Tomato Price: ১০০ টাকা ছাড়িয়ে গেল টমেটোর দাম, পশ্চিমবঙ্গে কত টাকায় পাবেন এক কেজি?

Tomato Price: উপভোক্তা বিষয়ক মন্ত্রকের তথ্য বলছে, টমেটোর গড় দাম অনেকটাই বেড়েছে। জুন মাসের থেকে টমেটোর গড় দাম বেড়েছে কেজি প্রতি ১২.৪৬ টাকা। গত ৩১ মে টমেটোর গড় দাম ছিল প্রতি কেজি ৩৪.১৫ টাকা।

Tomato Price: ১০০ টাকা ছাড়িয়ে গেল টমেটোর দাম, পশ্চিমবঙ্গে কত টাকায় পাবেন এক কেজি?
তেমনই একটি সবজি হল টমেটো। এটি স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। প্রচুর পুষ্টিকর উপাদান এবং অনেক অ্যান্টিঅক্সিডেন্টও টমেটোয় পাওয়া যায়।
Follow Us:
| Updated on: Jun 21, 2024 | 6:58 PM

নয়া দিল্লি: সবজি ও মশলা সহ বেশ কিছু পণ্যের দাম যে বাড়তে চলেছে, সেই সম্ভাবনার কথা আগেই শোনা গিয়েছিল। তবে এবার টমেটোর দামে কার্যত ছ্যাঁকা লাগতে শুরু করেছে পকেটে। দক্ষিণের রাজ্যগুলিতে হু হু করে বাড়তে শুরু করেছে দাম। দেশের ১৭টি রাজ্যে টমেটোর দাম ৫০ টাকা পেরিয়েছে। এর মধ্যে ৯টি রাজ্যে টমেটোর দাম প্রতি কেজি ৬০ টাকার বেশি, ৪টি রাজ্যে টমেটোর দাম ৭০ টাকার বেশি। আর একটি রাজ্যে টমেটোর দাম কেজি প্রতি ১০০ টাকা ছাড়িয়েছে।

বিশেষজ্ঞদের মতে, তাপপ্রবাহের জেরে এবং টমেটোর উৎপাদন কমে যাওয়ার কারণে এভাবে টমেটোর দাম বাড়তে শুরু করেছে। কেন্দ্রশাসিত অঞ্চল আন্দামান ও নিকোবরে টমেটোর দাম ১০০ টাকা ছাড়িয়েছে। কেন্দ্রীয় সরকারের ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুসারে, গত ২০ জুন ওই কেন্দ্রশাসিত অঞ্চলে টমেটোর দাম ছিল প্রতি কেজি ১০০.৩৩ টাকা। এছাড়া কেরলে টমেটোর দাম প্রতি কেজিতে ৮২ টাকা। মিজোরাম ও তামিলনাড়ুতে টমেটোর দাম কেজি প্রতি ৭০ টাকা ছাড়িয়েছে। তেলঙ্গানা, গোয়া, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশ এবং মহারাষ্ট্রে প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে ৬০ টাকার বেশি দরে। অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, সিকিম, ওডিশা, দাদরা ও নগর হাভেলি, মেঘালয়, ত্রিপুরা এবং পশ্চিমবঙ্গে টমেটোর দাম প্রতি ৫০ টাকার উপরে পৌঁছেছে। এই দাম বাড়তে বেশি সময় লাগবে না, এমনই আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

উপভোক্তা বিষয়ক মন্ত্রকের তথ্য বলছে, টমেটোর গড় দাম অনেকটাই বেড়েছে। জুন মাসের থেকে টমেটোর গড় দাম বেড়েছে কেজি প্রতি ১২.৪৬ টাকা। গত ৩১ মে টমেটোর গড় দাম ছিল প্রতি কেজি ৩৪.১৫ টাকা। ২০ জুন, টমেটোর গড় দাম পৌঁছয় প্রতি কেজি ৪৬.৬১ টাকা। জুন মাসে দিল্লিতে টমেটোর দাম কেজি প্রতি ২৮ টাকা বেড়েছে।