ২০২২ থেকে

২০৩২ পর্যন্ত এনটিপিসি ৬০GW রিনুয়েবল এনার্জি উৎপাদনের লক্ষ্যমাত্রা রেখেছে। ২০৩২ সালের মধ্যে ১৩০ গিগাবাইট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য রয়েছে এই কোম্পানির।

আম্বানি, আদানি আর টাটাকে টক্কর দিতে NTPC-র মেগা প্ল্যান, খেলা  শুরু হবে ২০২২ থেকে
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2021 | 6:22 PM

কলকাতা: ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশন (NTPC) ২০২৪ এর মার্চ পর্যন্ত বিনিয়োগের মাধ্যমে ১৫ হাজার কোটি টাকার ফান্ড সংগ্রহ করার পরিকল্পনা করেছে। বিশ্বস্ত সূত্রের খবর এর জন্য তারা নিজেদের তিনটি সহায়ক কোম্পানি এনটিপিসি রিনুয়েবল এনার্জি, NEEPCO (নর্থ ইস্টার্ন ইলেক্ট্রিক পাওয়ার কর্পোরেশন) আর এনটিপিসি বিদ্যুৎ ব্যাপার নিগমকে শেয়ার বাজারের তালিকাভুক্ত করবে। এছাড়াও তারা NSPCL (NTPC-SAIL Power Company Ltd)-তে নিজেদের অংশিদারীও বেচবে। মনে করা হচ্ছে, চলতি অর্থ বছরে এই কাজটি সম্পূর্ণ হয়ে যাবে। এটি এনটিপিসি আর সেল-এর ৫০ শতাংশের অংশীদারীর একটি যৌথ উদ্যোগ। এই কোম্পানির প্রতিষ্ঠা ১৯৯৯ সালের ৮ ফেব্রয়ারি মাসে হয়েছিল।

অক্টোবর ২০২২ পর্যন্ত শেয়ার বাজারের তালিকাভুক্ত হবে

সূত্রের খবর অনুযায়ী NTPC REL (NTPC Renewable Energy) ২০২২ সালের অক্টোবর মাসের মধ্যে শেয়ার বাজারের তালিকাভুক্ত হয়ে যাবে। এনটিপিসির কাছে এর ১০০ শতাংশ অংশীদারী রয়েছে। এই কোম্পানির কাছে বর্তমানে ৩৪৫০ মেগাওয়েটের প্রোজেক্ট রয়েছ, যার মধ্যে ৮২০ মেগাওয়েট প্রোজেক্ট নির্নিয়মান অবস্থায় রয়েছে। অন্যাদিকে ২৬৩০ মেগাওয়েটের জন্য পাওয়ার পার্চেজ চুক্তি নিয়ে কাজ চলছে। এই কোম্পানির প্রতিষ্ঠা ২০২০ সালের অক্টোবর মাসে রিনুয়েবল এনার্জির ব্যবসা শুরু করার জন্য করা হয়েছিল।

২০৩২ পর্যন্ত ৬০GW রিনুয়েবল এনার্জির লক্ষ্য

২০৩২ পর্যন্ত এনটিপিসি ৬০GW রিনুয়েবল এনার্জি উৎপাদনের লক্ষ্যমাত্রা রেখেছে। ২০৩২ সালের মধ্যে ১৩০ গিগাবাইট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য রয়েছে এই কোম্পানির। এর মধ্যে রিনুয়েবল এনার্জির শেয়ার থাকবে প্রায় ৪৫ শতাংশের কাছাকাছি। এর আগে এনটিপিসি ২০৩২ পর্যন্ত ৩২ গিগাবাইট রিনুয়েবল এনার্জি উৎপাদনের লক্ষ্য রেখেছিল যা মোট লক্ষ্যের ২৫ শতাংশ ছিল।

আদানি গ্রিন এনার্জির উপর খরচ করবে ১.৫ লাখ কোটি টাকা

আসলে গ্রিন এনার্জির ক্ষেত্রে দেশের বড় বড় কোম্পানিগুলি দ্রুতগতিকে এগিয়ে চলেছে। আদানি গ্রুপের তরফে সম্প্রতি জানানো হয়েছিল,আগামী ১০ বছরে তিনি ক্নিন এনার্জির জন্য ২০ বিলিয়ন ডলার অর্থাৎ ১.৫ লাখ কোটি টাকার বেশি খরচা করা হবে। মিন্টের একটি রিপোর্টের মোতাবেক বর্তমানে আদানি গ্রুপ ৪৯২০ মেগা ওয়াট রিনুয়েবল এনার্জি উৎপাদন করছে। এছাড়াও ৫১২৪ মেগাওয়েট জেনারেশন ক্যাপাসিটিক উপর কাজ চলছে।

রিলায়্যান্স গ্রিন এনার্জির মেগা পরিকল্পনা

রিলায়্যান্স ইন্ডাস্ট্রিও ক্লিন এনার্জির জন্য রিলায়্যান্স গ্রিনের প্রতিষ্ঠা করেছিল আর এই কোম্পানির জন্য ৭৫ হাজার কোটি টাকার বিপুল ফান্ডের ঘোষণা করা হয়েছিল। আন্তর্জাতিক ক্লাইমেট সামিট ২০২১ এ কথা বলতে গিয়ে মুকেশ আম্বানি বলেছিলেন, রিলায়্যান্স কোম্পানি ২০৩০ পর্যন্ত ১০০ গিগাবাইট এনার্জি রিনুয়েবল সোর্স থেকে উৎপাদন করবে।

টাটা পাওয়ার আনবে আইপিও

টাটা গ্রুপের কোম্পানি টাটা পাওয়ারও ক্লিন এনার্জিতে দ্রুতগতিতে এগোচ্ছে। টাটা পাওয়ার নিজেদের গ্রিন পাওয়ার ব্যবসাকে শেয়ার বাজারের তালিকাভুক্ত করার ব্যাপারে ভাবনাচিন্তা করছে। এর মাধ্যমে তারা ৩৫০০ কোটি টাকার চেয়ে বেশি ফান্ড সংগ্রহ করবে।

আরও পড়ুন: Petrol Price Today: ফের বাড়ল তরল সোনা, আগুন ডিজেলেও