অভিষেকেই বাজিমাত! কয়েক মিনিটেই ৮২ শতাংশ বৃদ্ধি জ়োম্যাটো শেয়ারের

সোমনাথ মিত্র

সোমনাথ মিত্র |

Updated on: Jul 23, 2021 | 11:53 AM

জ়োম্যাটোর (Zomato) শেয়ার ভবিষ্যত নিয়ে ধোঁয়াশায় রয়েছে বেশ কিছু বিশেষজ্ঞ। তার অন্যতম কারণ প্রথম থেকে জ়োম্যাটো মুনাফার মুখ দেখেনি

অভিষেকেই বাজিমাত! কয়েক মিনিটেই ৮২ শতাংশ বৃদ্ধি জ়োম্যাটো শেয়ারের
ফাইল চিত্র

কলকাতা: প্রথম দিনেই মাত করল জ়োম্যাটো। শুক্রবার বম্বে স্টক এক্সচেঞ্চ এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে অভিষেক হল জ়োম্যাটো ফুড ডেলিভারি সংস্থার। তার এই অভিষেক নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে প্রত্যাশা ছিল আকাশছোঁয়া। বাজার খুলতেই সে সব প্রত্যাশা পূরণ তো করলই নতুন দিশাও দেখাল স্টার্ট আপ সংস্থা হিসাবে। এ দিন ৮২.৫ শতাংশ বৃদ্ধি পায় জ়োম্যাটো শেয়ার। বাজার সেভাবে না বাড়লেও, নিজের দমে বিনিয়োগকারীদের মন কেড়েছে জ়োম্যাটো।

জ়োম্যাটোর আইপিও লিস্টিং ছিল ৭৬ টাকা। বাজার খুলতেই এক ধাক্কায় ১৩৮.৯০ টাকা বেড়ে যায়। সকাল ১০ টা নাগাদ ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে প্রায় সাড়ে ১৯ কোটি শেয়ার লেনদেন হয়। বিএসসি-তে হয় ৪২ লাখ শেয়ার। লিস্টিংয়ের সময় ওই শেয়ারের বাজারি মূলধন ছিল ৯০, ২১৯ কোটি টাকা। উল্লেখ্য, জ়োম্যাটো আইপিও আসার পরেই সাবস্ক্রিপশনের জন্য উন্মাদনা দেখা যায় বিনিয়োগকারীদের মধ্যে। প্রায় ৩৮ গুণ সাবস্ক্রিপশন হয় জ়োম্যাটোর।

তবে, জ়োম্যাটোর শেয়ারের ভবিষ্যত নিয়ে ধোঁয়াশায় রয়েছে বেশ কিছু বিশেষজ্ঞ মধ্যে। তার অন্যতম কারণ প্রথম থেকে জ়োম্যাটো মুনাফার মুখ দেখেনি। করোনার জেরে আরও ক্ষতি হয়েছে সংস্থার। প্রতিযোগিতার দৌড়ে নানা অফার দিতে গিয়ে দেখা গিয়েছে প্রত্যেক ডেলিভারিতে সংস্থাকেই ভর্তুকি দিতে হয়। জ়োম্যাটোর মতো আর এক ফুড ডেলিভারি সংস্থা সুইগিও মুনাফা দেখেনি। বিশেষজ্ঞরা মনে করছেন, আগামী দিনে অর্থনীতি আমূল পরিবর্তন না ঘটলে ফুড ডেলিভারি সংস্থাগুলির ভবিষ্যত নিয়ে প্রশ্ন থাকছে।

তবে, স্টার্ট-আপ সংস্থা হিসাবে জ়োম্যাটো যে রাজকীয়ভাবে শেয়ার মার্কেটে প্রবেশ, তাতে আশার আলো দেখছে ফ্লিপকার্ট, অ্যামাজ়ন, ওলা, উবর, পেটিএম-র মতো সংস্থা। আগামী দিনে বাজার থেকে জ়োম্যাটো ভাল মুনাফা করতে পারলে এ সব সংস্থাও শেয়ার মার্কেটে প্রবেশ করবে বলে আশাবাদী বিশেষজ্ঞরা। তাঁদের আরও মত, এ সব স্টার্ট-আপ সংস্থা শেয়ার বাজারে পা দিলে নতুন বিনিয়োগের মডেল তৈরি হতে পারে। তাই এই সব সংস্থার ভাগ্যের চাবিকাঠি এখন জ়োম্যাটোর হাতে। জ়োম্যাটোর সবে ট্রেলর বের হল, সিনেমা এখনও বাকি আছে…। আরও পড়ুন- ভুল করে টাকা পাঠিয়ে দিয়েছেন অন্য অ্যাকাউন্টে? জেনে নিন ফিরে পেতে কী করবেন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla