Salary Hike: আর মাত্র কয়েক বছরের অপেক্ষা, চিন-রাশিয়ার থেকেও বেশি বেতন পাবে ভারতীয় কর্মীরা

Salary Hike: সম্প্রতি এক সমীক্ষায় দাবি করা হয়েছে, চলতি বছরেই ভারতীয় কর্মীদের বেতনে বিপুল বৃদ্ধি হতে পারে।

Salary Hike: আর মাত্র কয়েক বছরের অপেক্ষা, চিন-রাশিয়ার থেকেও বেশি বেতন পাবে ভারতীয় কর্মীরা
কত টাকা বেতন বাড়তে পারে কর্মীদের? প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Feb 19, 2022 | 2:27 PM

নয়া দিল্লি: বেতন বাড়ছে না বলে দুঃখ? কিংবা বেতন বাড়লেও তা মনমতো হয়নি? তবে চিন্তার কারণ নেই। আর কয়েকটা বছর ধৈর্য্য ধরলেই বাড়বে বেতন(Salary Hike)। সম্প্রতি এক সমীক্ষায় দাবি করা হয়েছে, চলতি বছরেই ভারতীয় কর্মীদের বেতনে বিপুল বৃদ্ধি হতে পারে। আগামী পাঁচ বছরের মধ্যেই ভারতীয়দের বেতনের পরিমাণ এতটাই হবে যে তা চিন (China) বা রাশিয়া(Russia)-র কর্মীদেরও টপকে যাবে। ওই সমীক্ষায় বলা হয়েছে, করোনাকালে চাকরির বাজারে যে অনিশ্চয়তা তৈরি হয়েছে, তার ফলে আগামিদিনে বেতন বৃদ্ধি হতে পারে। ২০২২ সালেই কর্মীদের বেতন বৃদ্ধি ৯.৯ শতাংশে পৌছতে পারে, যা বিগত ৫ বছরে সর্বোচ্চ হার।

দেশের বিভিন্ন ক্ষেত্রের নানা সংস্থার তরফে জানানো হয়েছে যে, ২০২২ সালে কর্মীদের বেতন বৃদ্ধি ৯.৯ শতাংশ হতে পারে। ২০২১ সালে এই বেতন বৃদ্ধির হার ছিল ৯.৩ শতাংশ।

চিন-রাশিয়ার থেকেও বাড়বে ভারতীয়দের বেতন:

ব্রিকস দেশগুলির মধ্যে অর্থাৎ ব্রাজিল, রাশিয়া, ভারত ও চিন- এই চার দেশের মধ্যে ভারতীয় কর্মীদেরই বেতন বৃদ্ধির সম্ভাবনা সবথেকে বেশি। সমীক্ষায় বলা হয়েছে, চিনে বেতন বৃদ্ধির আনুমানিক হার হতে পারে ৬ শতাংশ। অন্যদিকে, রাশিয়ায় কর্মীদের বেতন বৃদ্ধি হতে পারে ৬.১ শতাংশ। চলতি বছরে ব্রাজিলে বেতন বৃদ্ধির সম্ভাবনা রয়েছে ৫ শতাংশ।

উল্লেখ্য, ওই সমীক্ষায় ৪০টি শিল্পক্ষেত্রের ১৫০০টি সংস্থার তথ্য যাচাই করা হয়েছে। এরমধ্যে ই-কর্মাস ক্ষেত্র ও ভেন্চার ক্যাপিটাল রয়েছে, তেমনই আবার তথ্য প্রযুক্তি ও জৈব বিজ্ঞানের মতো ক্ষেত্র, যেখানে বেতনের হার সবথেকে বেশি, সেই সমস্ত সংস্থার থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে এই সমীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন: Nepal to Adapt India’s UPI System: বিদেশে টাকা নিয়ে সমস্যায় পড়তে হবে না আর, ভারতের ইউপিআই ব্যবস্থাকে স্বীকৃতি দিচ্ছে এই দেশ 

আরও পড়ুন: National pension: খুশির খবর! সরকার এবার দোকানদারদেরও দেবে ৩০০০ টাকার পেনশন, জানুন আবেদন পদ্ধতি

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla