ভুল করে টাকা পাঠিয়ে দিয়েছেন অন্য় অ্যাকাউন্টে? জেনে নিন ফিরে পেতে কী করবেন

SBI Bank: জেনে নিন কীভাবে ভুল করে পাঠানো টাকা ফেরত পাবেন?

ভুল করে টাকা পাঠিয়ে দিয়েছেন অন্য় অ্যাকাউন্টে? জেনে নিন ফিরে পেতে কী করবেন
ফাইল চিত্র

কলকাতা: অনলাইন ব্যাঙ্কিংয়ের ক্ষেত্রে ভুলভ্রান্তি মেটাতে গ্রাহকদের লাগাতার সচেতন করার কাজ চালিয়ে যাচ্ছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। বর্তমানে নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট চালু করা হোক বা টাকা অন্য কারোর অ্যাকাউন্টে পাঠানো, সবটাই অনলাইন ব্যাঙ্কিংয়ের মাধ্যমেই সম্ভব। কিন্তু বেশ কয়েক সময় গ্রাহকদের কিছু ভুলই মস্ত মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। অনেক সময়ই একটি অ্যাকাউন্টে টাকা পাঠাতে ভুলবশত অন্য অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে বসেন গ্রাহকেরা।

এমন পরিস্থিতি হলে জেনে রাখা দরকার কী ভাবে এই ভুল থেকে রক্ষা পাওয়া সম্ভব। ভুল করে অন্য অ্যাকাউন্টে চলে যাওয়া টাকাও কী ভাবে ফিরে পাবেন সেটাও জেনে রাখা প্রয়োজন। একনজরে জেনে নিন এই ধরনের সমস্যায় পড়লে কী করবেন…

সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার জনৈক গ্রাহক জানান, তিনি একটি অ্যাকাউন্টে টাকা পাঠাতে গিয়ে ভুল করে অন্য একটি অ্যাকাউন্টে তা পাঠিয়ে দিয়েছিলেন। এরপর টুইটারের মাধ্যমে তিনি নালিশ জানান ব্যাঙ্ক কর্তৃপক্ষকে। এই টুইটের জবাব দিয়ে এসবিআই জানায়, এই ধরনের ভুলের দায় ব্যাঙ্ক নেবে না। যে কোনও অ্যাকাউন্টে টাকা পাঠানোর আগে বেনিফিশিয়ারি ডিলেট যাচাই করে নিতে হবে গ্রাহকদেরই। এমনটাই জানানো হয় এসবিআই-এর তরফে। একই সঙ্গে অতিরিক্ত সহায়তার জন্য হোম ব্রাঞ্চে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়।

টাকা ট্রান্সফারের সময় কোন বিষয়গুলি মাথায় রাখবেন?

অনলাইনে যে কোনও ধরনের টাকার লেনদেনের সময় বারংবার বেনিফিশিয়ারি অ্যাকাউন্ট ডিটেলস চেক করে নিন। যাকে টাকা পাঠাচ্ছেন তাঁর নামের বানান সঠিকভাবে যাচাই করে নেবেন। প্রতিটি ট্রানজ্যাকশেন পিছু মাত্র ৩০ সেকেন্ড অতিরিক্ত সময় ব্যায় করলেই নিজের ভুলগুলি এড়িয়ে যেতে পারবেন আপনি।

কীভাবে ভুল করে পাঠানো টাকা ফেরত পাবেন?

যদি আপনি ভুল করে যে অন্য ব্যক্তির অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন তিনিও একই ব্যাঙ্কের গ্রাহক হন, তবে সময় নষ্ট না করে তৎক্ষণাৎ ব্যাঙ্ক কর্তৃপক্ষকে জানান। এই অবস্থায় ব্যাঙ্কের তরফে সেই গ্রাহকের সঙ্গে যোগাযোগ করে টাকা ফেরত দেওয়ার আবেদন করা হবে। যদি অপর ব্যক্তি টাকা ফেরাতে রাজি হন তবে ৭ দিনের মধ্যে আপনি টাকা ফেরত পেয়ে যাবেন। যদি ব্যাঙ্ক আপনার আবেদনে সাড়া না দেয় তবে আপনি Ombudsman নামক সংস্থায় অভিযোগ দায়ের করতে পারেন। এই সরকারি সংস্থা এই ধরনের সমস্যাগুলি মেটাতে সাহায্য করে।

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla