Sovereign Gold Bond Scheme: সভরেন গোল্ড বন্ড স্কিম খুলবে আজ থেকে, জানুন দাম আর অন্যান্য তথ্য

Sovereign Gold Bond Scheme: গোল্ড মানিটাইজেশন যোজনার অধীনে ২০১৫র নভেম্বর থেকে সরকার দ্বারা সভরেন গোল্ড বন্ড যোজনা শুরু করা হয়েছিল। এই যোজনার অধীনে, আরবিআই দ্বারা, ভারত সরকারের সঙ্গে পরামর্শ করে এই শেয়ারগুলি সাবস্ক্রিপশনের জন্য খুলে রাখা হয়।

Sovereign Gold Bond Scheme: সভরেন গোল্ড বন্ড স্কিম খুলবে আজ থেকে, জানুন দাম আর অন্যান্য তথ্য
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 6:09 PM

Sovereign Gold Bond Scheme: সভরেন গোল্ড বন্ডের ২০২১-২০২২ এর পরবর্তী রাউন্ডের সাবস্ক্রিপশন সোমবার থেকে আগামী পাঁচদিনের জন্য খুলছে। এ ব্যাপারে অর্থমন্ত্রক থেকে জানানো হয়েছে, এই গোল্ড বন্ড আগামী বছর মার্চ মাস পর্যন্ত চার রাউন্ডে বেচা হবে। এগুলি ব্যাঙ্ক, স্টক হোল্ডিং কর্পোরেশন, ক্লিয়ারিং কর্পোরেশন অব ইন্ডিয়া, পোস্ট অফিস এবং স্টক এক্সচেঞ্জের মাধ্যমে বিক্রি করা হবে।

এই বন্ড কেন্দ্রীয় সরকার এবং রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া জারি করবে। এর জন্য প্রাইস সাবস্ক্রিপশনের সময়সীমার প্রথম সপ্তাহের শেষ তিনদিনের ইন্ডিয়ান বুলিয়ন এবং জুলেয়ার্স অ্যাসোসিয়েশনের তরফে প্রকাশিত ৯৯৯ শতাংশ খাঁটি সোনার ক্লোজিং প্রাইসের গড় দামের উপর নির্ভর করে দাম ঠিক করা হবে।

বন্ডের মেয়াদ আট বছর পর্যন্ত

সভরেন গোল্ড বন্ডের দাম যারা অনলাইনে কিনবেন এবং ডিজিটালভাবে মূল্য চোকাবেন, তাদের জন্য প্রতি গ্রামে ৫০ টাকা করে কম করা হবে। বন্ডের মেয়াদ আট বছরের জন্য হবে আর তাতে পাঁচ বছর পর এক্সিটের বিকল্প দেওয়া হবে। বিনিয়োগকারীরা প্রতি বছর ২.৫০ শতাংশ ফিক্সড হারে সুদ পাবেন। এর মধ্য কম সে কম ১ গ্রাম সোনা কেনা বাধ্যতামূলক। সাবস্ক্রিপশনের সীমা একজন ব্যক্তির জন্য সর্বোচ্চ চার কেজি। এর জন্য কেওয়াইসি (KYC) নর্মস, ফিজিক্যাল গোল্ড কেনার সমান হবে। এই স্কিম ফিজিক্যাল গোল্ডের চাহিদাকে কম করার উদ্দেশ্যে লঞ্চ করা হয়েছিল।

সভরেন গোল্ড বন্ড স্কিম কী

গোল্ড মানিটাইজেশন যোজনার অধীনে ২০১৫র নভেম্বর থেকে সরকার দ্বারা সভরেন গোল্ড বন্ড যোজনা শুরু করা হয়েছিল। এই যোজনার অধীনে, আরবিআই দ্বারা, ভারত সরকারের সঙ্গে পরামর্শ করে এই শেয়ারগুলি সাবস্ক্রিপশনের জন্য খুলে রাখা হয়। আরবিআই সময় সময়ে এই যোজনার নিয়ম এবং শর্তে পরিবর্তন করে থাকে। আরবিআইয়ের নির্দেশ অনুযায়ী, প্রত্যক আবেদনের সঙ্গে আয়কর বিভাগ দ্বারা বিনিয়োগকারীদের জারি করা প্যান নম্বর থাকা জরুরী। কারণ বিনিয়োগ করার জন্য প্রথম/একমাত্র আবেদকের প্যান নম্বর থাকা আবশ্যিক।

কারা করতে পারেন বিনিয়োগ

যে কোনও ভারতীয় নাগরিক, হিন্দু অবিভাজিত পরিবার, ট্রাস্ট, বিশ্ববিদ্যালয় আর ধার্মিক সংস্থা সভরেন গোল্ড বন্ড যোজনায় বিনিয়োগ করতে পারেন। বন্ডের সময়সীমা ৮ বছর এবং ৫ বছর পর পরবর্তী সুদ পাওয়ার দিন এই স্কিম ছেড়ে দেওয়ার বিকল্পও রয়েছে।

কোথা থেকে কিনতে পারবেন এই বন্ড

এই বন্ড ব্যাঙ্ক (ক্ষুদ্র ফাইন্যান্স ব্যাঙ্ক, এবং পেমেন্ট ব্যাঙ্ক বাদ দিয়ে), স্টক হোল্ডিং কর্পোরেশন অব ইন্ডিয়া, লিমিটেড (SHCIL),মনোনীত ডাকঘর এবং স্বীকৃত স্টক এক্সচেঞ্জ যেমন ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অব ইন্ডিয়া লিমিটেড এবং বিএসই-এর মাধ্যমে বিক্রি করা হয়।

আরও পড়ুন: Gold Price Today: উৎসবের মরশুমে বাড়ছে সোনা-রুপোর দাম, জানুন আজ বাড়ল কত