Post Office RD: রেকারিং ডিপোজিটে টাকা রাখতে চান? পোস্ট অফিসে বিনিয়োগ করলে কী কী সুবিধা পাবেন জানুন…

নয়া দিল্লি: আর্থিক সঞ্চয়ের জন্য অনেকেই রেকারিং ডিপোজিট (Recurring Deposit) বা আরডি(RD)-তে বিনিয়োগ করেন। বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাঙ্কের পাশাপাশি পোস্ট অফিসেও (Post Office) আরডি-তে বিনিয়োগ করা যায়। বরং পোস্ট অফিসের রেকারিংয়ে (Recurring) বিনিয়োগ করলেই লাভ বেশি। এতে ভাল রিটার্নের পাশাপাশি গচ্ছিত অর্থও সুরক্ষিত থাকে। পোস্ট অফিসের এই স্কিমের সুবিধা কী কী, তা জেনে নিন- সুদের হার- […]

Post Office RD: রেকারিং ডিপোজিটে টাকা রাখতে চান? পোস্ট অফিসে বিনিয়োগ করলে কী কী সুবিধা পাবেন জানুন...
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2023 | 8:00 AM

নয়া দিল্লি: আর্থিক সঞ্চয়ের জন্য অনেকেই রেকারিং ডিপোজিট (Recurring Deposit) বা আরডি(RD)-তে বিনিয়োগ করেন। বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাঙ্কের পাশাপাশি পোস্ট অফিসেও (Post Office) আরডি-তে বিনিয়োগ করা যায়। বরং পোস্ট অফিসের রেকারিংয়ে (Recurring) বিনিয়োগ করলেই লাভ বেশি। এতে ভাল রিটার্নের পাশাপাশি গচ্ছিত অর্থও সুরক্ষিত থাকে। পোস্ট অফিসের এই স্কিমের সুবিধা কী কী, তা জেনে নিন-

সুদের হার-

বর্তমানে পোস্ট অফিসে রেকারিং ডিপোজিটের ক্ষেত্রে বার্ষিক সুদের হার ৫.৮ শতাংশ। চলতি বছরের ১ জানুয়ারি থেকেই এই নতুন সুদের হার কার্যকর হয়েছে।

বিনিয়োগের অঙ্ক-

এই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে নামমাত্র টাকা থেকে বিনিয়োগ শুরু করা যায়। একজন ব্য়ক্তি মাসে ন্যূনতম ১০০ টাকা থেকে পোস্ট অফিসের রেকারিং ডিপোজিটে বিনিয়োগ করতে পারেন। এই বিনিয়োগ প্রকল্পের আরও একটি বড় সুবিধা হল, এই প্রকল্পে বিনিয়োগের কোনও সর্বোচ্চ সীমা নেই।

কারা এই রেকারিং অ্য়াকাউন্ট খুলতে পারবেন?

যেকোনও প্রাপ্তবয়স্ক ব্যক্তিই পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট খুলতে পারেন। একসঙ্গে তিনজন প্রাপ্তবয়স্ক জয়েন্ট অ্যাকাউন্ট খুলতে পারেন। এছাড়া অপ্রাপ্তবয়স্কদের জন্য়ও তাদের অভিভাবকেরা এই রেকারিং অ্য়াকাউন্ট খুলতে পারেন। সরকারি প্রকল্প হওয়ায় ১০ বছরের বেশি বয়স্ক যে কেউ এই অ্য়াকাউন্ট খুলতে পারেন।

ম্যাচুরিটি-

পোস্ট অফিসের এই ডিপোজিট প্রকল্পে বিনিয়োগ শুরুর পাঁচ বছর পর অ্যাকাউন্ট ম্যাচুয়র হয়ে যাবে। প্রকল্পের মেয়াদ পূরণ হয়ে যাওয়ার পরে আরও পাঁচ বছরের জন্য এই বিনিয়োগ করতে পারেন।