SEBI: বাজারের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ, আদানি-বিতর্কে অভয়বাণী সেবি-র

এক বিবৃতিতে SEBI জানিয়েছে, "বাজারের অখণ্ডতা নিশ্চিত করতে এবং বাজারগুলিকে নিরবচ্ছিন্ন, স্বচ্ছ এবং দক্ষভাবে কাজ করার জন্য উপযুক্ত পরিকাঠামো বজায় রাখা নিশ্চিত করতে SEBI প্রতিশ্রুতিবদ্ধ।"

SEBI: বাজারের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ, আদানি-বিতর্কে অভয়বাণী সেবি-র
সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 7:16 PM

মুম্বই: শেয়ার বাজারে অস্বাভাবিক মুদ্রা গতিবিধির উপর নজর রাখা হচ্ছে। শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের বিবৃতির পরই এই দাবি জানাল সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI)। গত সপ্তাহ থেকে আদানি গোষ্ঠীর শেয়ার বাজারে পতনের বিষয়টি নিয়ে তারাও উদ্বিগ্ন এবং বাজারের অস্থিরতা মোকাবিলা করে এক অখণ্ড ও স্বচ্ছ পরিকাঠামো নিশ্চিত করতে তারা বদ্ধপরিকর বলে আশ্বাস দিয়েছে সেবি।

এদিন এক বিবৃতিতে SEBI জানিয়েছে, “বাজারের অখণ্ডতা নিশ্চিত করতে এবং বাজারগুলিকে নিরবচ্ছিন্ন, স্বচ্ছ এবং দক্ষভাবে কাজ করার জন্য উপযুক্ত পরিকাঠামো বজায় রাখা নিশ্চিত করতে SEBI প্রতিশ্রুতিবদ্ধ।”

গত শুক্রবার থেকেই আদানি গোষ্ঠীর শেয়ার বাজারে ধস নেমেছে। যার প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতে। এপ্রসঙ্গে এদিন বিবৃতি দিয়ে SEBI জানায়, “গত সপ্তাহে শেয়ার বাজারে অস্বাভাবিক মূল্য নিয়ন্ত্রণ লক্ষ্য করা গিয়েছে। এটা ম্যানডেট-এর অংশ। SEBI বাজারের সুশৃঙ্খল এবং দক্ষ কার্যকারিতা বজায় রাখতে চায়। শেয়ার বাজারের চরম অস্থিরতা মোকাবিলার জন্য SEBI সামগ্রিকভাবে সমস্ত নজরদারির ব্যবস্থা (এএসএম ফ্রেমওয়ার্ক সহ) করছে।”

প্রসঙ্গত, এদিনই প্রথম আদানি গোষ্ঠীর বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ প্রসঙ্গে মুখ খুলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। শেয়ার বাজারের বর্তমান শোচনীয় পরিস্থিতি প্রসঙ্গে তিনি বলেন, “নিয়ন্ত্রকরা তাদের কাজ করছেন।” নিয়ন্ত্রক বলতে সেবি, রিজার্ভ ব্যাঙ্কের মতো সংস্থার কথা বলতে চেয়েছেন অর্থমন্ত্রী। হিন্ডেনবার্গ কাণ্ডের পর ওই দুই সংস্থার বক্তব্য স্মরণ করিয়েছেন নির্মলা। এদিন মুম্বইয়ে এর সাংবাদিক সম্মেলনে নির্মলা সীতারামণ বলেছেন, “নিয়ন্ত্রকরা তাঁদের কাজ করেছেন। রিজার্ভ ব্যাঙ্ক গতকাল কী বলেছে তা আপনারা জানেন। এর পাশাপাশি ব্যাঙ্ক এবং এলআইসি ঋণের বিষয়টি নিয়ে বিবৃতি দিয়েছে। তাই নিয়ন্ত্রকরা বিষয়টির উপর নজর রাখছেন এবং নিজেদের কাজ করছেন।” নিয়ন্ত্রকরা যে নিজেদের কাজের ব্যাপারে স্বাধীন সেই বিষয়টিও এ দিন উল্লেখ করেছেন নির্মলা। তিনি বলেছেন, “নিয়ন্ত্রকরা স্বাধীন। বাজারকে প্রধান অবস্থায় নিয়ন্ত্রিত রাখার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করছে। সেবি (সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া) বাজারের অবস্থা অক্ষত রাখছে।”