৩১ ডিসেম্বর পর্যন্ত করে ফেলুন ব্যাঙ্কের এই কাজ, নইলে সিজ হতে পারে আপনার অ্যাকাউন্ট

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Shubhendu Debnath

Updated on: Dec 26, 2021 | 6:02 PM

KYC Update: কেওয়াইসির অধীনে গ্রাহকদের নিজেরের পরিচয় আর ঠিকানার প্রমাণ দিতে হয় ব্যাঙ্ককে। অর্থনৈতিক লেনদেনের জন্য কেওয়াইসির প্রয়োজন পড়ে। এর মাধ্যমে ব্যাঙ্ক গ্রাহকদের সম্পর্কে আপডেটেড তথ্য পায়। হাই রিস্ক অ্যাকাউন্ট হোল্ডারদের প্রত্যেক ২ বছরে কেওয়াইসি জমা দিতে হয়।

৩১ ডিসেম্বর পর্যন্ত করে ফেলুন ব্যাঙ্কের এই কাজ, নইলে সিজ হতে পারে আপনার অ্যাকাউন্ট
ফাইল চিত্র

নয়া দিল্লি: নতুন বছর আগত। নতুন বছরে ক্যালেন্ডার বদলানোর পাশাপাশি প্রতিদিনের জীবনেও বেশকিছু পরিবর্তন দেখতে পাওয়া যাবে। বিশেষ করে আর্থনৈতিক ব্যাপারে বেশকিছু বদল হতে চলেছে। এই পরিবর্তনের মধ্যে একটি হল ব্যাঙ্ক অ্যাকাউন্ট। আপনি দ্রুতই নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আপডেট করে নিন। বিশেষ করে অবশ্যই কেওয়াইসি আপডেট। কারণ ১ জানুয়ারি ২০২২ এ যে অ্যাকাউন্টগুলিতে কেওয়াইসি আপডেট হয়নি সেই অ্যাকাউন্টগুলিকে সিজ করা হতে পারে। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া কেওয়াইসি নিয়ে কড়া পদক্ষেপ নিতে পারে।

এই কারণেই আপনার হাতে সময় খুবই কম। যদি আপনি আপনার অ্যাকাউন্টে কেওয়াইসি আপডেট না করে থাকেন, তাহলে দ্রুতই তা করে নিন। না হলে নতুন বছরে আপনি নিজের অ্যাকাউন্ট সম্পর্কিত কোনও লেনদেন করতে পারবেন না। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এমন সমস্ত অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে যারা ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত নিজের কেওয়াইসি আপডেট করায়নি।

প্রত্যেক বছর কেওয়াইসি আপডেট জরুরী

কেওয়াইসির অধীনে গ্রাহকদের নিজেরের পরিচয় আর ঠিকানার প্রমাণ দিতে হয় ব্যাঙ্ককে। অর্থনৈতিক লেনদেনের জন্য কেওয়াইসির প্রয়োজন পড়ে। এর মাধ্যমে ব্যাঙ্ক গ্রাহকদের সম্পর্কে আপডেটেড তথ্য পায়। হাই রিস্ক অ্যাকাউন্ট হোল্ডারদের প্রত্যেক ২ বছরে কেওয়াইসি জমা দিতে হয়। অন্যদিকে কম রিস্কযুক্ত অ্যাকাউন্টধারীদের ১০ বছরে একবার কেওয়াইসি জমা দিতে হয়। দীর্ঘদিন ধরে ব্যবহৃত না হওয়া অ্যাকাউন্টগুলিকে আবারও চালু করার জন্যও কেওয়াইসি আবশ্যিকভাবে জমা দিতে হয়।

আরবিআই গাইডলাইন

আরবিআই এই বছর মে মাসে সমস্ত ব্যাঙ্কগুলিকে একটি সার্কুলার পাঠিয়েছিল। ওই সার্কুলারে আরবিআই জানিয়েছিল, দেশের বিভিন্ন অংশে কোভিড সম্পর্কিত বিধিনিষেধকে মাথায় রেখে রেগুলেটেড এন্টিটিজদের পরামর্শ দেওযা হচ্ছে যে গ্রাহক অ্যাকাউন্ট সম্পর্কিত যেখানে কেওয়াইসির আপডেশন করা বাকি আর তা দীর্ঘদিন ধরে বাকি রয়েছে, এমন অ্যাকাউন্টগুলিকে কোভিডের কারণে ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত সাসপেন্ড করা হবে না। তবে কোনও নিয়ন্ত্রক অথবা এনফোর্সমেন্ট এজেন্সি অথবা আদালতের নির্দেশের অধীনে সাসপেন্ড করা হতে পারে।

অ্যান্টি মানি লন্ড্রিং আইনের অংশ

কেওয়াইসি আপডেট করানোর প্রয়োজন শুধু ব্যাঙ্কের জন্যও নয় বরং রেগুলেটেড ফাইনান্সিয়াল সংস্থাগুলির জন্যও প্রয়োজন, কারণ এটি অ্যান্টি মানি লন্ড্রিং আইনের অংশ। এই সংস্থাগুলির মধ্যে ফাইন্যান্স কোম্পানি, মিউচুয়াল ফান্ড, ব্যাঙ্কিং হাউজ এবং ডিপোজিটরি সংস্থাগুলিও শামিল রয়েছে।

আরও পড়ুন: BGMI Lite: বছর শেষেই আসছে ব্যাটলগ্রাউন্ডের লাইট ভার্সন? কী কী ফিচার্স থাকতে পারে, জেনে নিন এখনই

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla