Akshaya Tritiya 2021, 14th May: জানুন অক্ষয় তৃতীয়ার গুরুত্ব এবং পুজোর শুভক্ষণ

Akshaya Tritiya 2021: হিন্দু ধর্মাবলম্বীদের পাশাপাশি জৈন ধর্মেও বিশেষ গুরুত্ব রয়েছে এই দিনের।

Akshaya Tritiya 2021, 14th May: জানুন অক্ষয় তৃতীয়ার গুরুত্ব এবং পুজোর শুভক্ষণ
ভগবান বিষ্ণুর প্রতি উৎসর্গ করা হয় অক্ষয় তৃতীয়ার এই বিশেষ দিন।
Follow Us:
| Updated on: May 12, 2021 | 10:45 AM

আগামী ১৪ মে অক্ষয় তৃতীয়া। প্রতি বছরই এই শুভ দিনের জন্য অপেক্ষা করেন হিন্দু ধর্মাবলম্বীরা। এই বিশেষ দিন ‘অক্ষ তিজ’ নামেও প্রচলিত। কেবল হিন্দু ধর্মাবলম্বী নয়, জৈনদের জন্যও এই দিন বিশেষ মাহাত্ম্য রাখে। খুবই শুভ মনে করা হয় অক্ষয় তৃতীয়ার তিথিকে। বিভিন্ন শুভ কাজ এই দিনেই সম্পন্ন করা হয়। বৈশাখ মাসের শুক্লা পক্ষ তৃতীয়ায় উদযাপিত হয় অক্ষয় তৃতীয়া।

সংস্কৃতে অক্ষয় শব্দের অর্থ হল যার ক্ষয় নেই। অর্থাৎ যা কিছু অন্ততকালের জন্য স্থায়ী হবে। আর এই কারণেই বিশ্বাস করা হয় অক্ষয় তৃতীয়া সৌভাগ্য নিয়ে আসে। নতুন কাজ, নতুন ব্যবসা বা যেকোনও শুভ কাজ এই বিশেষ দিনে শুরু করেন অনেকে। পূর্বপুরুষদেরও স্মরণ করা হয় অক্ষয় তৃতীয়ার দিনে।

২০২১ সালে অক্ষয় তৃতীয়ার দিনক্ষণ-

চলতি বছর ১৪ মে অক্ষয় তৃতীয়া। পুজোর নির্ঘণ্ট শুরু হবে সকাল ৫টা ৩৮মিনিট থেকে। আর শেষ হবে বেলা ১২টা ১৮মিনিটে। তৃতীয়া তিথি শুরু হবে ১৪ মে সকাল ৫টা ৩৮মিনিটে। আর শেষ হবে ১৫ মে সকাল ৭টা ৫৯মিনিটে।

অক্ষয় তৃতীয়া গুরুত্ব-

ভগবান বিষ্ণুর প্রতি উৎসর্গ করা হয় অক্ষয় তৃতীয়ার এই বিশেষ দিন। ব্রহ্মাণ্ডের রক্ষাকর্তা হলেন ভগবান বিষ্ণু। হিন্দু পুরাণ মতে, ত্রেতা যুগের শুরু হয়েছিল অক্ষয় তৃতীয়ায়। অনেক বছরই পরশুরাম জয়ন্তীর সঙ্গে একই দিনে পড়ে অক্ষয় তৃতীয়া। ভগবান পরশুরাম হলেন ভগবান বিষ্ণুর ষষ্ঠ অবতার।

অক্ষয় তৃতীয়া যেহেতু পুণ্য তিথি, তাই এই বিশেষ দিনে অনেকেই সোনা এবং রুপো কেনে। অনেকেরই বিশ্বাস এই বিশেষ দিনে দামি এইসব ধাতু কিনলে পরিবারে সুখ-স্বাচ্ছন্দ্য-সমৃদ্ধি আসবে। পুজো এবং যজ্ঞের পাশাপাশি অক্ষয় তৃতীয়ার দিন অনেকে দানধ্যানের কাজ করেও পুণ্য অর্জনে বিশ্বাস রাখেন। ভগবান বিষ্ণুর আশীর্বাদ পাওয়ার আশায় দুস্থদের শস্য, কাপড় এবং অন্যান্য প্রয়োজনীয় দ্রব্য দান করে থাকেন অনেকে।