Akshaya Tritiya 2021: অক্ষয় তৃতীয়ায় সোনা কেনা শুভ! জানুন সোনা কেনার শুভক্ষণ ও গুরুত্ব

অক্ষয় শব্দের অর্থ হল, যা ক্ষয়প্রাপ্ত হয় না। হিন্দু ধর্মে অক্ষয় তৃতীয়ার দিনটিকে অত্যন্ত শুভ বলে মানা হয়। বাংলা পঞ্জিকা মতে, প্রতিবছর বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয় তিথিতে পালন করা হয় অক্ষয় তৃতীয়া।

Akshaya Tritiya 2021: অক্ষয় তৃতীয়ায় সোনা কেনা শুভ! জানুন সোনা কেনার শুভক্ষণ ও গুরুত্ব
এই বিশেষ দিনে সোনা কেনা অত্যন্ত মঙ্গলের বলে বিবেচিত হয়
Follow Us:
| Updated on: May 13, 2021 | 10:34 AM

বাঙালিদের কাছে ব্যবসা শুরুর দিন হিসেবে যেমন পয়লা বৈশাখকে শুভ দিন বলে মানা হয়, তেমনি অক্ষয় তৃতীয়ার দিনটিকেও বিশেষ গুরুত্ব দেওয়া হয়। এই বিশেষ ও শুভ দিনে সোনা কেনা অত্যন্ত মঙ্গলের বলে বিবেচিত হয়। এছাড়া ব্যবসার কাজ, হালখাতা, যানবাহন ক্রয়, হয়না কেনা এমনকি বিয়ের মতো শুভ অনুষ্ঠানও সম্পন্ন হয়। কথিত আছে, এই দিন কোনও ব্যক্তি পবিত্র মনে দেবতা বিষ্ণুকে উপাসনা করেন, তাহলে তাঁর অক্ষয় জ্ঞান প্রাপ্তি হয়। পুরাণ মতে, এই শুভতিথিতে সমস্ত পাপ থেকে মুক্তি পেতে কোনও কিছু দান করলে পুণ্যপ্রাপ্তিও ঘটে।

আগামী ১৪ মে, শুক্রবার অক্ষয় তৃতীয়ার শুভদিন। করোনাকালে দোকানে গিয়ে সোনা কেনা এখন প্রশ্নাতীত। তাই বাড়িতে বসেই অনলাইনেই অর্ডার দিতে হবে সোনার গয়না। তবে এই বিশেষ দিনে কেন কেনা হয় সোনা, কেনই বা বেড়ে যায় সোনার দাম, জানেন?

১. ব্যক্তিগত জীবনে সুখ-সমৃদ্ধি, ব্যবসা ও পরিবারের শুভকামনায় কেনা হয় সোনা। এছাড়া সোনা হল সম্পদের প্রতীক। বিনিয়োগ হিসেবেও এইদিনটিকে শুভ বলে মনে করা হয়।

২. অক্ষয় শব্দের অর্থই হল কোনও কিছু ক্ষয় নেই। তাই এই শুভদিনে সোনা কেনা বা বিনিয়োগ করার অর্থ হল সারাজীবন সুখ-শান্তি- সমৃদ্ধির কোনও অভাব না ঘটে।

৩. যাঁরা গ্রহ-নক্ষত্র মেনে চলেন, তাঁদের বিশ্বাস, এই দিনটি অন্য দিনগুলির থেকে কতটা আলাদা। অক্ষয় তৃতীয়ার দিনে বিয়ের অনুষ্ঠানও করা হয়। এই দিন সূর্য ও চন্দ্র তাদের শীর্ষ ও শুভ দশায় বিরাজ করে।

৪, এই বিশেষ দিনে শুধু সোনা কেনাই নয়, বিনিয়োগও করা হয়। ব্যবসার জন্য হালখাতা হিসেবে এইদিনটিকে অনেকেই পছন্দ করেন।

৫. জন্মাষ্টমীর মতো অক্ষয় তৃতীয়াতেও সন্তান জন্মের পরিকল্পনা করেন অনেকেই। অনেকের বিশ্বাস, এই অনন্য দিনে সন্তানের জন্ম হলে গৃহে শান্তি, জীবনে উন্নতি ও দশের একজন হয়ে ওঠার সম্ভাবনা থাকে।

 আরও পড়ুন: Akshaya Tritiya 2021, 14th May: জানুন অক্ষয় তৃতীয়ার গুরুত্ব এবং পুজোর শুভক্ষণ

৬. অক্ষয় তৃতীয়ার দিন সোনার পাশাপাশি রুপোর তৈরি গয়না, বাসন কিনতে পারেন। সোনা বা রূপো কিনলে লক্ষ্মীর আর্শীবাদ পাওয়া যায়।

৭. হিন্দু পুরাণ মতে, অক্ষয় তৃতীয়ার দিন সত্যযুগের অবসান ঘটিয়ে ক্রেতা যুগের সুচনা হয়। এই দিন কুবেরের তপস্যায় তুষ্ট হয়ে মহাদিদেব তাঁকে অতুল সম্পদ প্রদান করেছিলেন। কুবেরের লক্ষ্মীলাভ হওয়ায় বৈভব ও লক্ষ্মীর পুজো করা হয়ে অক্ষয় তৃতীয়া তিথিতে।

৮. হিন্দু মতে, অক্ষয় তৃতীয়ার দিন ভগবান পরশুরাম জন্মগ্রহণ করেছিলেন। সেইদিনই নাকি মহাভারত রচনার কাজে হাত দিয়েছিলেন মহর্ষি বেদব্যাস ও গণেশ।

অক্ষয় তৃতীয়ার দিন কখন কিনবেন সোনা বা রূপোর জিনিস?

করোনাকালে দোকানে গিয়ে সোনা কেনার উপায় নেই। তাই সোনার দর দেখে অনলাইনেই অর্ডার দিতে পারেন। এ বছর অক্ষয় তৃতীয়া তিথিতে সোনার কেনার শুভ মহরত হল শুক্রবার বিকেল ৫.৩৮ মিনিট থেকে শনিবার বিকেল ৫.৩০ মিনিট পর্যন্ত।