Air India Vistara merger: ২০২৪ সালেই এয়ার ইন্ডিয়ায় মিশে যাবে ভিস্তারা, ২৫ শতাংশের মালিক সিঙ্গাপুর এয়ারলাইন্স

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Amartya Lahiri

Updated on: Nov 29, 2022 | 5:49 PM

Air India and Vistara merger: ২০২৪ সালের মার্চ মাসের মধ্যেই মিলে মিশে এক হয়ে যাবে দুই উড়ান সংস্থা এয়ার ইন্ডিয়া এবং ভিস্তারা। মঙ্গলবার (২৯ নভেম্বর) এক বিবৃতি প্রকাশ করে জানিয়েছে সিঙ্গাপুর এয়ারলাইন্স।

Air India Vistara merger: ২০২৪ সালেই এয়ার ইন্ডিয়ায় মিশে যাবে ভিস্তারা, ২৫ শতাংশের মালিক সিঙ্গাপুর এয়ারলাইন্স
এয়ার ইন্ডিয়া-ভিস্তারা একীকরণ

নয়া দিল্লি: ২০২৪ সালের মার্চ মাসের মধ্যেই মিলে মিশে এক হয়ে যাবে দুই উড়ান সংস্থা এয়ার ইন্ডিয়া এবং ভিস্তারা। মঙ্গলবার (২৯ নভেম্বর) এক বিবৃতি প্রকাশ করে জানিয়েছে সিঙ্গাপুর এয়ারলাইন্স। উল্লেখ্য, টাটা সন্স সংস্থার সঙ্গে যৌথভাবে ভিস্তারা সংস্থা পরিচালনা করে সিঙ্গাপুর এয়ারলাইন্স। চলতি বছরের জানুয়ারিতে ভারত সরকারের কাছ থেকে এয়ার ইন্ডিয়া অধিগ্রহণ করেছিল টাটা সন্স। তারপর থেকেই ভিস্তারার সঙ্গে এয়ার ইন্ডিয়ার মিশে যাওয়ার কথা শোনা যাচ্ছিল। সিঙ্গাপুর এয়ারলাইন্স জানিয়েছে, এদিন তাদের বোর্ডের পক্ষ থেকে এই প্রস্তাব গ্রহণ করা হয়েছে।

সিঙ্গাপুর আন্তর্জাতিক এয়ারলাইন্স জানিয়েছে, ভিস্তারার সঙ্গে এয়ার ইন্ডিয়া একীকরণের চুক্তি অনুযায়ী এয়ার ইন্ডিয়ার ২৫.১ শতাংশের মালিকানা পাবে তারা। এছাড়া, লেনদেনের অংশ হিসাবে, এয়ার ইন্ডিয়াতে ২৫ কোটি মার্কিন ডলার, অর্থাৎ ভারতীয মুদ্রায় ২০০০ কোটি টাকারও বেশি অর্থ বিনিয়োগ করবে সিঙ্গাপুর এয়ারলাইন্স। নিয়ন্ত্রক সংস্থাগুলির অনুমোদন পেয়ে গেলে, ২০২৪ সালের মার্চ মাসের মধ্যেই এই দুই সংস্থার একীকরণ সম্পন্ন করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

ভিস্তারার সঙ্গে এয়ার ইন্ডিয়ার একীকরণ সম্পন্ন হলে, এয়ার ইন্ডিয়ার বিমান বহরের সংখ্যার পাশাপাশি উড়ানের রুটও আরও বেড়ে যাবে। সব মিলিয়ে ২১৮টি বিমান আসবে এয়ার ইন্ডিয়ার ছাতার তলায়। ফলে, এয়ার ইন্ডিয়াই হবে দেশের সবথেকে বড় আন্তর্জাতিক উড়ান সংস্থা এবং ভারতের দ্বিতীয় বৃহত্তম দেশিয় উড়ান সংস্থা।

এই বিষয়ে টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরণ বলেছেন, “ভিস্তারা এবং এয়ার ইন্ডিয়ার একীকরণ, এয়ার ইন্ডিয়াকে সত্যিকারের বিশ্বমানের উড়ান সংস্থা হিসেবে গড়ে তোলার পথে এক গুরুত্বপূর্ণ মাইলফলক হতে চলেছে। গ্রাহকদের এক দুর্দান্ত অভিজ্ঞতা দেওয়ার লক্ষ্যে আমরা এয়ার ইন্ডিয়াতে বিভিন্ন বদল আনছি। এই বদলের অংশ হিসেবে, নেটওয়ার্ক এবং বহরের সংখ্যা বৃদ্ধির উপর জোর দেওয়ার পাশাপাশি, নিরাপত্তা, নির্ভরযোগ্যতা এবং সময়মতো কর্মক্ষমতা বৃদ্ধির বিষয়ে মনোযোগ দিচ্ছে এয়ার ইন্ডিয়া।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla