KMC Election 2021: ‘থ্যাঙ্ক ইউ সো মাচ…’, ভোটের পরদিনই নগরপালের প্রশংসায় পঞ্চমুখ মমতা

Kolkata municipal election 2021: সোমবার পার্ক স্ট্রিটের অ্যালান পার্কে বড়দিনের উৎসবের সূচনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

KMC Election 2021: 'থ্যাঙ্ক ইউ সো মাচ...', ভোটের পরদিনই নগরপালের প্রশংসায় পঞ্চমুখ মমতা
সৌমেন মিত্রের প্রশংসায় মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2021 | 6:36 PM

কলকাতা: পুরভোটে রাজ্য সরকার, পুলিশ প্রশাসন ও রাজ্য নির্বাচন কমিশনকে একযোগে বিঁধেছে বিরোধীরা। এক্ষেত্রে এক সুর বাম, বিজেপি, কংগ্রেস সকলেরই। সোমবার পুলিশের ভূমিকার প্রতিবাদে পথে নেমেছে তারা। এদিকে ভোটের পরদিনই কলকাতা পুলিশ ও নগরপালকে দরাজ সার্টিফিকেট দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার পার্ক স্ট্রিটের অ্যালান পার্কে বড়দিনের উৎসবের সূচনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অনুষ্ঠান থেকেই মুখ্যমন্ত্রী বলেন, “আমাদের এখানে পুলিশ কমিশনার সৌমেন মিত্র উপস্থিত রয়েছেন। আমি নামটা আগে বলতে ভুলে গিয়েছিলাম। থ্যাঙ্ক ইউ সো মাচ। ওরা খুব ভাল কাজ করেছে এবং ওরাই কলকাতার সবকিছু রক্ষা করে।”

কলকাতার পুরভোটের আঁচ শুধুমাত্র মহানগরেই সীমাবদ্ধ থাকেনি। রবিবারের বিভিন্ন ঘটনার উল্লেখ করেছেন বিজেপির একাধিক হেভিওয়েট নেতৃত্ব। টুইটের পর টুইট করেছেন বিজেপির নেতারা। জেপি নাড্ডা থেকে অমিত মালব্য, কলকাতার ভোট নিয়ে শাসকদল ও কলকাতা পুলিশের বিরুদ্ধে উষ্মা বিজেপি নেতাদের গলায়। রীতিমতো তুলোধনা করা হয়েছে রাজ্য প্রশাসনকে। এদিকে পুরভোটের ঠিক পরদিনই নগরপালের প্রশংসা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘পুলিশ ভাল কাজ করেছে’, প্রকাশ্যে বললেন মমতা।

কলকাতা পুরভোটকে কেন্দ্র করে রবিবার দিনভর উত্তপ্ত থাকে শহর কলকাতা। শিয়ালদহে বোমাবাজিতে আহত হন তিন জন। পঁয়তাল্লিশ নম্বর ওয়ার্ডে বুথের ভিতরেই, বেঁধে যায় দুই দলের হাতাহাতি। অশান্তির খণ্ডচিত্র দিনভর ধরা থাকে ক্যামেরায়। কিন্তু শাসকদলের কথায় ভোট হয়েছে ‘অবাধ শান্তিপূর্ণ’। নির্বাচন কমিশনও সোমবার জানিয়ে দিয়েছে, পুনর্নির্বাচনের কোনও প্রয়োজনই নেই।

এদিকে রবিবার কলকাতার পুর নির্বাচন ঘিরে শাসক-বিরোধী তরজা তুঙ্গে ওঠে। একদিকে সকাল থেকেই অভিযোগ ওঠে বুথ থেকে বের করে দেওয়া হয় বিরোধী দলের এজেন্টদের। আর বেলা বাড়তেই সামনে আসে নয়া অভিযোগ। পুলিশ দিয়ে ঘিরে রাখা হচ্ছে বিজেপি বিধায়কদের! রবিবার সন্ধ্যায় পরিস্থিতি আরও উত্তপ্ত হয়। অভিযোগ ওঠে, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর গায়ে হাত দিয়েছে পুলিশ। একটি ভিডিয়ো ঘিরে বিতর্ক দানা বাধে। ঘটনার নিন্দায় সরব হয় বঙ্গ বিজেপি। সেই অভিযোগের আঁচ পৌঁছয় দিল্লিতেও। ঘটনার নিন্দা প্রকাশ করে বার্তা দেন দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা।

বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা টুইটে লেখেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায় যে ভাবে পুলিশের অপব্যবহার করে একজন বিজেপি নেতাকে হেনস্থা করার কাজে লাগিয়েছেন, তা অত্যন্ত হতাশাজনক। নির্বাচনে অনিয়মের পাশাপাশি যে ভাবে প্রশাসনের অপব্যবহার করা হয়েছে, তা গণতন্ত্রের পক্ষে ভালো নয়।’

অমিত মালব্যও শুভেন্দুর সেই ভিডিয়ো শেয়ার করে দাবি করেন, কলকাতার পুর নির্বাচনে গণতন্ত্রকে হত্যা করার পাশাপাশি পুলিশকে ব্যবহার করে আটকানো হয়েছে বিরোধী দলনেতাকে। তিনিও সরাসরি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যের নাম করে আক্রমণ করেন। সোমবারও পথে নেমে বিজেপি পুলিশকে নানা বাক্যবাণে বিদ্ধ করে। ভোটে সন্ত্রাস ও পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে বিজেপির এদিনের প্রতিবাদ কর্মসূচি ছিল।

সেখানেই ২৬ নম্বর ওয়ার্ডের বিজেপি প্রার্থী শশী গণের অভিযোগ, “আমাদের অনুমতি ছিল কিছুটা দূর অবধি মিছিল করার। আমরা তাই বেরোই। এরপরই পুলিশ আক্রমণ করল আমাদের উপর। ধরপাকড়, মারামারি, ধাক্কাধাক্কি। আমাকে ধরে গাড়িতে ওঠানোর সময় আমাকে পুলিশ ঘুঁষি মারে মাথায়। চোখেও লেগেছে। একটাও মহিলা পুলিশ নেই। ছেলে পুলিশ মেরেছে। এই অবস্থা দিদির! পুলিশকে তৃণমূলে নিয়ে গিয়ে রাখুন। পুলিশ তো তৃণমূলের হয়ে কাজ করছে।” এরই মধ্যে মমতার নগরপালের ভূয়সী প্রশংসা নতুন করে আলোচনায় তুলে আনে কলকাতা পুলিশকে।

আরও পড়ুন: Christmas Festival: ‘মনে মনে মেলামেশা করুন’… ওমিক্রন নিয়ে সতর্ক করলেন মমতা