Intimacy Problem: ছুঁতমার্গ সরিয়ে অনলাইনে যৌন চিকিৎসায় সব থেকে বেশি খোলামেলা তরুণ-তরুণীরা

সমাজের মধ্যে গেঁথে থাকা যৌনতা বিষয়ক ছুৎমার্গ নিয়ে খোলামেলা আলোচনার সুযোগ তেমন থাকে না। এর জেরেই ‘গোপন রোগ’ গোপনেই রয়ে যায়। কিন্তু বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক অ্যাপের সৌজন্যে সেই সমস্যা থেকে কিছুটা হলেও মুক্তি মিলছে।

Intimacy Problem: ছুঁতমার্গ সরিয়ে অনলাইনে যৌন চিকিৎসায় সব থেকে বেশি খোলামেলা তরুণ-তরুণীরা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 8:30 AM

নয়াদিল্লি: কলেজ পড়ুয়া যুবক শুভম (নাম পরিবর্তিত)। পর্নোগ্রাফিতে আসক্ত তিনি। রোজ তিনি পর্ন দেখেন। ইন্টারনেট ঘেঁটে নিজের পর্ন আসক্তির ব্যাপারে জানতে পেরেছেন তিনি। পর্ন দেখার পাশাপাশি হতাশা মনের মধ্যে বাসা বেঁধেছে শুভমের। কিন্তু সে কথা কাউকে বলতে পারেননি তিনি। পারিবারিক চিকিৎসকের কাছে এই সমস্যার কথা বলতেও কুণ্ঠিত ছিলেন তিনি। অবশেষে স্বাস্থ্য সংক্রান্ত একটি অ্যাপের মাধ্যমে চিকিৎসকের পরামর্শ নিয়েছেন তিনি। এর পর ধীরে ধীরে পর্ন আসক্তি কিছুটা হলেও কমেছে শুভমের। তবে শুভম একা নন। এ রকম হাজার হাজার যুবক-যুবতী যৌনস্বাস্থ্য সংক্রান্ত এবং মানসিক সমস্যায় ভুগছেন। কিন্তু ছুঁতমার্গ কাটিয়ে তা প্রকাশ করতে পারছেন না। যার জেরে সমস্যা চাপা দিয়েই জীবনকে জটিল করে তুলছেন। কিন্তু এক সমীক্ষা জানাচ্ছে, স্বাস্থ্যবিষয়ত অনলাইন অ্যাপগুলি এই সমস্যার সমাধানে খুবই কার্যকর হয়ে উঠেছে সাম্প্রতিক কালে।

যৌন স্বাস্থ্যের বিষয়ক সমস্যা নিয়ে ভারতে পর্যাপ্ত সমীক্ষার অভাব রয়েছে। ন্যাশনাল ফ্যামিলি হেল্থ সার্ভেতেও যৌনস্বাস্থ্য সংক্রান্ত বিস্তারিত তথ্য থাকে না। শিশু-মায়ের স্বাস্থ্য, জন্মহার, যৌনরোগ (এসটিডি)- মূলত এই সব বিষয়েই আটকে থাকে সেই সমীক্ষা। ফলে সমাজের মধ্যে গেঁথে থাকা যৌনতা বিষয়ক ছুৎমার্গ নিয়ে খোলামেলা আলোচনার সুযোগ তেমন থাকে না। এর জেরেই ‘গোপন রোগ’ গোপনেই রয়ে যায়। কিন্তু বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক অ্যাপের সৌজন্যে সেই সমস্যা থেকে কিছুটা হলেও মুক্তি মিলছে। চিকিৎসককে ছবি পাঠিয়ে, তাঁর সঙ্গে চ্যাট করে, ফোনে কথা বলে অনেক যবুক-যুবতী নিজেদের যৌন ও মানসিক সমস্যার চিকিৎসা করাচ্ছেন। সম্প্রতি এক সমীক্ষাতেও এই বিষয়টি উঠে এসেছে। অধিকাংশ ক্ষেত্রেই যৌন সমস্যা থেকে মুক্তি পেতে এই সব অ্যাপের দ্বারস্থ হচ্ছেন ভুক্তভোগীরা।

এক সমীক্ষায় উঠে এসেছে, অনলাইন কনসালটেশন অ্যাপে মোট আলোচনার ৪১ শতাংশই স্ত্রীরোগ এবং যৌন সুস্থতা সংক্রান্ত। যৌন সুস্থতা সংক্রান্ত অনুসন্ধানগুলির মধ্যে ৪৬ শতাংশ করেছেন পুরুষরা। ৫৪ শতাংশ করেছেন মহিলারা। এই ধরনের অ্যাপে আবেদনকারীদের ৭২ শতাংশের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে। এর পরই রয়েছে ৩১ থেকে ৪০ বছর বয়সীরা। দেশের ৭ বড় শহরে অনলাইন অ্যাপের মাধ্যমে যৌনতা নিয়ে চিকিৎসা করাতে আসা মানুষের সংখ্যা প্রতি বছর ১৯৬ শতাংশ বাড়ছে। তবে এই সংখ্যার বড় অংশই মেট্রো শহরগুলির বাসিন্দা। মফঃস্বল ও গ্রামীণ এলাকায় যৌনতা নিয়ে ছুঁতমার্গ বদলের কোনও প্রতিফলন দেখা যায়নি অনলাইন স্বাস্থ্য বিষয়ক অ্যাপগুলিতে।