TATA Group: বদলে যাবে আকাশে ওড়ার অভিজ্ঞতা, বিশ্বের সবথেকে বড় বাণিজ্যিক বিমানের চুক্তি ঘোষণা করতে চলেছে টাটা গোষ্ঠী

Tata Group Deal: শুধুমাত্র ব্যাপক হারে বিমানের সংখ্যা বাড়ানোই নয়, এয়ার ইন্ডিয়া তাদের সম্পূর্ণ ভোলবদলও করতে চলেছে বলে জানা গিয়েছে। বিমানের অভ্যন্তরীণ সজ্জা থেকে আধুনিক সিট, বিশ্বমানের বিনোদন ব্যবস্থার মতো নানা অত্যাধুনিক পরিষেবা মিলবে এয়ার ইন্ডিয়ার বিমানগুলিতে।  

TATA Group: বদলে যাবে আকাশে ওড়ার অভিজ্ঞতা, বিশ্বের সবথেকে বড় বাণিজ্যিক বিমানের চুক্তি ঘোষণা করতে চলেছে টাটা গোষ্ঠী
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 6:26 AM

নয়া দিল্লি: নতুন বছরের শুরুটা বেশ ভালই হচ্ছে টাটা গোষ্ঠীর (TATA Group)। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই নতুন বিমান চুক্তি ঘোষণা করতে পারে টাটা গোষ্ঠী। সূত্রের খবর, বিশ্বের ইতিহাসে এটিই সবথেকে বড় বিমান সংক্রান্ত চুক্তি হতে চলেছে। টাটার উড়ান সংস্থা এয়ার ইন্ডিয়ায়(Air India) বেশ কিছু নতুন ও অত্যাধুনিক বাণিজ্যিক বিমান যোগ হতে চলেছে। বর্তমানে এই চুক্তি নিয়ে শেষ পর্যায়ের আলোচনা চলছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই চুক্তি চূড়ান্ত হয়ে যাবে। সেই সময়ই ঘোষণা করা হবে বলে জানা গিয়েছে।

২০২১ সালে ঘরে ফেরে মহারাজা। এয়ার ইন্ডিয়াকে পুনরায় কিনে নেয় টাটা গোষ্ঠী। তারপরই উড়ান সংস্থায় আমুল পরিবর্তন আনা হয়। বিগত এক বছরে ভিস্তারা ও এয়ার এশিয়া ইন্ডিয়াকেও কিনে নিয়েছে টাটা গোষ্ঠী, বর্তমানে এই সংস্থার বিমানগুলি এয়ার ইন্ডিয়ার অধীনে রয়েছে। নতুন চুক্তি যদি সাক্ষরিত হয়, তবে বিশ্বের অন্যতম উড়ান সংস্থা হয়ে উঠবে টাটা গোষ্ঠীর এয়ার ইন্ডিয়া।

সূত্রের খবর, বোয়িং ও এয়ারবাসের সঙ্গে বিশেষ চুক্তি করতে চলেছে টাটা গোষ্ঠী। বড়, মাঝারি ও ছোট মাপের বিমান তৈরির জন্যই এই দুই সংস্থার সঙ্গে আলোচনা করছে টাটা গোষ্ঠী। কয়েকশো বিলিয়ন ডলারের এই চুক্তির বিনিময়ে শতাধিক নতুন বিমান টাটা গোষ্ঠীর হাতে আসবে বলে জানা গিয়েছে। এরমধ্যে এয়ারবাস এ-৩৫০, বোয়িং ৭৭৭এক্স-র  মতো বিশাল বড় বিমান যেমন থাকবে, তেমনই বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার, এয়ারবা,-এ-৩২০ নিয়ো সিরিজের মাঝারি ও ছোট বিমানও থাকবে। বোয়িং ৭৩৭ ম্যাক্স জেটলাইনার কেনার পরিকল্পনা রয়েছে টাটা গোষ্ঠীর, এমনটাই জানা গিয়েছে।

শুধুমাত্র ব্যাপক হারে বিমানের সংখ্যা বাড়ানোই নয়, এয়ার ইন্ডিয়া তাদের সম্পূর্ণ ভোলবদলও করতে চলেছে বলে জানা গিয়েছে। বিমানের অভ্যন্তরীণ সজ্জা থেকে আধুনিক সিট, বিশ্বমানের বিনোদন ব্যবস্থার মতো নানা অত্যাধুনিক পরিষেবা মিলবে এয়ার ইন্ডিয়ার বিমানগুলিতে।

প্রসঙ্গত, ২০২১ সালে ১৮ হাজার কোটি টাকা দিয়ে সরকারের কাছ থেকে এয়ার ইন্ডিয়াকে কিনে নেয় টাটা গোষ্ঠী। এরপরই উড়ান সংস্থার বিমানের সংখ্যায় ২৭ শতাংশ বৃদ্ধি হয়েছে। ১০০ ছুঁয়েছে এয়ার ইন্ডিয়ার বিমানের সংখ্যা। অন্য়দিকে দৈনিক বিমানের সংখ্যাও আগের থেকে ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সাপ্তাহিক আন্তর্জাতিক বিমানের সংখ্যা ৬৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। নতুন করে ১৬টি আন্তর্জাতিক বিমানের রুট ও পরিষেবা শুরু করা হয়েছে। সংস্থার দৈনিক আয়ের হারও দ্বিগুণ হয়ে গিয়েছে বিগত এক বছরে।