State Bank of India : SBI গ্রাহকদের জন্য বড় ঘোষণা, এবার থেকে ব্যাঙ্কের এই পরিষেবায় লাগবে না কোনও চার্জ

SBI : মোবাইলে লেনদেনের ক্ষেত্রে কোনও রকম এসএমএস চার্জ ধার্য করা হবে না বলে জানিয়ে দিয়েছে এসবিআই। এর ফলে মোবাইল ব্যাঙ্কিংয়ের প্রবণতা বাড়তে পারে বলে আশা এসবিআই-র।

State Bank of India : SBI গ্রাহকদের জন্য বড় ঘোষণা, এবার থেকে ব্যাঙ্কের এই পরিষেবায় লাগবে না কোনও চার্জ
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2022 | 10:31 PM

দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক হল ভারতীয় স্টেট ব্যাঙ্ক। আর এই ব্যাঙ্কের তরফে সম্প্রতি তাদের গ্রাহকদের জন্য বড় ঘোষণা করা হয়েছে। ভারতীয় স্টেট ব্য়াঙ্কের তরফে এই ঘোষণায় স্বস্তিতে গ্রাহকরা। এই ব্যাঙ্ক গ্রাহকদের জানিয়েছে, এখন থেকে আর মোবাইলের মাধ্যমে টাকা লেনদেনের ক্ষেত্রে কোনও এসএমএস চার্জ নেওয়া হবে না। ফলে এবার থেকে গ্রাহকরা নিখরচায় ইউএসএসডি পরিষেবা ব্যবহার করতে পারবেন। এই ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে টাকা লেনদেনকে উৎসাহিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ব্যাঙ্কের তরফে।

এসবিআই একটি টুইটে জানিয়েছে, গ্রাহকরা কোনও অতিরিক্ত চার্জ ছাড়াই নিজেদের ইচ্ছেমতো মোবাইলের মাধ্যমে টাকা লেনদেন করতে পারবেন। লেনদেনের জন্য কোনওরকম এসএমএস চার্জ নেওয়া হবে না। এই বিষয়ে ব্যাঙ্ক জানিয়েছে, এসএমএস চার্জ বাতিল করার ফলে মোবাইলের মাধ্যমে টাকার লেনদেন আরও সাশ্রয়ী হয়ে উঠবে। এর ফলে মানুষের মধ্যে টাকা লেনদেনের ক্ষেত্রে এই পদ্ধতির ব্যবহার বৃদ্ধি হবে। বোঝা কমবে গ্রাহকদের। আগে যাঁরা চার্জের কারণে এই পরিষেবা ব্যবহার করা থেকে পিছিয়ে যেতেন অর্থাৎ তুলনামূলক গরিব গ্রাহকরা এই পদ্ধতি অবলম্বন করতে পারেন এখন থেকে।

প্রসঙ্গত, অন্য অ্যাকাউন্টে টাকা পাঠানো, নিজের অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে এবং ব্যাঙ্ক স্টেটমেন্ট পাওয়ার জন্য ইউএসএসডি বা আনস্ট্রাকচার্ড সাপ্লিমেন্টারি সার্ভিস পরিষেবা ব্যবহার করা হয়। এই পরিষেবার মাধ্যমে কোনও ইন্টারনেট সংযোগ ছাড়াই গ্রাহকরা বেশ কিছু ব্য়াঙ্কিং পরিষেবার সুবিধা পেতে পারেন। শুধুমাত্র রেজিস্টার্ড ফোন নম্বর থেকে গ্রাহকদের *99# ডায়াল করতে হয়। তারপর ফান্ড ট্রান্সফার ও অ্য়াকাউন্টের ব্যালেন্স চেকের মতো বিভিন্ন পরিষেবা পেতে পারেন। এই পরিষেবার জন্য একটি এসএমএস আসত। তার জন্য দিতে হত নির্দিষ্ট পরিমাণ একটি টাকা। এখন থেকে আর সেই চার্জ কাটা হবে না বলেই জানিয়েছে এই ব্যাঙ্ক।