LIC Jeevan Akshay Policy: অবসরের পর প্রতি মাসে ৩৬ হাজার টাকা পেতে বিনিয়োগ করুন LIC-র এই প্রকল্পে…

LIC Jeevan Akshay Policy:

LIC Jeevan Akshay Policy: অবসরের পর প্রতি মাসে ৩৬ হাজার টাকা পেতে বিনিয়োগ করুন LIC-র এই প্রকল্পে...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2022 | 7:35 AM

নয়া দিল্লি: ভবিষ্যৎ জীবন সুরক্ষিত রাখতে আর্থিক সঞ্চয় অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু কোন খাতে অর্থ জমা রাখলে, প্রকল্পের মেয়াদ শেষে লাভ মিলবে, তা অনেকেই বুঝতে পারেন না। ফলে সাধারণ কোনও প্রকল্পেই বিনা পরিকল্পনায় বিনিয়োগ করে ফেলেন। বিনিয়োগের ক্ষেত্রে নির্ভরযোগ্য প্রকল্প বলতেই সকলের মাথায় একটাই নাম আসে। জীবনবিমা বা এলআইসি (LIC)। রাষ্ট্রায়ত্ত্ব বিনিয়োগ সংস্থার একাধিক প্রকল্প রয়েছে, যেখানে অল্প টাকা রেখেই মেয়াদ শেষে মোটা অঙ্কের লাভ পাওয়া যায়। এমনই এক প্রকল্প হল এলআইসি জীবন অক্ষয় প্রকল্প। অবসরের পর প্রতি মাসে ৩৬ হাজার টাকা আয়ের জন্য এই প্রকল্পে বিনিয়োগ করতে পারেন তিনি।

এলআইসি জীবন অক্ষয় প্রকল্প:

এলআইসির এই প্রকল্পে আপনি একবার টাকা রাখেন, তবে আজীবন এই প্রকল্পের আর্থিক সুবিধা পেতে পারেন। এলআইসির জীবন অক্ষয় প্রকল্প হল ব্যক্তিগত ও একক প্রিমিয়াম পলিসি। যদি আপনার বয়স ৪৫ বছর হয়, তবে অবসরের পর প্রতি মাসে ৩৬ হাজার টাকা পেতে আপনাকে এককালীন ৭১ লক্ষ ২৬ হাজার টাকা জমা রাখতে হবে। বিমাকারী যতদিন জীবিত থাকবেন, ততদিন এই পলিসির সুবিধা পাওয়া যাবে।

জীবন অক্ষয় প্রকল্পের বয়সসীমা-

এলআইসির জীবন অক্ষয় প্রকল্পে আপনিও টাকা জমা রাখতে পারেন, যদি আপনার বয়স ৩৫ বছর থেকে ৮৫ বছরের মধ্যে হয়। শারীরিকভাবে অক্ষম বা বিশেষ চাহিদাপূর্ণ ব্যক্তিরাও এই পলিসিতে টাকা রাখতে পারেন।

মাসিক লাভ-

ধরা যাক আপনার বয়স ৭৫ বছর। আপনি যদি জীবন অক্ষয় পলিসি করান, তবে আপনাকে এককালীন ৬ লক্ষ ১০ হাজার ৮০০ টাকা জমা দিতে হবে। এক্ষেত্রে আপনি বার্ষিক পেনশন হবে ৭৬ হাজার ৬৫০ টাকা। সেই হিসাবে আপনার মাসিক পেনশন হবে ৬ হাজার টাকা। এছাড়া মাসিক ১২ হাজার টাকারও পেনশনের সুবিধা পাওয়া যায় এই প্রকল্পে।