Post Office Schemes: ১০ হাজার টাকা করে বিনিয়োগ করলে পোস্ট অফিসের এই স্কিমে পাবেন ১৬ লাখ টাকা

Post Office Recurring Deposit: এই অ্যাকাউন্টে যদি আপনি ১০ হাজার টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনি কত টাকা লাভ করতে পারেন জানেন?

Post Office Schemes: ১০ হাজার টাকা করে বিনিয়োগ করলে পোস্ট অফিসের এই স্কিমে পাবেন ১৬ লাখ টাকা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 6:30 AM

নয়া দিল্লি: সঞ্চয়ের টাকা কোথায় গচ্ছিত রাখবেন, কোথায় বিনিয়োগ করবেন, সেই নিয়ে আমজনতার চিন্তার শেষ নেই। অনেক প্রকল্পই রয়েছে, যেখানে অনেক বেশি রিটার্ন পাওয়া যায়, কিন্তু সেখানে অনেক ঝুঁকিও থাকে। ফলে কোথায় টাকা রাখবেন, যেখানে পরিশ্রম করে অর্জিত টাকা নিরাপদ থাকবে এবং ভাল রিটার্নও পাবেন, তা নিয়ে অনেকেই চিন্তা করেন। তাঁদের জন্য পোস্ট অফিসের বেশ কিছু প্রকল্প রয়েছে, যেগুলি ভাল রিটার্ন দিতে পারে। এমন অনেক প্রকল্পও রয়েছে, যেখানে আপনি মাত্র ১০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন। পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টে বার্ষিক ৫.৮ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। চক্রবৃদ্ধি হারে প্রতি ত্রৈমাসিক হিসেবে এই সুদের হিসেব হয়। পোস্ট অফিস রেকারিং ডিপোজিটে বা PORD-তে বিনিয়োগ করা টাকা ম্যাচুওর হয় পাঁচ বছরে। তারপর সেই টাকা আরও পাঁচ বছরের জন্য রাখা যেতে পারে। অর্থাৎ সব মিলিয়ে ১০ বছর পর্যন্ত আপনি এই অ্যাকাউন্ট চালাতে পারবেন। আর সবথেকে ভাল কথা হল, এখানে টাকা রাখলে কোনও ঝুঁকি থাকে না। এই অ্যাকাউন্টে যদি আপনি ১০ হাজার টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনি কত টাকা লাভ করতে পারেন জানেন?

পোস্ট অফিস রেকারিং ডিপোজিটে কীভাবে সুদ হিসেব হয়

পোস্ট অফিসের ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এই প্রকল্পে আপনি ১০০ টাকা দিয়ে রেকারিং ডিপোজিট চালু করতে পারেন। আর বিনিয়োগের ক্ষেত্রে কোনও ঊর্ধ্বসীমা নেই। এখানে আপনাকে বার্ষিক ৫.৮ শতাংশ হারে সুদ দেওয়া হয়ে থাকে।

১০ হাজার টাকা বিনিয়োগ করলে কত পাবেন?

যদি আপনি এই অ্যাকাউন্টে প্রতি মাসে ১০ হাজার টাকা করে জমা করেন, তাহলে ৫ বছর পর আপনার গচ্ছিত অর্থ হবে ৬ লাখ ৯৬ হাজার ৯৬৮ টাকা। তার মধ্যে সুদ হিসেবে পাবেন ৯৬ হাজার ৯৬৮ টাকা এবং আপনার মোট বিনিয়োগ মূল্য হচ্ছে ৬ লাখ টাকা।

১০ বছর পর কত পাবেন?

যদি আপনি পোস্ট অফিস রেকারিং ডিপোজিটের টাকা ৫ বছরের মেয়াদ শেষে আরও ৫ বছরের জন্য জমা রাখেন, তাহলে আপনি মোট ১৬ লাখ ২৬ হাজার ৪৭৬ টাকা রিটার্ন পাবেন। এখানে ১২ লাখ টাকা হবে আপনার বিনিয়োগ মূল্য এবং ৪ লাখ ২৬ হাজার ৪৭৬ টাকা হবে আপনার প্রাপ্ত সুদ।

আপনার অ্যাকাউন্টের উপর ভিত্তি করে পাবেন লোনের সুবিধাও

পোস্ট অফিসে রেকারিং ডিপোজিটের মাধ্যমে আপনি লোনের সুবিধাও পাবেন। আপনি এই অ্যাকাউন্টে ১২টি কিস্তি জমা করার পর, আপনার গচ্ছিত টাকার উপর ৫০ শতাংশ পর্যন্ত ঋণের সুবিধা পাবেন। সেই লোন আপনি একবারে বা কিস্তিতে ফেরত দিতে পারেন।