IndiGo Share: যাত্রী সংখ্যা বাড়তেই দালাল স্ট্রিটে ‘টেক অফ’ ইন্ডিগোর

Airlines Share : ভারতের সবথেকে বড় উড়ান সংস্থা ইন্ডিগোর শেয়ার দর উঠে গিয়েছে ২ হাজার ১৬৮ টাকা ৮০ পয়সায়। শেয়ার দর বেড়েছে স্পাইস জেটেরও।

IndiGo Share: যাত্রী সংখ্যা বাড়তেই দালাল স্ট্রিটে 'টেক অফ' ইন্ডিগোর
নিষেধাজ্ঞা আন্তর্জাতিক বিমান পরিবহণে। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 5:28 PM

মুম্বই : করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা কিছুটা সামাল দিয়ে উঠেছে ভারত। স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে জনজীবন। আর তার প্রভাব পড়েছে ভারতীয় উড়ান সংস্থাগুলির শেয়ার দরেও। ভারতীয় উড়ান সংস্থায় ইন্টার গ্লোব অ্যাভিয়েশন (IndiGo) এবং স্পাইসজেটের (SpiceJet) শেয়ার দর শুক্রবার থেকে ঊর্ধ্বমুখী।

ভারতের সবথেকে বড় উড়ান সংস্থা ইন্ডিগোর শেয়ার দর উঠে গিয়েছিল ২ হাজার ১৬৮ টাকা ৮০ পয়সায়। এখনও পর্যন্ত এটিই রেকর্ড দর ইন্ডিগোর। এদিকে উল্লেখযোগ্যভাবে বেড়েছে স্পাইসজেটের শেয়ারের দামও। শুক্রবার এক লাফে প্রায় ৭.৯ শতাংশ বেড়ে স্পাইসজেটের শেয়ার দর উঠেছিল ৮১ টাকা ৯০ পয়সায়। বিগত দুই মাসে এটিই স্পাইসজেটের সর্বোচ্চ লাফ।

আর এর একটি বড় কারণ হিসেবে অর্থনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন অন্তর্দেশীয় বিমান পরিবহনে যাত্রীসংখ্যা বৃদ্ধি। সাম্প্রতিক কালে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতেই, বিধিনিষেধ শিথিল হতে শুরু করেছে। আর সেই সঙ্গে বিগত কয়েক মাস ধরে বিমানযাত্রীদের সংখ্যা বাড়তে শুরু করেছে। বিশেষ করে গতমাসে ইন্ডিগোর যাত্রী সংখ্যা ১৩৬.৬ শতাংশ বেড়েছে।

উল্লেখ্য, করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর ২০২০ সালের মার্চ মাস থেকে লকডাউন শুরু হয়। সেই সময় থেকেই বন্ধ ছিল উড়ান পরিষেবা। পরে ওই বছরেরই মে মাসে অন্তর্দেশীয় উড়ান পরিষেবা চালু হলেও সেভাবে লাভের মুখ দেখেনি সংস্থাগুলি।

এরপর দ্বিতীয় ঢেউ চলে আসার পরে আবারও অন্তর্দেশীয় উড়ান পরিষেবার ক্ষেত্রে বেশ কিছু কড়াকড়ি করা হয়। ফলে বিমান সংস্থাগুলি সেভাবে লাভবান হতে পারেনি। তবে এখন যাত্রীদের আনাগোনা বাড়তেই ফের চাঙ্গা হতে শুরু করেছে উড়ান সংস্থাগুলি।

শুধু ইন্ডিগো বা স্পাইসজেটই নয়, ভারতের অন্তর্দেশীয় উড়ান সংস্থাগুলির সময়টা এখন বেশ ভালই যাচ্ছে। প্রায় আড়াই বছর বন্ধ থাকার পর ফের চালু হচ্ছে জেট এয়ারওয়েজ়। আগামী বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যেই অন্তর্দেশীয় বিমান পরিষেবা চালু করে দেওয়ার পরিকল্পনা নিয়েছে জেট এয়ারওয়েজ়। জালান কালরক কনসোর্টিয়ামের তরফে এই খবর জানানো হয়েছে। আগামী বছর প্রথম ৩ মাসের মধ্যে অন্তর্দেশীয় বিমান পরিষেবা চালু করে দিতে বন্ধপরিকর উড়ান সংস্থা। আপাতত দিল্লি – মুম্বই রুটে বিমান পরিষেবা চালু করা হবে।

আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু করা হবে আগামী বছরের দ্বিতীয়ার্ধে। কালরক কনসোর্টিয়ামের তরফে জানানো হয়েছে, আগামী তিন বছরে মধ্যে ৫০ টিরও বেশি বিমান নিজেদের হাতে রাখার পরিকল্পনা নিয়েছে সংস্থা। আগামী ৫ বছরে সেই সংখ্যাটি বাড়িয়ে ১০০-র বেশি করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

জেট এয়ারওয়েজ়ের সদর কার্য্যালয় করা হবে দিল্লিতে। আপাতত দীর্ঘমেয়াদি ব্যবসায়িক পরিকল্পনা নিয়ে এগোনোর কথা ভাবছে সংস্থা। প্রায় দুই বছরেরও বেশি সময় ধরে বসে থাকা একটি উড়ান সংস্থা আবার পুনরুজ্জীবিত হওয়ার অপেক্ষায়।

আরও পড়ুন : Swiggy-Zomato : জিএসটি গুনবে সুইগি-জ়োম্যাটো, বাড়বে কি অনলাইনে খাবারের দাম?