Nepal to Adapt India’s UPI System: বিদেশে টাকা নিয়ে সমস্যায় পড়তে হবে না আর, ভারতের ইউপিআই ব্যবস্থাকে স্বীকৃতি দিচ্ছে এই দেশ

Nepal to Adapt India's UPI System: ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, এবার থেকে দেশের অন্দরের পাশাপাশি প্রতিবেশী দেশ নেপালেও ভারতের ইউপিআই ব্যবহার করা যাবে।

Nepal to Adapt India's UPI System: বিদেশে টাকা নিয়ে সমস্যায় পড়তে হবে না আর, ভারতের ইউপিআই ব্যবস্থাকে স্বীকৃতি দিচ্ছে এই দেশ
প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Feb 19, 2022 | 1:56 PM

নয়া দিল্লি: এবার থেকে শুধু দেশেই নয়, বিদেশেও ব্যবহার করা যাবে ভারতের ইউপিআই ব্যবস্থা (UPI System)।  ডিজিটাল অর্থনীতিতে জোর দেওয়ার লক্ষ্যে যে কাজ শুরু করেছে ভারত(India), তাতে এবার সঙ্গ দেবে প্রতিবেশী দেশ নেপাল(Nepal)-ও। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া(National Payments Corporation of India)-র তরফে জানানো হয়েছে, এবার থেকে দেশের অন্দরের পাশাপাশি প্রতিবেশী দেশ নেপালেও ভারতের ইউপিআই ব্যবহার করা যাবে।

ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়ার আন্তর্জাতিক শাখা এনপিসিআই ইন্টারন্যাশনাল পেমেন্ট লিমিটেড (NIPL) গেটওয়ে পেমেন্ট সার্ভিস ও মানাম ইনফোটেক সংস্থার সঙ্গে যৌথ প্রচেষ্টায় নেপালে ইউপিআই পরিষেবা চালু হচ্ছে। উল্লেখ্য, নেপালে গেটওয়ে পেমেন্ট সার্ভিস বা জিপিএস হল সরকার স্বীকৃত অনলাইন লেনদেন পরিষেবা প্রদানকারী সংস্থা। মানাম ইনফোটেক নামক সংস্থাটি নেপালে ইউপিআই পরিষেবা চালু করার জন্য কাজ করবে।

এনপিসিআই-র তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, নেপালে জিনিসপত্র কেনা বেচার ক্ষেত্রে অনলাইন পরিষেবা ব্যবহারে বিশেষ জোর দিতেই এই যুগ্ম প্রচেষ্টা শুরু করা হচ্ছে। এই পরিষেবা চালু হলে বাস্তব সময়ে  এক ব্যক্তি থেকে অপর ব্যক্তি এবং ব্যক্তি থেকে ক্রেতার মধ্যে লেনদেন বাড়বে। শুধুমাত্র দেশের বাসিন্দারাই নয়। ভারত থেকে যে সমস্ত পর্যটক, ব্যবসায়ী বা অন্যান্য ব্যক্তিরা নেপালে যান, তারাও যাতে খুব সহজে আর্থিক লেনদেন করতে পারেন, তার জন্যই এই ব্যবস্থা চালু করা হচ্ছে।

উল্লেখ্য, ভারতের বাইরে নেপালই প্রথম দেশ, যারা ইউপিআইকে আর্থিক লেনদেনের প্ল্যাটফর্ম হিসাবে স্বীকৃতি দেয়। দেশে ডিজিটাল প্রযুক্তিতে জোর দিতে এবং নেপাল সরকার ও নেপাল রাষ্ট্র ব্য়াঙ্ককে মিলিতভাবে কেন্দ্রীয় ব্যাঙ্কের স্বীকৃতি দেওয়ার লক্ষ্যেই ইউপিআই ব্যবস্থা চালু করা হয়েছে।

গত অক্টোবর মাসে দ্য ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিট লিমিটেড থেকে প্রকাশিত এক সমীক্ষায় বলা হয়েছিল যে, বিশ্বের সমস্ত দেশের মধ্যে ভারতেই সবথেকে বেশি ইউপিআই পরিষেবা ব্যবহার করা হয়। ২০২০ সালে ভারতে ২ হাজার ৫০০ কোটি বারেরও বেশি ইউপিআই পেমেন্ট করা হয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে চিন। তারা বছরে ১৫.৭ বিলিয়ন বার ইউপিআই-এর মাধ্যমে টাকা লেনদেন করেছে।

আরও পড়ুন: Salary Hike: আর মাত্র কয়েক বছরের অপেক্ষা, চিন-রাশিয়ার থেকেও বেশি বেতন পাবে ভারতীয় কর্মীরা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla